Cyclone Gulab: ল্যান্ডফল তো হয়ে গিয়েছে, কলকাতা-দক্ষিণবঙ্গে কখন থেকে শুরু হচ্ছে দুর্যোগ? সময় ধরে রইল তথ্য

Weather Update: সোমবার রাত থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার দিনভর বৃষ্টি। বুধবার কমবে বৃষ্টি। সোমবার হালকা মাঝারি বৃষ্টি দু-এক পশলা দক্ষিণবঙ্গের সব জেলায়।

Cyclone Gulab: ল্যান্ডফল তো হয়ে গিয়েছে, কলকাতা-দক্ষিণবঙ্গে কখন থেকে শুরু হচ্ছে দুর্যোগ? সময় ধরে রইল তথ্য
বাধা পাচ্ছে শীত, (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 9:23 AM

কলকাতা: ভারী বৃষ্টির পূর্বাভাস সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট (Weather Update)। আগামিকাল, মঙ্গলবার দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office)।

‘গুলাব’ (Cyclone Gulab) স্থলভাগে প্রবেশ করে শক্তি হারিয়েছে। দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে এটি গভীর নিম্নচাপ রূপে অবস্থান করছে। আগামী ১২ ঘন্টায় তা সাধারণ নিম্নচাপে পরিণত হবে। একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে আজ পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায়। পরে নিম্নচাপ হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করবে। মঙ্গলবার পশ্চিমবঙ্গ উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করে ঝাড়খণ্ডের দিকে এগোবে।

সোমবার রাত থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার দিনভর বৃষ্টি। বুধবার কমবে বৃষ্টি। সোমবার হালকা মাঝারি বৃষ্টি দু-এক পশলা দক্ষিণবঙ্গের সব জেলায়। ভারী বৃষ্টি দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে।

মঙ্গলবার দফায় দফায় বৃষ্টি দক্ষিণবঙ্গে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায়। ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়াতে।

৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বুধবার দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। বৃষ্টি চললেও বৃষ্টির পরিমাণ কমবে। পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রামে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস।

উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। কলকাতায় সকালে আংশিক মেঘলা আকাশ, পরে পুরোপুরি মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু’এক পশলা বৃষ্টি হতে পারে। রাতের দিকে বৃষ্টি বাড়বে।

সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ১২.৪ মিলিমিটার।নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল থাকবে। মত্স্যজীবীদের বঙ্গোপসাগরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ইতিমধ্যেই ল্যান্ডফল করেছে গুলাব। ঘূর্ণিঝড়ের জেরে বাতিল পুরী শালিমার-পুরী স্পেশ্যাল ট্রেন। আজ সোমবার পুরী থেকে ছাড়বে না শালিমারের ট্রেন। আগামিকাল অর্থাত্ মঙ্গলবার শালিমার থেকেও বাতিল পুরীর ট্রেন।

দুর্যোগের আশঙ্কায় ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রেল। বাতিল করা হয়েছে ২৮টি দূরপাল্লার ট্রেন। ২৬ তারিখের ২৮টি দূরপাল্লার ট্রেন ঘোষণা করা হয়েছে। বেশ কিছু ট্রেনের গতিপথ কাটছাঁট করা হয়েছে। যে নির্দিষ্ট জায়গা পর্যন্ত যাওয়ার কথা ছিল ট্রেনগুলির, তার অনেক আগে পর্যন্ত তার যাত্রাপথ শেষ করে দেওয়া হচ্ছে। বেশ কয়েকটি ট্রেন ঘুরপথে চালানো হচ্ছে। হাওড়া থেকে দক্ষিণ পূর্ব রেলের যে সমস্ত ট্রেনগুলি ইস্ট কোস্ট রেলের ওপর দিয়ে ভুবনেশ্বর, পুরী কিংবা চেন্নাইয়ের উদ্দেশে যায়, সে ট্রেনগুলিকে ঘুরপথে যাওয়ার কথা ঘোষণা করা হয়েছে। ঘূর্ণিঝড়ের গতিপথ, ঝড়ের গতিবেগ দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: Train Update: ‘গুলাবে’র জেরে বাতিল পুরী-শালিমার, পুরী স্পেশ্যাল এক্সপ্রেস