‘নয়া’ করোনা ভাইরাসে আক্রান্ত ব্রিটেন ফেরত ৬ ব্যক্তি

ব্রিটেন (UK) ফেরত ছয়জন করোনা আক্রান্তের দেহে অভিযোজিত করোনা ভাইরাসের খোঁজ মিলেছে। আক্রান্ত সকলকে আলাদাভাবে আইসোলেশনে (Isolation) রাখা হয়েছে।

'নয়া' করোনা ভাইরাসে আক্রান্ত ব্রিটেন ফেরত ৬ ব্যক্তি
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2020 | 11:59 AM

নয়া দিল্লি: দেশেও হানা দিয়েছে অভিযোজিত করোনা ভাইরাস (Mutant Coronavirus)। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়, ব্রিটেন (UK) ফেরত ছয়জন করোনা আক্রান্তের দেহে অভিযোজিত করোনা ভাইরাসের খোঁজ মিলেছে। আক্রান্ত সকলকে আলাদাভাবে আইসোলেশনে (Isolation) রাখা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ব্রিটেন ফেরত যেসকল ব্যক্তিদের করোনা রিপোর্ট পজ়িটিভ এসেছিল, তাঁদের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিং (Genome Sequencing)-র জন্য পাঠানো হয়েছিল। বেঙ্গালুরুর এনআইএমএইচএএনএস (NIMHANS)-এ তিনটি নমুনা, হায়দরাবাদের সিসিএমবি(CCMB)-তে দুটি এবং পুনের এনআইভি(NIV)-তে পরীক্ষা করতে পাঠানো একটি নমুনায় অভিযোজিত ভাইরাসের অস্তিত্ব মিলেছে।

আজ একটি বিবৃতিতে জানানো হয়, ” ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বরের মধ্যে ব্রিটেন থেকে প্রায় ৩৩ হাজার যাত্রী ভারতে এসেছেন। এদের সকলেরই খোঁজ চালানো হচ্ছে এবং তাদের আরটি-পিসিআর (RT-PCR) পদ্ধতিতে করোনা পরীক্ষা করানো হচ্ছে। এখনও অবধি মোট ১১৪ জনের রিপোর্ট পজ়িটিভ এসেছে। আক্রান্ত ব্যক্তিদের নমুনা বিভিন্ন রাজ্যের নির্দিষ্ট ল্যাবগুলিতে পাঠানো হয়েছে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য।”

আরও পড়ুন: রেললাইনে ধারে মিলল কর্নাটকের ডেপুটি স্পিকারের মৃতদেহ

বিবৃতিতে আরও বলা হয়, “অভিযোজিত ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের নির্দিষ্ট স্বাস্থ্যকেন্দ্রে আলাদাভাবে আইসোলেশনে রাখা হয়েছে। তাঁদের সংস্পর্শে আসা ব্যক্তিদেরও কোয়ারান্টিনে পাঠানো হয়েছে। সহযাত্রী ও অন্যান্য যাদের সংস্পর্শে আক্রান্ত ব্যক্তিরা এসেছিলেন, তাঁদের খোজও শুরু করা হয়েছে।”

গত সেপ্টেম্বর মাসে ব্রিটেনে প্রথম অভিযোজিত করোনা ভাইরাস বা করোনার নতুন স্ট্রেনের (New Strain of Coronavirus) খোঁজ মেলে। এরপর সেখান থেকে ইতালি, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, নেদারল্যান্ড, জার্মানি, কানাডা ও সিঙ্গাপুরেও ছড়িয়ে পড়ে। এবার ভারতেও খোঁজ মিলল সেই অভিযোজিত করোনা ভাইরাসের।

করোনা ভাইরাসের মতোই যাবতীয় উপসর্গ হলেও গবেষকদের মতে, এই নতুন বা অভিযোজিত ভাইরাস ৭০ শতাংশ অধিক সংক্রামক। এই ভাইরাস প্রাণঘাতী কিনা, তা প্রমাণিত না হলেও অধিক সংক্রমণের কারণেই চিন্তায় পড়েছে কেন্দ্র। ইতিমধ্যেই ব্রিটেন থেকে সমস্ত উড়ান আগামী ৩১ ডিসেম্বর অবধি বাতিল করে দেওয়া হয়েছে। সংক্রমণ রুখতে ব্রিটেন ফেরত ব্যক্তিদের খোঁজও করা হচ্ছে।

আরও পড়ুন: বর্ষশেষে উৎসবে রাশ টানতে রাজ্যগুলিকে একগুচ্ছ পরামর্শ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের