Waxing: ওয়াক্সিং তো করাবেন, তার আগে এর ক্ষতিকারক দিকটা সম্পর্কেও অবগত হয়ে নিন

ওয়াক্সিংয়ের একাধিক সুবিধা রয়েছে। এটি ত্বককে মোলায়েম করে তোলে, ত্বক থেকে ট্যান দূর করে, ত্বককে করে তোলে সুন্দর। কিন্তু এই সবের পরেও ওয়াক্সিংয়ের মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

Waxing: ওয়াক্সিং তো করাবেন, তার আগে এর ক্ষতিকারক দিকটা সম্পর্কেও অবগত হয়ে নিন
ওয়াক্সিংয়ের পার্শ্বপ্রতিক্রিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 7:54 AM

শরীরে লোম থাকবে এটা খুব স্বাভাবিক। কিন্তু শরীরের এমন অঙ্গে অবাঞ্চিত লোম থাকলে তখন তা তুলে ফেলতেই হয়। অন্যথায় তা বিশ্রী দেখায়, বিশেষত মহিলাদের ক্ষেত্রে। তাই অনেক মহিলাই রয়েছে যাঁরা নিয়মিত ওয়াক্সিং করান। আবার কেউ কেউ রয়েছেন যাঁরা মাঝে মাঝে ওয়াক্সিং করেন যখন দরকার পড়ে। তাছাড়া সবাই পেতে চায় মোমের মত সুন্দর কোমল ত্বক, এর জন্য ওয়াক্সিংয়ের বিকল্প নেই।

ওয়াক্সিংয়ের একাধিক সুবিধা রয়েছে। এটি ত্বককে মোলায়েম করে তোলে, ত্বক থেকে ট্যান দূর করে, ত্বককে করে তোলে সুন্দর। কিন্তু এই সবের পরেও ওয়াক্সিংয়ের মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। এই বিষয়ে কি আপনি অবগত? হ্যাঁ, ওয়াক্সিং করালে ত্বক তো সুন্দর হয়ই, কিন্তু ঘন ঘন ওয়াক্সিং করালে ক্ষতিও হয় ত্বকের।

ত্বকের স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে যায়

দীর্ঘ দিন ধরে ক্রমাগত ওয়াক্সিং করালে ত্বকের ত্বকের স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে যায়। এর ফলে সহজেই ত্বকের ওপর বলিরেখা দেখা দেয়, ত্বক কুঁচকে যায়। আমাদের ত্বক অনেকটা ইলাস্টিকের মত হয়, টানলে প্রসারিত হয় এবং ছেড়ে দিলে পুনরায় আগের অবস্থায় ফিরে আসে। ওয়াক্সিংয়ে ক্রমাগত এই বিষয়টাই দেখা দেয়। যার ফলে ত্বক কুঁচকে যায় এবং ত্বকের সৌন্দর্য নষ্ট হয়ে যায়।

সংক্রমণের ভয় থাকে

যেহেতু ত্বকের ওপর মোমের প্রলেপ লাগিয়ে লোমগুলিকে তুলে ফেলতে হয়, এর ফলে ত্বকে প্রতিক্রিয়া দেখা দেয়। অনেকেরই ওয়াক্সিং করার পর লোমকূপ থেকে রক্ত বেড়িয়ে যায়। এর ফলে ত্বকের ওপর বিভিন্ন রকমের সংক্রমণ দেখা দেয়। উপরন্ত বিশ্বাসযোগ্য জায়গা থেকেই ওয়াক্সিং করানো ভাল। অন্যের ব্যবহার করা থেকে জিনিস থেকে সংক্রমণের ভয় বেশি থাকে।

ত্বকে পিগমেনটেশনের সমস্যা দেখা দেয় 

দীর্ঘ দিন ধরে ওয়াক্সিং করানোর ফলে, ত্বকের রঙ পরিবর্তন হতে থাকে। যেহেতু ত্বকের ওপর টান পড়ে তাই ত্বকের রঙও পরিবর্তন হয়ে যায়। এর সবচেয়ে প্রভাব দেখা দেয় আন্ডারআর্মসে। অনেকেই রয়েছেন যাদের আন্ডারআর্ম‌স ত্বকের অন্যান্য অংশের তুলনায় কালো। এর কারণ হল নিয়মিত ওয়াক্সিং। দীর্ঘ দিন ওয়াক্সিং করার ফলে একটা সময় ত্বকের বিভিন্ন অংশ কালো হতে শুরু করে।

ত্বকের ওপর লালচে ভাব দেখা যায়

এই পার্শ্ব প্রতিক্রিয়াটা ওয়াক্সিং করানোর পরই অনেকের মধ্যে লক্ষ্য করা যায়। ওয়াক্সিং করলে ত্বকের ওপর টান পড়ে এবং ব্যথা অনুভব হয়। তার সঙ্গেই অনেকের ত্বকের মধ্যে লালচে ভাব লক্ষ্য করা যায়। আবার অনেকেই ত্বকের ওপর জ্বালাভাবও অনুভব করে। এই কারণে ওয়াক্সিংয়ের পর স্নান করা, রোদে বেরোনো ইত্যাদি না করাই ভাল। এবং ওয়াক্সিং করানোর পরই তেল ব্যবহার করা উচিত। এতে জ্বালাভাব কমে যায়।

আরও পড়ুন: শীতে ত্বককে সুন্দর রাখতে মেকআপে কোন ভুলগুলো করা একদমই চলবে না, দেখে নিন