Keratin Treatment: কেরাটিন ট্রিটমেন্ট কাদের জন্য উপযুক্ত নয়? পরামর্শ চর্মরোগ বিশেষজ্ঞের

আজকাল অনেকেই কেরাটিন ট্রিটমেন্টের সাহায্য নেয়। সোজা চুল পাওয়ার জন্য প্রচুর অর্থ ব্যয় করেন। ডাঃ আঁচলের মতে, কেরাটিন ট্রিটমেন্টের যেভাবে প্রচার করা হয়, তা ততটা কার্যকর নয়।

Keratin Treatment: কেরাটিন ট্রিটমেন্ট কাদের জন্য উপযুক্ত নয়? পরামর্শ চর্মরোগ বিশেষজ্ঞের
কেরাটিন ট্রিটমেন্ট
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 1:21 PM

অনেকেই চুলকে প্রাকৃতিকভাবে সুন্দর করতে কেরাটিন ট্রিটমেন্ট (Keratin Treatment) করে থাকেন। এটি একটি খুব সাধারণ চুলের (Hair Care) ট্রিটমেন্ট, যা শুষ্ক এবং প্রাণহীন চুলে উজ্জ্বলতা আনতে কাজ করে। এটি একটি প্রোটিন ট্রিটমেন্ট, যা চুলের উজ্জ্বলতা ও মসৃণতা ফিরিয়ে আনতে ব্যবহৃত হয়। যদিও, আজকাল এটি খুব বেশি জনপ্রিয় হয়েছে। অনেকে আবার প্রয়োজন ছাড়াই এটি করতে পছন্দ করে। বিশেষজ্ঞদের মতে, কোনও হেয়ার ট্রিটমেন্টই আপনার চুলের গুণমান পরিবর্তন করতে পারে না। তবে এটি অবশ্যই আপনার চুলের ক্ষতি (Damaged Hair) করতে পারে।

চর্মরোগ বিশেষজ্ঞ ও চিকিৎসক আঁচল সম্প্রতি তাঁর ইনস্টা পোস্টের মাধ্যমে জানিয়েছেন, কেরাটিন চিকিৎসা নেওয়ার আগে এর সুবিধা ও অসুবিধা দুটোই জানা উচিত। কখনও কখনও আপনার চুলের এটির প্রয়োজন হয় না, তবে ট্রেন্ডে থাকার জন্য অনেকেই করিয়ে নেন। এটি করার পরে, আপনি শুরুতে খুব ভাল অনুভব করবেন, তবে ধীরে ধীরে এর প্রভাব চুলে দেখা যায়। ডাক্তার আঁচল তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি পোস্ট শেয়ার করেছেন এবং বলেছেন কখন আপনার চুলে কেরাটিন ট্রিটমেন্ট করা প্রয়োজন।

কেরাটিন আমাদের চুলে উপস্থিত একটি প্রাকৃতিক প্রোটিন, তবে সূর্যের আলো, দূষণ এবং রাসায়নিক সমৃদ্ধ জিনিস ব্যবহারের কারণে তা কমতে শুরু করে। যার কারণে আমাদের চুল শুষ্ক ও ক্ষতিগ্রস্ত হয়। এমন পরিস্থিতিতে এর ঘাটতি মেটাতে অনেকেই চুলের কেরাটিন করান। তবে ডাঃ আঁচলের মতে, এটি চুলের জন্য ভালো নয়, প্রাকৃতিক কেরাটিন পুনরুদ্ধার করতেও কাজ করে না। যদি আপনার চুল ইতিমধ্যেই সোজা এবং পরিচালনাযোগ্য হয় তবে কেরাটিন ট্রিটমেন্ট না করানোই ভাল।

ডাঃ আঁচলের মতে, আপনার চুল যদি নিয়ন্ত্রণের অযোগ্য এবং ঝরঝরে হয়, তবে আপনি কেরাটিন ট্রিটমেন্ট করাতে পারেন। যদিও এটি বছরে দুবার করলে ঠিক আছে। এর পাশাপাশি চুলের ভালো যত্ন নেওয়া খুবই জরুরি। চুল ধোয়ার পর কন্ডিশনার, হেয়ার মাস্ক, সিরাম ইত্যাদি দিয়ে চুলের যত্ন নিন। আপনার চুলের দৈর্ঘ্য মাঝারি রাখার চেষ্টা করুন এবং একই সঙ্গে নিয়মিত ট্রিমিং করতে থাকুন।

আপনি যদি আপনার চুল সোজা করতে প্রতিদিন একটি স্ট্রেইটনার ব্যবহার করেন তবে আপনি কেরাটিন ট্রিটমেন্ট করাতে পারেন। তবে, আপনি যদি মাঝে মাঝে স্ট্রেটনার ব্যবহার করেন এবং তাও শুধুমাত্র সামনের কয়েকটি চুলের জন্য, তাহলে সেটি ব্যবহার করুন। এমন পরিস্থিতিতে কেরাটিন ট্রিটমেন্ট আপনার জন্য উপকারী হবে না।

আজকাল অনেকেই কেরাটিন ট্রিটমেন্টের সাহায্য নেয়। সোজা চুল পাওয়ার জন্য প্রচুর অর্থ ব্যয় করেন। ডাঃ আঁচলের মতে, কেরাটিন ট্রিটমেন্টের যেভাবে প্রচার করা হয়, তা ততটা কার্যকর নয়। এটি আপনার চুলের ক্ষতি করতে পারে। এ ছাড়া এটি কোনও ভাবেই আপনার চুলকে মজবুত করে না। বিপরীতে, এটি তাদের দুর্বল করে তোলে এবং এর প্রভাবও খুব হালকা হয়। এমন পরিস্থিতিতে, এটি করার আগে, এটি আপনার জন্য সঠিক হবে কি না তা জানা খুব গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: শতচেষ্টা করেও চুল বৃদ্ধি হচ্ছে না! এই ৫টি কারণ জানলেই সমস্যার সমাধান পেয়ে যাবেন