Skin Care: বর্ষায় ত্বকের সম্পূর্ণ সুরক্ষায় রোজ এই ২ জিনিস ব্যবহার করুন, উপকার মিলবেই !

প্রতিটি স্নানের আগে নিম তেল ও অ্যালোভেরার মতোন উপাদানগুলি নিয়মিত ব্যবহার করতে পারলেই ম্যাজিকের মতো সব সমস্যা থেকে মুক্তি মিলবে।

Skin Care: বর্ষায় ত্বকের সম্পূর্ণ সুরক্ষায় রোজ এই ২ জিনিস ব্যবহার করুন, উপকার মিলবেই !
প্রতিটি স্নানের আগে নিম তেল ও অ্যালোভেরার মতোন উপাদানগুলি নিয়মিত ব্যবহার করুন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2021 | 6:10 PM

গ্রীষ্ম ও শীত ছাড়াও আরও একটি ঋতু রয়েছে, যেখানে পুরুষ ও মহিলা -উভয়ই ত্বকের নানান সমস্যায় জর্জরিত হন। বাতাসে অতিরিক্ত আর্দ্রতার কারাণে ত্বকের গঠনে বিরূপ প্রভাব পড়ে। আমরা যেমন পোশাক বদল করি, তেমনি ঋতু অনুযায়ী ত্বকের যত্নের রুটিনটিও পরিবর্তন হয়ে যায়। বর্ষার জন্য ত্বকের সম্পূর্ণ পরিচর্চার জন্য ময়েশ্চারাইজার অত্যন্ত জরুরি। ত্বককে কোমল ও আর্দ্র রাখার জন্য ময়েশ্চারাইজার দরকার পড়ে। এছাড়া এই সময় ত্বকের অ্যালার্জি, শুষ্কতা, চুলকানি. নিস্তেজ ত্বকে ব্রণের প্রবণতা এইসব সাধারণ সমস্যা শুরু হয়। আর্দ্রতার কারণে অতিরিক্ত ঘামের কারণে ত্বকে জীবাণুর বাসা বাধে। তাই প্রতিটি স্নানের আগে নিম তেল ও অ্যালোভেরার মতোন উপাদানগুলি নিয়মিত ব্যবহার করতে পারলেই ম্যাজিকের মতো সব সমস্যা থেকে মুক্তি মিলবে।

নিম ও অ্যালোভেরা

নিম ও অ্যালোভেরায় রয়েছে প্রাকৃতিক উপাদান, যেমন পুষ্টিকর ও দূষণ-জীবাণু থেকে ত্বকের সুরক্ষা করা। অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরির বৈশিষ্ট্য থাকায় ত্বকের গভীরে গিয়ে পরিস্কার করে ও অতিরিক্ত তেল নির্গত হওয়াকে রোধ করে ভারসাম্য বজায় রাখে।

এই দুই ভেষজ উপকরণের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও ই-এর গুণ। রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টের বৈশিষ্ট্যও। যার কারণে ত্বকের ফ্রি র্যাডিকেল ও বর্জ্যকে সমানভাবে নির্গত করে ত্বকের স্বাস্থ্য বজায় রাখে।

বর্ষাকালে অতিরিক্ত তেলতেল ভাব দেখা যায় মুখে। নিম ও অ্যালোভেরা ত্বকের গভীরে গিয়ে অতিরিক্ত তেল বের করে ত্বকের গভীরে গিয়ে পরিস্কার করে। তৈলাক্ত ত্বকের কারণে মুখের মধ্যে ব্রণের প্রবণতা দেখা যায়। ত্বকের উপর লালচে বাব দূর হয়।

প্রাকৃতিকভাবে ত্বককে হাইড্রেট করতে নিম ও অ্যালোভেরার কোনও বিকল্প নেই। অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সমৃদ্ধ এই দুই ভেষজ ত্বকের ছিদ্রগুলির মুখে ময়লা পরিস্কার করতে সাহায্য করে। প্রতিদিন ব্যবহার করলে অ্যালোভেরাপ দৌলতে ত্বকে আর্দ্রতা ফিরে আে ও ত্বককে সতেজ রাখে।

পৃথিবীর সেরা অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-ভাইরাল উপাদানও বটে। ত্বককে বাইরের সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে। বিশেষ করে বৃষ্টিতে ভিজে অনেকক্ষণ জামাকাপড় বদল না করেলশরীরের মধ্যে জীবাণু প্রবেশ করে। বাইরের ধুলো ময়লা থেকে মুক্তি পেতে প্রতিদিন অ্যালোভেরার বডিওয়াশ ব্যবহার করতে পারেন। এর জেরে ত্বক মসৃণ, কোমল ও সুস্থ থাকে।

ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস, ব্রেকআউট হ্রাস করতে এই দুই প্রাকৃতিক ভেষজই যথেষ্ট। নিম ও অ্যালোভেরার বডিওয়াশ ত্বকের অবাঞ্ছিত অতিথিকে দূরে রাখতে সক্ষম হয়। বর্ষাকালে বাহুর নীচে, হাঁটুর পিছনে ঘামের কারণে ব্যাকটেরিয়া সৃষ্টি হয়। দৈনন্দিন জীবনে ত্বককে সুস্থ রাখতে নিম ও অ্যালোভেরা একাই একশোর কাজ করে।

আরও পডুন: ত্বকের যত্নে ফেসপ্যাকে মধু তো ব্যবহার করেন, কিন্তু এর উপকারিতা কী, তা জানেন?