Simple DIY Hacks: ঘুম থেকে উঠেই পান ঝকঝকে ত্বক! কী কী করবেন, তার জন্য রইল ‘বিশেষ’ টিপস

Simple DIY Hacks: ঘুম থেকে উঠেই পান ঝকঝকে ত্বক! কী কী করবেন, তার জন্য রইল 'বিশেষ' টিপস

Skin Care Tips: নিজের ত্বককে বা নিজেকে কখনও ঘৃণা করবেন না। পরিস্থিতি যাই হোক না কেন, তা মেনে নিতে শিখুন। এবার কীভাবে এই মুখের দাগ ও ব্রণের বিরুদ্ধে নিজের হাতে লড়াই করবেন, তা জেনে নিন...

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 12, 2022 | 9:13 AM

মুখে ব্রণ,যত্রতত্র দাগ, সকালে উঠে কারই বা ভাল লাগে? রাতে শুতে যাওয়ার আগে মনে মনে একটাই প্রার্থনা যে, সকালে উঠে যেন ঝকঝকে ত্বকের (Bright Skin) মুখ দেখতে পাওয়া যায়। কিন্তু সেই সবের কোনওটাই আর হয়ে ওঠে না। হতাশা নিয়েই রাতে ঘুমতে যাওয়া, আবার সকালে সেই করুণ মুখ নিয়ে সকালে আয়নায় মুখ দেখা। কিন্তু এই সব সমস্যাকে তুড়ি মেরে তাড়ানোরও উপায় আছে। সেগুলির জন্য কিছু সহজ ও সাধারণ হ্যাকস (Simple Hacks) রয়েছে, যা এই সমস্যার বিরুদ্ধে মোকাবিলা করতে পারবেন। প্রথমেই একটা জিনিস মনে মনে গেঁথে নিন, যে আপনার ত্বক সবচেয়ে সুন্দর (Healthy Skin)। নিজের ত্বককে বা নিজেকে কখনও ঘৃণা করবেন না। পরিস্থিতি যাই হোক না কেন, তা মেনে নিতে শিখুন। এবার কীভাবে এই মুখের দাগ ও ব্রণের বিরুদ্ধে নিজের হাতে লড়াই করবেন, তা জেনে নিন…

মুখে ব্যবহার করবেন না

– ত্বকের উপর হঠাত গজিয়ে ওঠা ফুসকুড়ি বা দাগের উপর টুথপেস্ট লাগাবেন না। – লেবুর রস মুখে ব্যবহার করা একেবারেই উচিত নয়। তাতে ত্বকের জ্বালা বেড়ে যায়।

কী করবেন

– মুখে যেখানে যেখানে ব্রণের দাগ দেখা গিয়েছে, সেখানে সেখানে টি ট্রি অয়েল ব্যবহার করুন। এতে জ্বালাভাব কমবে ও ব্রণ সৃষ্টিকারী ব্যকেরিয়াও ধ্বংসও করতে পারে।

অ্যালোভেরা- ঘুম থেকে উঠেই যদি মুখের ত্বকের উপর তাজা অ্যালোভেরার জেলা প্রয়োগ করতে পারেন, খুব ভাল হয়। এর সঙ্গে গুঁড়ো করা নিম পাতা যোগ করতে পারেন। এই পেস্টটি ফেস প্যাকের মত করে ব্যবহার করতে পারেন। শুকিয়ে গেলে তা ধুয়ে ফেলুন। চর্মরোগ বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, স্কার ট্রিটমেন্ট জেল ব্যবহার করতে পারেন।

এক্সফোলিয়েশন

– চালের গুঁড়ো ও দুধ মিশিয়ে একটি পেস্ট বানান। সেই পেস্টটি ত্বকের উপর লাগিয়ে আলতো করে মাসাজ করুন। এক্সফোলিয়েট করতে সাহায্য করে।

কিছু বিশেষ টিপস

– প্রচুর পরিমাণে জল পান করুন।

– মুখে নতুন পণ্য ব্যবহার করার আগে সবসময় একটি প্যাচ পরীক্ষা করুন।

– নোংরা হাতে মুখের ত্বক স্পর্শ করবেন না।

– দিনে দুবার মুখ পরিস্কার করুন।

– মুখে ভাল সিরাম ব্যবহার করতে ভুলবেন না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA