Colored Hair Care: চুলে হাইলাইট করেছেন? উজ্জ্বলতা বজায় রাখতে মেনে চলুন কয়েকটি টিপস

চুলে রঙ করার পর চুল খুব সুন্দর ও আকর্ষণীয় দেখায়। কিন্তু রং করার পর চুলের সঠিক যত্ন নেওয়া খুবই জরুরি।

Colored Hair Care: চুলে হাইলাইট করেছেন? উজ্জ্বলতা বজায় রাখতে মেনে চলুন কয়েকটি টিপস

চুলে রঙ করার পর চুল খুব সুন্দর ও আকর্ষণীয় দেখায়। কিন্তু রং করার পর চুলের সঠিক যত্ন নেওয়া খুবই জরুরি। অনেক বার রঙ করার পরে, চুল প্রায়শই তার স্বাভাবিক উজ্জ্বলতা হারানোর সঙ্গে সঙ্গে নিস্তেজ এবং শুষ্ক হয়ে যায়। এমন পরিস্থিতিতে আপনার চুলের যত্ন নেওয়া প্রয়োজন। প্রাকৃতিকভাবেই আপনি আপনার রঙ করা চুলের যত্ন নিতে পারেন। আসুন জেনে নেই কোন টিপস অনুসরণ করতে হবে এর জন্য।

তেল মালিশ

আপনার চুলের স্বাভাবিক ঔজ্জ্বল্য ফিরে পেতে তেল মালিশ করা জরুরি। এটি দীর্ঘ সময়ের জন্য চুলের রঙকে সিল করতে সাহায্য করে। গরম তেল দিয়ে মালিশ করলে চুল পড়া, মাথার ত্বকের শুষ্কতা এবং চুলের শুষ্কতার সমস্যা দূর হয়ে যায়।

নিয়মিত হেয়ার মাস্ক ব্যবহার করুন

ঘরে তৈরি হেয়ার মাস্ক নিয়মিত ব্যবহার করতে পারেন। আপনার চুল সুস্থ রাখতে এটি অপরিহার্য। রঙ করার পরে, চুল প্রায়ই শুষ্ক এবং নিস্তেজ হয়ে যায়। এক্ষেত্রে হেয়ার মাস্ক চুলকে হাইড্রেট করে রাখে। রঙিন চুলের জন্য, আপনার অ্যামিনো অ্যাসিড, প্রোটিন এবং আয়রন সমৃদ্ধ একটি মাস্ক ব্যবহার করা উচিত কারণ এটি চুলের রঙের কারণে মাথার ত্বকের সংক্রমণকে প্রতিরোধ করে এবং চুলকে পুষ্টি জোগায় ও শক্তিশালী করে তোলে।

সঠিক শ্যাম্পু চয়ন করুন

আপনার শ্যাম্পু নির্বাচন করার সময় আপনার সবসময় সতর্কতা অবলম্বন করা উচিত। তবে আপনার চুল যদি রঙিন হয় তাহলে আপনাকে আরও সতর্ক হতে হবে। কারণ বেশিরভাগ শ্যাম্পুতে সোডিয়াম লরিল সালফেট (SLS) এবং সোডিয়াম লরেথ সালফেট (SLES) এর মতো রাসায়নিক থাকে। চুলের জন্য হালকা এবং সালফেট মুক্ত, হার্বাল শ্যাম্পু ব্যবহার করুন।

প্রতিদিন চুল ধোবেন না

আপনি সপ্তাহে ২-৩ বার চুলে শ্যাম্পু করুন। কারণ অতিরিক্ত শ্যাম্পু করলে মাথার ত্বকের অতিরিক্ত তেল এবং ময়লা অপসারণ করে, এতে চুলের রঙও দূর করতে পারে। ড্রাই শ্যাম্পু এই ক্ষেত্রে একটি দুর্দান্ত বিকল্প। কারণ এতে চুলের ক্ষতি হবে না এবং ময়লাও দূর হবে।

গরম জল ব্যবহার করবেন না

চুল ধোয়ার জন্য গরম জল ব্যবহার করবেন না। গরম জলে রং ধুয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই চুল ধোয়ার সময় খুব গরম জল ব্যবহার করা থেকে বিরত থাকুন।

আরও পড়ুন:  শীতে তৈলাক্ত ত্বক আরও সংবেদনশীল হয়ে উঠেছে? এর প্রতিকার রয়েছে আপনার রান্নাঘরেই

Click on your DTH Provider to Add TV9 Bangla