Mustard Oil: ত্বকের ওপর কীভাবে প্রয়োগ করবেন সর্ষের তেল?

যদি আপনার শুষ্ক ত্বক হয়ে থাকে, তাহলে স্নান করার আগে প্রতিদিন ত্বকের ওপর প্রয়োগ করুন সর্ষের তেল। টানা এক মাস এই পদ্ধতি আপনাকে অবলম্বন করতে হবে শুষ্ক ত্বকের সমস্যা থেকে রেহাই পাওয়া জন্য।

Mustard Oil: ত্বকের ওপর কীভাবে প্রয়োগ করবেন সর্ষের তেল?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2021 | 3:06 PM

ভারতের প্রতিটা ঘরে সর্ষের তেল পাওয়া যায়। বিশেষত বাঙালিদের রান্নায় সর্ষের তেল ব্যবহার হবে না তা কখনও হয় না। এমনকি বাঙালিরা গা হাত পা এবং চুলেও সর্ষের তেল ব্যবহার করে। জেনে বুঝে হোক বা অজান্তেই, সর্ষের তেল আদতে ত্বকের যত্নের ক্ষেত্রে সহায়ক। সর্ষের তেলকে বিটার অয়েলও বলা হয়। এটি একাধিক ভাবে ব্যবহার করা হয় যার ঘরোয়া প্রতিকারও রয়েছে। কিন্তু এটা জানা প্রয়োজন যে কোন সমস্যার জন্য কীভাবে ব্যবহার করতে হবে সর্ষের তেল।

গবেষণায় জানা গিয়েছে সর্ষের তেল ফ্যাট সমৃদ্ধ। সর্ষের তেলের মধ্যে ৫৯ গ্রাম মনোয়ানস্যাচুরেটেড ফ্যাট ফ্যাট রয়েছে, ২১ গ্রাম পলিয়ানস্যাচুরেটেড ফ্যাট এবং ১২ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট রয়েছে। এই কারণেই এই তেলকে পুষ্টিকর হিসাবে বিবেচনা করা হয়। বিশেষত যাদের শুষ্ক ত্বক তাদের ওপর দারুণ প্রভাব ফেলে সর্ষের তেল। সর্ষের তেল ত্বক ও চুলকে হাইড্রেট রাখতে সাহায্য করে।

কিন্তু কীভাবে এই সর্ষের তেল শুষ্ক ত্বকের ওপর প্রয়োগ করবেন দেখে নিন। যদি আপনার শুষ্ক ত্বক হয়ে থাকে, তাহলে স্নান করার আগে প্রতিদিন ত্বকের ওপর প্রয়োগ করুন সর্ষের তেল। টানা এক মাস এই পদ্ধতি আপনাকে অবলম্বন করতে হবে শুষ্ক ত্বকের সমস্যা থেকে রেহাই পাওয়া জন্য। ধীরে ধীরে এই তেল আপনার শরীরে সয়ে যাবে। আপনি নিজেই ত্বকের কোমলতা অনুভব করতে পারবেন। যখন দেখবেন আগের মত ত্বক আর শুষ্ক নেই, ত্বকে মসৃণতা অনুভব করা যাচ্ছে তখন নিয়মিত সর্ষের তেল মাখা বন্ধ করে দিন। তখন সপ্তাহে দু বার একই ভাবে সর্ষের তেল সারা গায়ের ত্বকের ওপর প্রয়োগ করুন। এই ভাবে আপনার শুষ্ক ত্বকের সমস্যা দূর হয়ে যাবে।

সর্ষের তেল ট্যানের সমস্যাও নিমেষের মধ্যে দূর করে দেয়। সর্ষের প্রাকৃতিক সানস্ক্রিন হিসাবে কাজ করে আপনার ত্বকে। বাজারে যে সব সানস্ক্রিন গুলি বিক্রি হয়, সেখান থেকে আপনার ত্বক কোনও রকম উপকারিতা নাও পেতে পারে, ওই পণ্য গুলি রাসায়নিক দ্রব্য দিয়ে তৈরি করা হয়। কিন্তু সর্ষের তেল একটি প্রাকৃতিক তেল। এতে আলাদা করে রাসায়নিক পণ্য যোগ করতে হয় না। উপরন্ত এই তেল ত্বকের ওপর প্রয়োগ করলে আপনার ত্বক শুধু যে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রেহাই পাবে তা নয়, বরং এর পুষ্টিতেও উপকৃত হবে আপনার ত্বক। কোনও সানস্ক্রিনই সর্ষের তেলের থেকে ভাল নয়।

তবে মনে রাখা দরকার যে এই সর্ষের তেল শুধু মাত্র বাধা হিসাবে কাজ করে। সানস্ক্রিনের মধ্যে ভিটামিন ই থাকে, যা হয়তো আপনার ত্বকের ক্ষেত্রে বেশি সহায়ক হতে পারে। তাই যে কোনও জিনিস ব্যবহার করার আগে ত্বকের ওপর পরীক্ষা করে নিন।

আরও পড়ুন: শুষ্ক ত্বককে করে তুলুন উজ্জ্বল ও কোমল! বাড়িতে তৈরি করুন তিনটি ফেস প্যাক