Dry Skin Care: শুষ্ক ত্বককে করে তুলুন উজ্জ্বল ও কোমল! বাড়িতে তৈরি করুন তিনটি ফেস প্যাক

ত্বকের এই শুষ্কতাকে দূর করার জন্য আপনি আপনার ডায়েটে আপেল, তরমুজ, কলা, দুধ ও মধুর মত খাদ্যকে যোগ করতে পারেন। কিন্তু আপনি যদি আপনার শুষ্ক ত্বক নিয়ে বেশি চিন্তিত হন, তাহলে আপনার জন্য রইল দারুণ ফেস প্যাকের সন্ধান, যা নিমেষের মধ্যে আপনার শুষ্ক ত্বকের সমস্যা দূর করে দেবে।

Dry Skin Care: শুষ্ক ত্বককে করে তুলুন উজ্জ্বল ও কোমল! বাড়িতে তৈরি করুন তিনটি ফেস প্যাক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 12:03 PM

শুষ্ক ত্বকের ক্ষেত্রে ত্বকের একাধিক সমস্যা দেখা দেয়। শুষ্ক ত্বকে ফ্লেক্স জমা হয়, যার কারণে ত্বকে চুলকানি দেখা দেয়। প্রসাধনী, ময়শ্চারাইজার, ফেস প্যাক, এক্সফোলিয়েটর ইত্যাদি ব্যবহার করার সময় বিশেষ খেয়াল রাখা দরকার। কারণ এই সব পণ্য থেকেও জ্বালা বা চুলকানির মত সমস্যা দেখা দেয়। ত্বকের এই শুষ্কতাকে দূর করার জন্য আপনি আপনার ডায়েটে আপেল, তরমুজ, কলা, দুধ ও মধুর মত খাদ্যকে যোগ করতে পারেন। কিন্তু আপনি যদি আপনার শুষ্ক ত্বক নিয়ে বেশি চিন্তিত হন, তাহলে আপনার জন্য রইল দারুণ ফেস প্যাকের সন্ধান, যা নিমেষের মধ্যে আপনার শুষ্ক ত্বকের সমস্যা দূর করে দেবে।

লেবু ও নারকেল তেল

অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যাস্ট্রিনজেন্ট, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে লেমন এসেন্সিয়াল তেলের মধ্যে। এটি আপনার এটি ক্ষতিগ্রস্থ ত্বককে পুষ্টি জোগাবে এবং ময়শ্চারাইজ করতে পারে। একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, লেবু মুক্ত র‍্যাডিকেল দূর করে ত্বকের ক্ষতিকে হ্রাস করতে পারে। ত্বককে তরুণ রাখতেও লেবু খুব কার্যকর। লেবুর এই উপকারিতা পাওয়া জন্য, কয়েক ফোঁটা লেমন এসেন্সিয়াল অয়েলের সঙ্গে নারকেল তেল মিশিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। এই মিশ্রণটি ১০ মিনিট ত্বকের ওপর রেখে দিন এবং তারপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের শুষ্ক ভাবকে দূর করবে।

নিম ও হলুদ

অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য সমৃদ্ধ, নিম পাতা ত্বকের যত্নের ক্ষেত্রে খুব জনপ্রিয়। নিম পাতা জীবাণু মুক্ত করে ত্বককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। নিম ফেস প্যাক কেবল মুখের শুষ্কতা হ্রাস করে না, এমনকি ত্বকে একটি প্রাকৃতিক উজ্জ্বলতাও প্রদান করে। নিমের এই গুণগুলি পাওয়ার জন্য। নিম পাতা বেটে তাতে এক চিমটে হলুদ দিয়ে দিন। এই পেস্টটি ত্বকের ওপর প্রয়োগ করুন এবং ১০-১৫ মিনিট রেখে দিন। তারপর শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

অ্যালোভেরা জেল, দুধ, হলুদ এবং গোলাপ জল

অ্যালোভেরা স্বাস্থ্যের জন্য একটি রামবাণ হিসাবে বিবেচিত হয়। ডায়াবেটিস, পাইলস, জরায়ুর সমস্যা, গাঁটে ব্যথা, ব্রণ ইত্যাদিতে থেকে রেহাই পাওয়া ক্ষেত্রে এই অ্যালোভেরা খুব কার্যকর বলে মনে করা হয়। শুষ্ক ত্বককে নরম করতে আপনি অ্যালোভেরার ফেস প্যাক ব্যবহার করতে পারেন। এর জন্য এক চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে অল্প পরিমাণ দুধ ও গোলাপ জল মেশান। আর তাতে দিয়ে দিন এক চিমটে হলুদ। উপাদানগুলি ভাল করে মিশিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। এবার পেস্টটি ১৫ মিনিটের জন্য ত্বকের ওপর রেখে দিন। তারপর শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

আরও পড়ুন: চুলকে সুন্দর করতে তুলতে অ্যালোভেরা জেল ব্যবহার করুন একটু অন্য ভাবে!