Subhashree Ganguly: ‘কলঙ্কিনী’ নয়, এ রাধা কৃষ্ণপ্রেমে মাতোয়ারা! জন্মাষ্টমীতে এমন ভাবে সাজতে পারেন আপনিও

Bismillah Special Look: এই রাধা সম্পর্কের চোখরাঙানিকে ভয় পায় না, এই রাধার ভালবাসার কথা বলায় কোনও বাধা নেই। এই রাধা নির্ভীক...

Subhashree Ganguly: 'কলঙ্কিনী' নয়, এ রাধা কৃষ্ণপ্রেমে মাতোয়ারা! জন্মাষ্টমীতে এমন ভাবে সাজতে পারেন আপনিও
রাধার কি হৈল অন্তরে ব্যথা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 11:36 PM

”রাধার কী হৈল অন্তরে ব্যথা। বসিয়া বিরলে থাকয়ে একলে না শুনে কাহারো কথা”।।- চণ্ডীদাস

কৃষ্ণের প্রতি রাধার ভাললাগা তখন সবে সবে শুরু হয়েছে। কৃষ্ণকে তখন চোখে হারাচ্ছেন তিনি। রাধার মুখ ভার, চিন্তায় সখীরা। রাধার সেই পূর্বরাগই বৈষ্ণব পদাবলীতে তুলে ধরেছেন পঞ্চদশ শতকের কবি চণ্ডীদাস। রাধাকে নিয়ে বাংলা সাহিত্যে একাধিক প্রসঙ্গ রয়েছে। কৃষ্ণ প্রেম নিয়ে সকলেই পাগল, বিভোর। তবুও রাধা যেন কোথাও গিয়ে ব্রাত্য। কারোর কাছে রাধা আবার কলঙ্কিনী। কেন কৃষ্ণ রাধা-কে বিয়ে করলেন না এই নিয়েও অনেকের কাছে অনেক রকম প্রশ্ন রয়েছে। যদিও উত্তর দিয়েছেন স্বয়ং কৃষ্ণই। তাঁর কথায়, আমি আর রাধা একটাই সত্ত্বা। একই আত্মার ভিন্নি রূপ। সমাজ এখনও বিবাহ বর্হিভূত সম্পর্কে মান্যতা দেয় না। কিন্তু রাধাকৃষ্ণর প্রেম তো সম্পূর্ণ ভাবে বিবাহ বর্হিভূত। কৃষ্ণপ্রেমে রাধা এতটাই পাগল ছিলেন যে অন্য কোনও কোনও দিকে আর তাকাননি। পুরাণ-কথা অনুযায়ী, কৃষ্ণ আসলে নারায়ণের একটি রূপ এবং রাধা লক্ষ্মীর রূপ। রাধা-কৃষ্ণের প্রেম মানুষের সঙ্গে ভগবানের চিরকালীন প্রেমেরই প্রতিচ্ছবি। রাধা কৃষ্ণর প্রেম আসলে ভালোবাসারই কথা বলে।

তেমনই এক ছবি- বিসমিল্লা। যে খানে এক সাধারণ ছেলের অসাধারণ হয়ে ওঠার গল্প তুলে ধরেছেন পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত। প্রেম, সাধনা আর অনিশ্চয়তার আখ্যানকে এক সূত্রে গেঁথেছেন তিনি। মূল চরিত্রে রয়েছে ঋদ্ধি সেন এবং বিসমিল্লার ফতেমা হয়ে উঠেছেন বিসমিল্লার সঙ্গে কৃষ্ণকে মেলানোর চেষ্টা করা হয়েছে আর ফতেমার চরিত্রের সঙ্গে মেলানো হয়েছে রাধাকে।

ফতেমা শুভশ্রীর পরনে ময়ূরকন্ঠী রঙের শাড়ি কপালে আঁকা কলকা, নাকে বড় নোলক, নীল ব্লাউজ  আর একপাশ করে নিয়েছেন কৃষ্ণের প্রিয় ময়ূরের পালক। এক ঝলকে তাঁকে দেখে রাধা ছাড়া অন্য কারোর কথা মাথাতেও আসবে না। সুন্দর অথচ স্নিগ্ধ। আর যে স্নিগ্ধতায় লুকিয়ে আছে ভালোবাসা। যাকে মেকআপের পরত ঢাকতে পারে না। চোখের কোনায় সামান্য কাজলটুকুও নেই, নেই ঠোঁটে লিপস্টিকের ছোঁয়া। আছে শুধু গলায় সামান্য একটা সোনার চেন আর বড় নোলক। নীলে মিশে গিয়েছেন তিনি। কপালেও ছোট্ট করে এঁকেছেন নীল বিন্দু। সব মিলিয়ে এ রাধার থেকে মুখ ফিরিয়ে থাকা দায়। শুভশ্রীয় এই লুকটি তৈরি করেছেন ডিজাইনার অভিষেক রায়। সাজিয়েছেন পাপিয়া চন্দ।

এই রাধা সম্পর্কের চোখরাঙানিকে ভয় পায় না, এই রাধার ভালবাসার কথা বলায় কোনও বাধা নেই। এই রাধা নির্ভীক। হোক না কৃষ্ণের জন্মদিন তবুও মনে তো তিনিও রাধা। তাই এমন দিনে আদরের গোপুকে সাজানোর পাশাপাশি নিজেও সেজে উঠুন নীলে। টিপটপ নয়, বরং আজ একটু আলগোছেই থাকুক মন। নীলের ভিড়ে মিশিয়ে দিন লালকে…