Acid Reflux and Heartburn: কিছু খেলেই বুক জ্বালা, অস্বস্তি? ডায়েটে রাখুন এই ৫ সবজি

গ্যাস-অম্বলের সমস্যা মানেই কিন্তু মুঠো মুঠো অ্যান্টাসিড নয়। বরং পরীক্ষা করে দেখুন কেন এমন সমস্যা বার বার হচ্ছে। সেই সঙ্গে কিন্তু প্রয়োজনীয় চিকিৎসাও করতে হবে

Acid Reflux and Heartburn: কিছু খেলেই বুক জ্বালা, অস্বস্তি? ডায়েটে রাখুন এই ৫ সবজি
এই সব সবজি অবশ্যই রাখুন রোজকার পাতে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 1:52 AM

শীত পড়লেই বাড়ে নানা রকমের সমস্যা। বিশেষত হজমের সমস্যা। সামান্য তেল-মশলা খাবার থেকেই হয়ে যায় গ্যাস-অম্বলের সমস্যা। এমনিতেই পেটের সমস্যায় বাঙালির বড়ই বদনাম। প্রায় সকলেই পেটের নানা সমস্যায় ভোগেন। মাটন, পোলাও, লুচি, কষা মাংসের লোভ কেউ ছাড়তে পারেন না। কিন্তু খাওয়ার পরই সকলে নানা সমস্যায় ভোগেন। তবে খাওয়ার পর শরীরে এরকম সমস্যা হলে তা কিন্তু মোটেই স্বস্তিদায়ক নয়। আর এই গ্যাস-অম্বলের সমস্যা মাঝেমধ্যে এতটাই বাড়ে যে তখন সোজা ছুটতে হয় হাসপাতালে। যাবতীয় টেস্ট, মুঠো মুঠো ওষুধ খাওয়ার পরও কি সমস্যার সমাধান হচ্ছে না? তাহলে হতে পারে আপনি হয়ত অ্যাসিড রিফ্লাক্সের সমস্যায় ভুগছেন।

যদি অন্ত্রের নীচের অংশে দীর্ঘ দিন ধরে অ্যাসিড রিফ্লাক্স হতে থাকে তা হলে ব্যারেট’স ইসোফেগাসের ডিজঅর্ডারের ঝুঁকি বাড়িয়ে দেয়। অ্যাসিড রিফ্লাক্স হওয়ার ফলে যে প্রদাহ ও অস্বস্তি তৈরি হয় তার থেকে খাদ্যনালী বা ইসোফেগাস সঙ্কুচিত হয়ে যায়। এর ফলে গলায় অস্বস্তি, বমি ভাব, কাশি, শ্বাস-প্রশ্বাসে কষ্টর মতো সমস্যা দেখা দেয়। গলার কাছে কিছু আটকে থাকার মতো অনুভূতি হতে থাকে। দাঁতের এনামেল নষ্ট করে দেয় অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা (Acid Reflux)।

এই সমস্যা থেকে দূরে থাকতে রোজকার খাদ্য তালিকায় আনুন পরিবর্তন। রাখতে পারেন এই ৫ সবজি। এতে কিন্তু উপকার পাবেন। শসা- শসার মধ্যে থাকে প্রোটাসিস। যা একপ্রকার প্রোটিন উৎসেচক এবং সেই সঙ্গে হজমে সাহায্য করে। এছাড়াও শরীরের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে দেয় শসা। আর শসার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টও থাকে বেশি পরিমাণে। থাকে নানা রকম উপকারী ভিটামিন, খনিজ, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, ফসফরাস, ক্যালশিয়াম। যা আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

পালং শাক- খেলেই বুক জ্বালার মত সমস্যা হয়? তাহলে তালিকায় অবশ্যই রাখুন পালং শাক। পালং শাকের মধ্যে থাকে প্রচুর পরিমাণ পুষ্টি। শরীরে অ্যাসিডের ক্ষরণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে পালং শাক। পালং এর মধ্যে থাকা ফাইবার, বিটা ক্যারোটিন শরীরের জন্য খুব ভাল।

ব্রকোলি- ব্রকোলির মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। সেই সঙ্গে বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে ব্রকোলি কিন্তু ক্যানসার রুখতেও বেশ ভাল কাজ করে। যাঁদের হজমের সমস্যা রয়েছে তারা এই শীতে রোজ খান ব্রকোলি। এতে হজম ভাল হবে। শরীর ভেতর থেকে থাকবে সুস্থ। ব্রকোলি ভাপ তুলে জল ফেলে কিন্তু তবেই খাবেন। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে ব্রকোলি।

মুলো– শীতের অন্যতম জনপ্রিয় সবজি হল মূলো। তবে অনেকেই মূল এড়িয়ে চলেন। বিশেষত যাঁদের পেটের সমস্যা রয়েছে। শীতে অনেকেরই মূলো খেলে পেটের সমস্যা হয়। হজম হয় না, গ্যাস হয়ে যায়। কিন্তু জানেন কি হজমের সমস্যা দূর করতে কিন্তু খুব ভাল এই মূলো। মূলোর মধ্যে থাকে সরষের তেল। যা কিন্তু আমাদের অম্বল, বুকজ্বালা কমায়।

আরও পড়ুন: Weight Loss Tips: নতুন বছরে ওজন কমিয়ে ফিট থাকতে সঙ্গী হোক এই ৫ পদ