Protein Diet: রোজই বাড়ছে চিকেনের দাম, বিকল্প হিসেবে পাতে রাখুন এই খাবারগুলি…

Protein Rich Food: মাংসের মধ্যে প্রোটিন থাকে ঠিকই। কিন্তু মাংস ছাড়াও আমাদের আশপাশে অনেক খাবার রয়েছে যার মধ্যে প্রোটিন থাকে পর্যাপ্ত পরিমাণে। মূল্যবৃদ্ধির বাজারে রইল তাই হদিশ

Protein Diet: রোজই বাড়ছে চিকেনের দাম, বিকল্প হিসেবে পাতে রাখুন এই খাবারগুলি...
চিকেন ছাড়াও খাবার আরও অনেক কিছুই আছে
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 4:45 PM

Chicken Price Hike: বাজার যাওয়া মানেই এখন পকেটে ছ্যাঁকা মধ্যবিত্তের। আলু, পেঁয়াজ থেকে চিকেন সবকিছুরই দাম বেড়েছে। বাজার করতে গিয়ে কী ভাবে যে মানিব্যাগ ফাঁকা হয়ে যাচ্ছে তা টের পাচ্ছেন না অনেকেই। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম এতটাই বেড়েছে যে সংসার টানতে নাভিশ্বাস মধ্যবিত্তের। এই প্রজন্মের অধিকাংশ ছেলে-মেয়ের কাছেই রোজের ভরসা হল চিকেন। সামান্য মাংসের ঝোল আর ভাত হলেই চলে যায়। রোল, কাবাব থেকে শুরু করে ফুচকা, ধোসা- চিকেনের আধিরত্য সর্বত্র। দাম বাড়ায় টান পড়েছে যোগানে। গভীর চিন্তায় তাই তাই চিকেন-বিরিয়ানি প্রেমীরা। কলকাতা থেকে শহরতলি সর্বত্রই চিকেনের দাম ছুঁয়েছে ৩০০ টাকা কেজি। চিকেনও যে ৩০০ টাকা হতে পারে এ যেন কল্পনারও অতীত। সব মিলিয়ে বেড়েছে মানসিক চাপও।

চিকেনের একাদিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। চিকেনের মধ্যে থাকে ফাইবার, থাকে প্রয়োজনীয় খনিজও। শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তুলতেও কিন্তু ভূমিকা রয়েছে চিকেনের। সেই চিকেনই যখন ধরা ছোঁয়ার বাইরে তখন রোজকার পুষ্টির চাহিদা মেটাতে কী রাখবেন পাতে? সেই উপায়ই বাতলে দিলেন চিকিৎসকরা। রোজকার মেন্যুতে পুষ্টির চাহিদা হিসেবে জোর দিন ডিম আর সোয়াবিনে। আলু ছাড়া বাঙালির দিন চলে না। তবে সেই আলুর দামেও পকেটে টান। রাখতে পারেন মাছ, ডাল, দুধ এবং বিভিন্ন বাদাম। এতেও কিন্তু শরীর পাবে পুষ্টি। দেখে নিন কী কী রাখবেন রোজকার ডায়েটে-

ডিম- একটা সময় চিকেন মানেই ছিল বিলাসিতা। রবিবার মানেই  বাড়িতে মাংস- ভাত। তবে এখন সমাজ অর্থনীতির চিত্র বদলেছে। আর তাই চিকেন- ভাত আর রোজকার ভাত-ডালের মধ্যে কিন্তু কোনও ফারাক নেই। আর তাই চিকেনের পরিবর্তে ডিম খান। পুষ্টির আধার হল ডিম। রোজ একটা করে ডিম সিদ্ধ খান। শরীর পর্যাপ্ত প্রোটিন পাবে।

ডাল- ডালের মধ্যেও থাকে প্রচুর পরিমাণ পুষ্টি। সামান্য আদা, রসুন, পেঁয়াজ ফোড়ন দিয়েই বানিয়ে নিতে পারেন মুসুরের ডাল। মুসুরের ডাল খেতে যেমন ভাল তেমনই অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়েও রাখে। যাঁরা ওজন কমাতে চাইছেন তাঁদের জন্য খুব ভাল এই ডাল। মুসুরের ডাল ছাড়া ছোলার ডাল, মুগ ডাল এসবও চলতে পারে।

মাছ- মাছের মধ্যে থাকে একাধিক খনিজ উপাদান। রোজ যে কাতলা, পার্শে, ট্যাংরা, পাবদা, ইলিশ খেতে হবে এমন নয়। বরং স্থানীয় মাছ খান। লোকাল টাটকা মাছের মধ্যে থাকে প্রচুর পরিমাণ পুষ্টি। মাংসের থেকে এই সব মাছ ঢের উপকারী। সুস্থ থাকবে হার্টও।

দুধ- ক্যালশিয়াম, ভিটামিন থেকে শুরু করে প্রোটিন এই সব কিছুই কিন্তু পাবেন দুধের মধ্যে। আছে ভিটামিন সি-ও। রোজ একগ্লাস করে দুধ খেলে লাগবে না চিকেন। এছাড়াও ছানা, পনির এসবও কিন্তু খেতে পারেন।

সোয়াবিন- খেতে ভাল না লাগলেও সোয়াবিনের মধ্যে থাকে প্রচুর পরিমাণ পুষ্টি। সোয়াবিনের তরকারি, ঝোল বা চিলি সোয়াবিন বানিয়ে খেতে পারেন। ১০০ গ্রাম সোয়াবিনের মধ্যে থাকে প্রায় ১৩ গ্রাম প্রোটিন। তাই মাংস খাওয়া না হলেও চিন্তা নেই। এই সব প্রোটিনেই ভরান পেট আর মন।