Recipe: রবিবারের সকালে মুখরোচক খাবার না হলে চলে না? চটপট বানিয়ে ফেলুন রাজ কচুরি

রবিবারের সকালে মোড়ের মাথার দোকান থেকে কচুরি আর আলুর তরকারি দিয়ে ব্রেকফাস্ট করেন? যদিও এমন কোনও ব্যক্তি নেই যিনি কচুরি খেতে ভালবাসেন না।

Recipe: রবিবারের সকালে মুখরোচক খাবার না হলে চলে না? চটপট বানিয়ে ফেলুন রাজ কচুরি
রাজ কচুরির রেসিপি

রবিবারের সকালে মোড়ের মাথার দোকান থেকে কচুরি আর আলুর তরকারি দিয়ে ব্রেকফাস্ট করেন? যদিও এমন কোনও ব্যক্তি নেই যিনি কচুরি খেতে ভালবাসেন না। তবে কচুরির রাজা হল রাজ কচুরি। কেউ যদি চাট খেতে ভালবাসেন, তাঁদের কাছে প্রিয় খাবার এই রাজ কচুরি। খেতেও যেমন সুস্বাদু, তৈরি করাও তেমন সহজ। কীভাবে বানাবেন ভাবছেন এই রাজ কচুরি, তাহলে চলুন দেখে নেওয়া যাক এর রেসিপি।

রাজ কচুরি তৈরি জন্য প্রয়োজনীয় উপকরণ-

৩০০  গ্রাম অঙ্কুরিত ছোলা, ৪ টি সেদ্ধ আলু, ২৫০ গ্রাম ময়দা, ১০০ গ্রাম সুজি, কচুরি ভাজার জন্য পরিমাণ মত সাদা তেল, স্বাদ মত নুন, ১ চা চামচ মরিচ, এক চামচ গরম মশলা, ৫০০ গ্রাম দই, এক কাপ তেঁতুলের চাটনি, এক কাপ পুদিনার চাটনি, এক কাপ বেদানার বীজ, এক কাপ বিকানেরি ভুজিয়া, ২ চা চামচ সূক্ষ্মভাবে কাটা ধনে পাতা।

রাজ কচুরি তৈরি করার পদ্ধতি-

রাজ কচুরি তৈরি করার জন্য প্রথমে ময়দা ভাল করে জল দিয়ে মেখে নিন। এর পরে, কিছু তেল এবং গোল মরিচ ও পরিমাণ মত নুন দিয়ে সুজি ও ময়দাটা মেখে নিন। এবার এই ওই ময়দা ডো থেকে ছোট ছোট করে বল বা লেচি তৈরি করুন এবং তারপর সেই বেসনের মিশ্রণকে একটি পুরির আকারে রোল করুন।

এর পর একটা প্যান নিয়ে তাতে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে তাতে পুরিগুলোকে ডিপ ফ্রাই করে নিন। এর পরে, পরিমাণ মত নুন, গোল মরিচ ও গরম মশলা দিয়ে  অঙ্কুরিত ছোলাটা সেদ্ধ করে নিন। এর পরে, তাতে আবার আলু সেদ্ধ যোগ করুন এবং ভাল ভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণটি কচুরির মধ্যে পুরে দিন।

এবার ওপর দিয়ে আলুর মিশ্রণটি কচুরির ওপর দিয়ে দিন। এর পর দইটা ফেটিয়ে নিন। তাতে পরিমাণ মত নুন দিন। এবার ওই দইটা আলুর পুরের ওপর দিয়ে দিন। তার ওপর পুদিনার চাটনি আর টমেটো চাটনি দিয়ে দিন। তার ওপর বেদানা ও ঝুরি ভাজা ছরিয়ে পরিবেশন করুন রাজ কচুরি।

আরও পড়ুন: Chicken Recipe: বাড়িতে এবার বানিয়ে নিন মুরগির এই আদিকালের রেসিপি, ছুটির দিনে তৈরি করুন সরষে মুরগি…

আরও পড়ুন: Mutton Curry Recipe: গোলবাড়ির মতোন কালো মটন কারিতে জমে উঠুক উইকেন্ডের ডিনার! রইল তার রেসিপি

আরও পড়ুন: Soups in Winter: শীতকালে বিশেষ কিছু ধরনের স্যুপ খেলে আমাদের শরীর সুস্থ আর মানসিকভাবে চনমনে থাকে…

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla