Banana Peels: কলা খেয়ে খোসা ফেলে দেন? উপকারিতা জানলে এই ভুল আর করবেন না, পুষ্টিবিদের থেকে জানুন পরামর্শ…

Health Tips: খোসা ডাস্টবিনে ফেলে না দিয়ে এবার নিজেই খান, সুস্থ থাকবেন...

Banana Peels: কলা খেয়ে খোসা ফেলে দেন? উপকারিতা জানলে এই ভুল আর করবেন না, পুষ্টিবিদের থেকে জানুন পরামর্শ...
কলার খোসাও ফেলবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 9:14 AM

কলার একাধিক উপকারিতা রয়েছে। সারা বছর দেশে যদি সস্তায় পুষ্টিকর কোনও ফল পাওয়া যায় তা হল কলা। ব্রেকফাস্টে কলা, ভাতের সঙ্গে কলা, ডিনারে কলা, তালের বড়ায় কলা, মালপোয়াতে কলা….যেখানেই সুযোগ পাওয়া যায় সেখানেই জুড়ে দেওয়া যায় কলাকে। এছাড়াও কলার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার, আয়রন। কলার একটা টুকরোতে ক্যালোরি থাকে ৯০। যে কারণে কলা পেটের জন্যও ভীষণ ভাবে উপকারী। যদি ১০০ গ্রাম কলা খান তাহলে সেই কলা থেকে আপনি যা কিছু পেতে পারেন- চবর্বি ০.৩ গ্রাম, কোলেস্টেরল একেবারেই নেই, নুন ১ মিলিগ্রাম, পটাশিয়াম ৩৬০ মিলিগ্রাম, ফাইবার ২.৬ গ্রাম, চিনি ১২ গ্রাম এবং প্রোটিন ১.১ গ্রাম। কলার ভিতরের ফল খেয়ে খোসা ডাস্টবিনে ফেলে দেওয়াই আমাদের অভ্যাস। তবে মার্কিন পুষ্টিবিদ ইরিন কেনি বলছেন কলা খেয়ে খোসা না ফেলে দিয়ে এবার সেই খোসাও খান। যে কোনও ফল আর সবজির খোসাতেই থাকে পুষ্টি। কলাও তার বাইরে নয়। কলার মধ্যে থাকে পলিফেনল, ক্যারোটিনয়েড এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের শরীরে ক্যানসার প্রতিরোধী ফ্রি র‌্যাডিক্যাল হিসেবে কাজ করে। সেই সঙ্গে শরীরের জন্য রয়েছে একাধিক উপকারিতা-

অন্ত্র ভাল রাখে- কলার খোসায় রয়েছে দু ধরণের প্রোবায়োটিক এবং রেজিসট্যান্স স্টার্চ। যা অন্ত্রে খারাপ ব্যাকটেরিয়ার পরিমাণ কমিয়ে দেয়। পাশাপাশি ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়াতে সাহায্য করে।

ফাইবারের উৎস- কলার খোসাও ফাইবারের মস্ত বড় উৎস। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে খোসা-সহ কলা খাওয়া উচিত। অনেকের ধারণা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে কাঁচা কলা খাওয়া ঠিক নয়। এই ধারণা কিন্তু একেবারেই ঠিক নয়। তাই রোজ কাঁচকলা খেতেই পারেন।

অ্যান্টিঅক্সিডেন্ট ভাণ্ডার- কলার খোসায় রয়েছে প্রচুর পরিমাণে পলিফেনল, ক্যারোটিনয়েড এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট। এই সব উপাদানই আমাদের শরীর ভাল রাখতে সাহায্য করে। সেই সঙ্গে একাধিক রোগ সমস্যা থেকেও মুক্তি দেয়। এছাড়াও কলার খোসায় থাকে ভিটামিন এ। যা আমাদের চোখের জন্য খুবই ভাল।

ডিপ্রেশন কাটাতে- কলার খোসায় থাকে ট্রিপটোফ্যান। আছে ভিটামিন বি৬। যা আমাদের ডিপ্রেশন কাটাতে সাহায্য করে। এছাড়াও মন-মেজাজ ভাল রাখতে সাহায্য করে। এছাড়াও বিভিন্ন মানসিক রোগ দূর করতেও উপকারী এই কলার খোসা। কলার খোসায় থাকে সেরোটোনিনও। যা আমাদের ঘুম ভাল হতে সাহায্য করে।