Chicken Side Effect: রোজ খাচ্ছেন চিকেন? সাবধান, রক্তে কিন্তু ‘বিষ’ ছড়াচ্ছে, হতে পারে এই ৫ রোগ

Eating Chicken Daily Bad For Health: সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, রোজ চিকেন খাওয়ার বেশ কিছু ক্ষতিকর দিকও রয়েছে

Chicken Side Effect: রোজ খাচ্ছেন চিকেন? সাবধান, রক্তে কিন্তু 'বিষ' ছড়াচ্ছে, হতে পারে এই ৫ রোগ
শরীরের জন্য মোটেও ভাল নয়...
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 5:32 PM

আমিষ খেতে যাঁরা পছন্দ করেন তাঁরা সকলেই চোখ বন্ধ করে চিকেন খান। চিকেন সিদ্ধ হোক বা ভাজা কোনও কিছুতেই তাঁদের কোনও না নেই। আজকাল অধিকাংশ বাচ্চাই চিকেন ছাড়া ভাত খায় না। বেশিরভাগই পাতে চিকেন না থাকলে ভাতই খেতে পারেন না। সে সবজি, ডাল, ফল সব চুলোয় যাক…তবুও পাতে চিকেন চাই-ই। চিকেন যে ভাবেই খাওয়া হোক না কেন সব সময়ই তা খেতে ভাল লাগে। চিকেনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। প্রোটিন আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কোভিডকাল থেকেই চিকিৎসকেরা জোর দেন এই চিকেনেই। চিকেনের মধ্যে থাকে একাধিক গুরত্বপূর্ণ উপাদান। ব্রেস্ট পিসের মধ্যে থাকে প্রচুর পরিমাণ লিউসিন, যা আমাদের পেশীর ক্ষত পূরণে সাহায্য করে। সেই সঙ্গে শক্তি বাড়াতেও সাহায্য করে প্রোটিন।

তবে রোজ চিকেন খেলে তার ক্ষতিকর প্রভাব পড়ে শরীরের উপরে। সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, রোজ চিকেন খাওয়ার বেশ কিছু ক্ষতিকর দিকও রয়েছে। যে কারণে মাংস ধোওয়া এবং রান্নার সময় বেশ কিছু সাবধানতা মেনে চলতে হবে। চিকেন বলতে আমরা পোলট্রির মুরগি-ই বুঝি। এই পোলট্রি চিকেনের মধ্যে থাকে সালমোনেলা ব্যাকটেরিয়া। আর এই ব্যাকটেরিয়া কিন্তু পেটখারাপের অন্যতম কারণ।

আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত গবেষণা অনুসারে রোজ চিকেন খেলে সেখান থেকে বাড়তে পারে কোলেস্টেরল। ঠিক যে কারণে মাটন খেতে মানা করেন চিকিৎসকেরা সেই একই সমস্যা হয় যদি রোজ খান চিকেন। এর ফলে বাড়ে হৃদরোগের ঝুঁকি। রোজ চিকেন খেলে বাড়ে হৃদরোগের সম্ভাবনাও।

এছাড়াও মুরগির মাংসে আছে প্রোটিন আর ফ্যাট। অতিরিক্ত প্রোটিন শরীরে জমা হলে সেখান থেকে ওজন বেড়ে যায়। যে কারণে নিরামিষাশীদের তুলনায় আমিষাশীদের ওজনও বেশি হয়। খাবার আর ওজন বেড়ে যাওয়ার মধ্যে একটা সম্পর্ক তো রয়েইছে।

যাঁদের পারিবারিক ইতিহাসে উচ্চরক্তচাপের সমস্যা রয়েছে তাঁদেরও কিন্তু চিকেন এড়িয়ে চলা উচিত। চিকেনের মধ্যে থাকে স্যাচুরেটেড ফ্যাট। তাই দুগ্ধজাত খাবার, চিকেন খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। একসই সঙ্গে চামড়া দেওয়া মাংস কিন্তু একেবারেই খাবেন না।

নিয়মিত ভাবে মাংস খেলে হতে পারে ইউটিআই-এর সমস্যাও। আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির একটি জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুযায়ী, রোজ মাংস খেলে ইউরিনে ইনফেকশন হতে পারে। আর তাই নিয়মিত ভাবে চিকেন এড়িয়ে চলাই ভাল।

যাঁদের ইউরিক অ্যাসিডের সমস্যা রয়েছে তাঁরাও রোজ চিকেন এড়িয়ে যেতে পারলে ভাল। মুরগি, মাটন বা ডিমের সাদা অংশে প্রোটিনের পরিমাণ সবসময় বেশি থাকে। তাই ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে মাংস কিন্তু একেবারেই নয়। এছাড়াও বাড়তে পারে ওজনও। যে কারণে রোজ রোজ চিকেন একেবারেই চলবে না।