Holi Recipes: লং-উইকেন্ড জমে যাক ভাঙের নানা মিষ্টি পদে, রইল সহজ রেসিপি

Bhang Recipes: দোলের দিন ভাঙ খাওয়ার একটা আলাদা ঐতিহ্য আছে। ঠান্ডাই, শরবত তো অনেক হল এবার বানিয়ে নিন ব্রাউনি আর চা

Holi Recipes: লং-উইকেন্ড জমে যাক ভাঙের নানা মিষ্টি পদে, রইল সহজ রেসিপি
বাড়িতেই বানিয়ে নিন ভাং এর নানা পদ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 7:24 PM

আজ দিনভর শুধুই রঙিন আনন্দ। দেশের নানা প্রান্তেই চলছে রমরমিয়ে রং খেলা। বছরভর প্রতীক্ষা চলে এই বিশেষ দিনটির জন্য প্রকৃতিও আজ সেজে উঠেছে রঙিন সাজে। রঙ খেলার পাশাপাশি এদিনের মুখ্য আকর্ষণ কিন্তু খাওয়াদাওয়া। মালাই, ঠান্ডাই, লস্যি এসব ছাড়া রঙ খেলার আনন্দ ঠিক জমে না। সঙ্গ দিতে ভাং তো আছেই। ভাং-এর শরবত, গুলি, রসগোল্লা এদিন অনেকেই খান। আর এই দোলের সঙ্গে ভাং খাওয়ার একটা আলাদা ঐতিহ্যও কিন্তু জড়িয়ে আছে। দোলের উদযাপন হবে আর মিষ্টিমুখ হবে না তাই কখনও হয়! আবিরের গন্ধ আর মিষ্টির স্বাদ এদিন যে কোথাও মিলেমিষে একাকার হয়ে যায়। রাবড়ি, মালাই, চমচম, ডিলিপি এসব তো অনেক খেলেন এবার ভাং দিয়েই বানিয়ে নিন মুখরোচকর এই সব খাবার। রইল রেসিপি।

হালুয়া- সুজি, গাজর আর বং একসঙ্গে মিশিয়ে এদিন বানিয়ে নিন ভাঙের হালুয়া। কড়াইতে ঘি গরম করার সময় ওতে হাফ চামচ শুকনো ভাঙের পাতা মিশিয়ে দিন। এবার সুজি, গাজর, খোয়া, মিল্কমেড একসঙ্গে মিশিয়ে নিন। পরিমাণ মত দুধ দিন। তৈরি সুস্বাদু হালুয়া।

ব্রাউনি-  মাখন, গলানো চকোলেট, ভাং একসঙ্গে মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। অন্য একটি পাত্রে ডিম, চিনি, ক্রিম, ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার সব একসঙ্গে মিশিয়ে নিন। এবার এর সঙ্গে মাখনের মিশ্রণ দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এবার প্যানে বাটার লাগিয়ে এই মিশ্রণটি ঢালুন। ৩৫-৪০ মিনিট ১৭০ ডিগ্রি সেলসিয়ায় তাপমাত্রায় বেক করুন। ব্যাস তৈরি ভাঙের ব্রাউনি। আর এই ব্রাউনি কিন্তু খেতে বেশ লাগে। তবে মিশ্রণটিতে ড্রাইফ্রুটস, চকো চিপস দিতে ভুলবেন না। উপর থেকে ছড়িয়ে দিন চকোলেট সস।

চা- শুনে অবাক হচ্ছেন? এই ভাং মিশিয়ে বানিয়ে নিতে পারেন চাও। যতটা পরিমাণ চা পাতা নেবেন তার সঙ্গে পরিমাণ অনুযায়ী ১/৪ চামচ ভাং মিশিয়ে নিন। এবার তা দিয়ে বানিয়ে ফেলুন স্পেশ্যাল চা।

লস্যি- রং খেলে একটু গলা না ভেজালে কিন্তু চলে না। আর তাই বাড়িতেই বানিয়ে নিন ভাং দিয়ে লস্যি। দই, চিনি, জল, ভ্যানিলা আইসক্রিম ভাল করে ব্লেন্ডারে মিশিয়ে নিন। এবার সঙ্গে হাফ চা চামচ ভাং মেশান। আবার ব্লেন্ড করুন। একটা ছোট পাত্রে ১ টেবিল চামচ জল কেশরটা গুলে নিন।কেশর ভেজানো জলটা লস্যির মধ্যে ঢেলে দিন। খুব বেশি না গুলে একটা চামচ দিয়ে ধীরে ধীরে কেশরের জলটা লস্যির সঙ্গে মিশিয়ে দিন। শেষে আমন্ড টুকরো বা অন্য ড্রাই ফ্রুট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। ব্যাস তৈরি লস্যি।

আরও পড়ুন: Holi Special Recipe: ছুটির দিনে কবজি ডুবিয়ে মটন ছাড়া অন্য কিছু ভাবা যায়! আজই বানান দোল স্পেশাল মটন কারি