Chhath Puja Special: ঠেকুয়া ছাড়াও ছটে তৈরি হয় অসাধারণ স্বাদের চাউল-কা-লাড্ডু! রইল তার রেসিপি

ছট পুজোর উপকরণ হিসেবে ঠেকুয়া থাকবেই। এছাড়া চাউল কা লাড্ডুও তৈরি করা হয়। চালের গুঁড়ো ও নারকেল দিয়ে বানানো অসাধারণ স্বাদের এই রেসিপিটি শুধু ডেসার্ট হিসেবেই নয়, স্বাস্থ্যকরও বটে।

Chhath Puja Special: ঠেকুয়া ছাড়াও ছটে তৈরি হয় অসাধারণ স্বাদের চাউল-কা-লাড্ডু! রইল তার রেসিপি
চাউল কা লাড্ডুর রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 6:18 PM

প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের ষষ্ঠ তিথিতে পালিত হয় এই পবিত্র উত্‍সব। এটি সবচেয়ে কঠিন উপবাসগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এই দিনে পূর্ণ আচার-অনুষ্ঠান ও কঠোর নিয়মের সঙ্গে ছঠি মাইয়া পূজা করা হয়। ছট পুজোর সময় বাড়িতে শুধুমাত্র সাত্ত্বিক খাবার তৈরি করতে হয়। প্রসাদ বানানোর সময় ভুল করেও হাত দিয়ে লবণ স্পর্শ করা উচিত নয়। ব্রত এবং পরিবারের সদস্যরাও ছট পূজার সময় পেঁয়াজ, রসুন, মাংস এবং মাছ খেতে পারবেন না। ছট পুজোর উপকরণ হিসেবে ঠেকুয়া থাকবেই। এছাড়া চাউল কা লাড্ডুও তৈরি করা হয়। চালের গুঁড়ো ও নারকেল দিয়ে বানানো অসাধারণ স্বাদের এই রেসিপিটি শুধু ডেসার্ট হিসেবেই নয়, স্বাস্থ্যকরও বটে।

উপকরণ

১ কাপ চালের গুঁড়ো, ৪ টেবিলস্পুন নারকেল কুড়ো, ৩/৪ কাপ ফ্রেস মিল মালাই, ১/২ চা চামচ এলাচ গুঁড়ো, ড্রাই ফ্রুটস

পদ্ধতি

চাউল কা লাড্ডু বানাতে প্রথমে কম আঁচে একটি প্যান গরম করুন। এরপর চালের গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। ঘন ঘন নাড়ুন। চালের গুঁড়ো অল্প রোস্ট হলে তাতে নারকেল কুড়ো দিয়ে দিন। এবার মিশ্রণটি ফের নেড়ে ভালো করে মিশিয়ে নিন। কম আঁচে ঘন ঘন নেড়ে নিন মিশ্রণটি।

রোস্ট হয়ে গেলে তাতে ফ্রেস মিল্ক মালাই দিয়ে আবার একসঙ্গে মিশিয়ে নিন। এরপর চিনি গুঁড়ো গিয়ে অল্প আঁচে রান্না করুন। এবার তাতে এলাচ গুঁড়ো দিয়ে মিশ্রণটি ফের ভালো করে মিশিয়ে নিতে হবে। ৩০ সেকেন্ড নেড়ে রান্না করুন। হয়ে গেলে ৭-৮ মিনিট ঠান্ডা করতে দিন। এবার তাতে ড্রাই ফ্রুটস দিয়ে প্যানের মধ্যে ভাল করে মিশিয়ে নিন। এবার লাড্ডুর মতো হাতে পাকিয়ে সাজিয়ে রেখে দিন। তবে প্রথমে হাতে ঘি নিন, তারপর লাড্ডুর আকার দিন। যদি লাড্ডুর আকার দিতে না পারেন তাহলে তাতে গরম দুধ ও অল্প ঘি দ মিশিয়ে নিন। ফের লাড্ডুর মতো বানিয়ে রাখুন।

আরও পড়ুন: Chhath Puja 2021: ছট করলে ঠেকুয়া মাস্ট! জিভের টানে নিজেই বানিয়ে ফেলতে পারেন আপনি