Krishna Janmashtami Special Bhog: বানাতে যতই ঝক্কি হোক না কেন আজ গোপুর প্লেটে তাল থাকবেই! জানুন দারুণ ৩ রেসিপি

Janmashtami 2022: তালের বড়া আর তালের ক্ষীর তো হবেই। জেনে নিন তালের আরও দারুণ ৩ টি রেসিপি

Krishna Janmashtami Special Bhog: বানাতে যতই ঝক্কি হোক না কেন আজ গোপুর প্লেটে তাল থাকবেই! জানুন দারুণ ৩ রেসিপি
জন্মাষ্টমী স্পেশ্যাল দারুণ ৩ রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 1:26 PM

আজ গোপালের জন্মদিন। জন্মীষ্টমী হিন্দুদের অন্যতম প্রধান উৎসব।.ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে হয় জন্মাষ্টমী। এই তিথির আরও একটি নাম আছে। তা হল গোকূল অষ্টমী। পুরাণমতে আজ থেকে ৫২০০ বছর আগে মথুরায় জন্ম হয় কৃষ্ণের। দুষ্টের দমন আর শিষ্টের পালনের জন্যই মর্ত্যে আর্বিভাব বিষ্ণুর। এই পুজোর বিশেষ আকর্ষণ কিন্তু খাওয়া-দাওয়া। কৃষ্ণ নিজেও খেতে খুব ভালবাসেন। কৃষ্ণের জন্যই এদিন বাড়িতে সকাল থেকে চলে দেদার আয়োজন। ঘুম ভাঙতেই হাতে ধরিয়ে দেওয়া হয় ছোলা-মটর-বাদাম ভাজা, নাড়ু। দুপুরের আহারে খিচুড়ি, পাঁচ রকম ভাজা, চাটনি, পায়েস-সহ এলাহি আয়োজন। রাতে নাড়ু, পায়েস, তালের বড়া, লুচি, তালক্ষীর, মিষ্টি, মোহনভোগ- তালিকা ফুরোবার নয়। জন্মদিনে সকলেই চান গোপালকে খুশি রাখতে। একমাত্র ভাদ্রের গরমেই তাল পাকে। এই সময় প্রচুর তালও পাওয়া যায়। তালের বড়া আর তালের ক্ষীর তো হবেই। জেনে নিন তালের আরও দারুণ ৩ টি রেসিপি।

তালের কালাকাঁদ– কড়াইতে হাফ কাপ তালের পাল্প, ২ চামচ চিনি মিশিয়ে লো ফ্লেমে ঘন করে নিতে হবে। জল শুকিয়ে এলে ওর মধ্যে ২০০ গ্রাম ছানা মিশিয়ে নিন। মেশানো হলে হাফ কাপ কনডেন্স মিল্ক আর দুধ মিশিয়ে দিন। নাড়তে থাকুন, যাতে কোনও ডেলা না থাকে। এবার এলাচ থেঁতো করে দিয়ে দিন। হাফ কাপ গুঁড়ে দুধ মেশান। সব ভাল করে মিশিয়ে শুকিয়ে এলে গ্যাস অফ করুন। দেখপেন পুরোটা জমাট বেঁধে আসছে। এবার কাঁচের বাটিতে ঘি মাখিয়ে মিশ্রণটা ঢেলে দিন। মিশ্রণটা সমান করে নিয়ে উপর থেকে কাজু, পেস্তা গুঁড়ো ছড়িয়ে বাইরে ৩০ মিনিট রেখে দিন। এরপর বরফির আকারে কেটে নিন।

তালের মালপোয়া- তালের মাড়ের সঙ্গে ২০০ গ্রাম সুজি, ২০০ গ্রাম ময়দ, ২০০ গ্রাম চিনি, নারকেল কোরা দিয়ে একসঙ্গে ভাল করে মেখে নিতে হবে। এবার এর মধ্যে অল্প খোয়া ক্ষীর আর দুধ ভাল করে মিশিয়ে নিন। তবে ব্যাটার খুব বেশি পাতলা বানাবেন না। এবার ব্যাটার ২০ মিনিট ঢেকে রাখুন। অন্যদিকে এক কাপ চিনি আর জল দিয়ে সিপরা বানিয়ে নিন। সামান্য এলাচ গুঁড়ো আর গোলাপ জল মেশাতে পারেন। এক চামচ দুধও দেবেন। অন্য একটি কড়াইতে সাদা তেলে মালপোয়া ভেজে নিন। তা তুলে রসের মধ্যে ডুবিয়ে নিলেই তৈরি মালপোয়া। উপর থেকে ড্রাই ফ্রুটস কুচি ছড়িয়ে দিতে পারেন।

তালের পায়েস- একটা ফ্রাইং প্যানে তালের মাড় ২ কাপ নিয়ে জ্বাল দিয়ে নিন। যাতে জল শুকিয়ে আসে। মাড় ঘন হয়। অন্য একটি বাটিতে দুধ গরম করতে বসান। হাই ফ্লেমে দুধ জ্বাল দিন। চাল ১০০ গ্রাম নিয়ে ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। তার মধ্যে মাখিয়ে নিন ১ চামচ ঘি। দুধ ফুটতে শুরু করলে চাল দিয়ে দিন। ফ্লেম মিডিয়াম রাখুন। এই সময় দুটো তেজপাতা আর ছোট এলাচ দিয়ে দিন। এর মধ্যে ১ কাপ গুড়ের বাতাসা আর হাফ কাপ চিনি মিশিয়ে দিন। পরিমাণ মতো কাজু কিশমিশ মিশিয়ে নিন। ভাল করে মিশিয়ে নিয়ে এক কাপ তালের মাড় আর নারকেল কোরা মিশিয়ে নিন। এবার গ্যাস বন্ধ করে দিয়ে ভাল করে নাড়তে থাকুন। ব্যাস তৈরি তালের পায়েস।