Janmashtami 2022: জন্মাষ্টমীতে এই বিশেষ উপায়ে বানিয়ে নিন কেষ্টর প্রিয় পঞ্চামৃত, পাবেন দারুণ ৬ উপকার

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Reshmi Pramanik

Updated on: Aug 18, 2022 | 9:42 AM

Can we eat Panchamrit daily: রোজ এই পঞ্চামৃত খেতে পারলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়লে শরীরে একাধিক সমস্যা আসে

Janmashtami 2022: জন্মাষ্টমীতে এই বিশেষ উপায়ে বানিয়ে নিন কেষ্টর প্রিয় পঞ্চামৃত, পাবেন দারুণ ৬ উপকার
সুস্থ থাকতে এক চামচ করে খান চরণামৃত

প্রতি বছরের মত এবারও চারিদিকে মহাধুমধাম, সাজোসাজো রব। কেষ্টর জন্মদিন বলে কথা। বাড়ির আদরের কৃষ্ণের জন্মদিন পালনে কোনও রকম ত্রুটি রাখতে চান না কেউ। এ বছর জন্মাষ্টমী পালিত হবে ১৮ ও ১৯ আগস্ট। কৃষ্ণের পুজোর যত না রীতি-নীতি আর থেকেও বেশ কিন্তু খাবারের মেনু। কৃষ্ণ খেতে ভালবাসেন। তার উপর জন্মদিন বলে কথা। ফলে লুচি, পায়েস, তালের বড়া, ক্ষীর, মালাই, পাটিসাপটা, মোহনভোগ, খিচুড়ি, লাবড়া সবই থাকবে মেনুতে। নাড়ু, মিষ্টি, নিমকি তো আছেই। এছাড়াও থাকবে পঞ্চামৃত। কৃষ্ণের পুজোর অন্যতম উপকরণ।

পঞ্চামৃত মানেই পাঁচটি অমৃত সদৃশ খাবারের মিশ্রণ। পাঁচ ধরনের উপাদান মিলিয়ে তৈরি করা হয় এই পঞ্চামৃত। যে কোনও পুজোর আগেই দেবতার উদ্দেশ্যে পঞ্চামৃত নিবেদন করা হল রীতি। এর সঙ্গে কিন্তু অনেক রকম স্বাস্থ্য উপকারিতাও জড়িয়ে রয়েছে। তবে জানেন কি পুজোর ভেগ নিবেদন ছাড়াও বিশেষ গুরুত্ব রয়েছে এই পঞ্চামৃতের? এই পঞ্চামৃত খেতে যেমন ভাল তেমনই স্বাস্থ্যের জন্যেও উপকারী। আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ ভারা ইয়ানামান্দ্রা তার ইন্সটা পোস্টে জানিয়েছেন কীভাবে পঞ্চামৃত তৈরি করতে হয় এর উপকারিতা

যা যা লাগছে

গোরুর দুধ- ৫ চামচ মিছরি- ১ চামচ মধু-১ চামচ ঘি- ২ চামচ দই- ১ চামচ

আয়ুর্বেদ অনুসারে, ঘি এবং মধু সমান পরিমাণে খাওয়া উচিত নয়। তাই পঞ্চামৃত তৈরির সময় খেয়াল রাখবেন ঘি ও মধুর পরিমাণ। সব সময় স্টিল বা কাঁচের বাটিতে বানাবেন পঞ্চামৃত।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে- রোজ এই পঞ্চামৃত খেতে পারলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়লে শরীরে একাধিক সমস্যা আসে। তাই শরীর , স্বাস্থ্য ঠিক রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকরী এই চরণামৃত।

ত্বক ভাল থাকে- এই পঞ্চামৃত আমাদের ত্বক আর চুলে প্রচুর পরিমাণ পুষ্টি জোগায়। চুলকে ভাল রাখে। চুলের গোড়া ঠিক রাখে। ত্বক নরম রাখে। স্ট্রেস থেকে রক্ষা করে। আজকাল স্ট্রেস জনিত কারণে সকলেরই চুলের দফারফা। এদিক থেকো কিন্তু বেশ ভাল কাজে দেয় এই চরণামৃত।

শিশুর বিকাশে সহায়ক- ছোট বাচ্চাদের বৃদ্ধি আর বিকাশের জন্যেও বেশ ভাল এই পঞ্চামৃত। নিয়মিত ভাবে সেবন করলে বুদ্ধি ও বিকাশ দ্রুত হয়। ত্বকও ভাল হয়। যে কারণে শিশুদের রোজ ১ টামচ করে এই পঞ্চামৃত খাওয়ানো ভাল।

পেট ঠাণ্ডা রাখে- পেট ঠাণ্ডা রাখতেও ভীষণ ভাবে কার্যকরী হল এই চরণামৃত। যদি প্রায়সি অ্যাসিডিটি, বমি হয় সেক্ষেত্রে দারুণ কাজে দেয় এই মিশ্রণ।

এই খবরটিও পড়ুন

গর্ভবতী মায়েদের জন্য- দুধ, ঘি, চিনির মতো অনেক পুষ্টিকর খাবার পঞ্চামৃতে মেশানো হয়। এই কারণেই গর্ভবতী মহিলাদের পঞ্চামৃত খাওয়ার পরামর্শ দেওয়া হয়। গর্ভস্থ সন্তান এবং মায়ের সুস্বাস্থ্য বজায় থাকে এতে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla