Weightloss Tips: ব্রেকফাস্টে রাখুন এই ৫ খাবার, চর্বি ঝরবে ঝটপট!

Breakfast: ব্রেকফাস্টে রাখুন স্বাস্থ্যকর কিছু খাবার। এতে শরীর যেমন সুস্থ থাকবে তেমনই কিন্তু ওজনও ঝরবে তাড়াতাড়ি। দেখুন কী কী খাবেন...

Weightloss Tips: ব্রেকফাস্টে রাখুন এই ৫ খাবার, চর্বি ঝরবে ঝটপট!
দেখে নিন কী কী রাখবেন ব্রেকফাস্টে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 6:56 PM

সারাদিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ব্রেকফাস্ট এ কথা সকলেই জানেন। রাতের খাবারের পর যে দীর্ঘ উপবাস থাকে তা ভঙ্গ হয় ব্রেকফাস্টে। আর ব্রেকফাস্টের উপর নির্ভর করে কেমন কাটবে আপনার সারাদিন। দিন যদি শুরু হয় স্বাস্থ্যকর খাবারে তাহলে আপনি নিজেও ভাল থাকবেন। ওজন কমানোর মূল মন্ত্রই হল কিন্তু স্বাস্থ্যকর খাওয়াদাওয়া। সেই সঙ্গে শরীরচর্চা। যদি ঠিকভাবে ডায়েট মেনে চলতে পারেন তাহলে যেমন আপনার ওজন কমবে তেমনই শরীরও থাকবে সুস্থ।

ওজন কমানো মানেই কিন্তু শুধু টোনড বডি নয়, শরীরের অবাঞ্ছিত ফ্যাট গলানোই আমাদের লক্ষ্য। শুধুমাত্র প্রোটিন খেয়েও যেমন রোগা হওয়া যায় না তেমনই সকালে উঠে কচুরি-তরকারি খেলেও কিন্তু চলবে না। এমন কিছু খাবার খান যাতে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার এই সবই উপাদান থাকে। তবে কার্বোহাইড্রেট তুলনায় কম রাখবেন। বরং ফাইবার, প্রোটিন বেশি করে খাবেন। রইল ৫ স্বাস্থ্যকর ব্রেকফাস্ট রেসিপি। এই সব খাবার খেলে যেমন সুস্থ থাকবেন তেমনই কিন্তু ওজন কমবে তাড়াতাড়ি।

টকদই

বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে যাঁদের প্রতিদিনের ডায়েটে টকদই থাকে তাঁদের কিন্তু অনেক তাড়াতাড়ি ওজন কমে। টকদইয়ের মধ্যে থাকে এমন কিছু উপাদান যা আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। টকদইয়ে থাকে ক্যালশিয়াম, যা আমাদের দাঁত ও হাড়ের গঠনে সাহায্য করে। শুধু তো আর টকদই খাওয়া যায় না। বরং ওটস কিংবা মুজলির সঙ্গে মিশিয়ে নিন টকদই। এছাড়াও টকদই দিয়ে বানিয়ে নিতে পারেন রায়তা। রুটি কিংবা চিল্লা দিয়ে খেতেই পারেন। এতে শরীর পর্যাপ্ত প্রোটিনও পাবে।

উপমা

দক্ষিণ ভারতে উপমা খুব জনপ্রিয় হলেও এখন কিন্তু দেশের সর্বত্রই জনপ্রিয় ব্রেকফাস্ট হল উপমা। উপমার মধ্যে থাকে প্রোটিন। এছাড়াও অনেকরকম সবজি একসঙ্গে মিশিয়ে বানানো হয়। সেই সঙ্গে ফ্যাট খুব কম থাকে। বানাতে তেল লাগে একেবারে অল্প। সব মিলিয়ে খুব ভাল জলখাবার হল উপমা।

ডিম

ব্রেকফাস্টে অবশ্যই একটা করে ডিম রাখার চেষ্টা করুন। ডিম, ওটস, দই দিয়ে যেমন ওমলেট বানিয়ে নিতে পারেন তেমনই কিন্তু ডিম সিদ্ধ কিংবা ডিমের স্যালাড বানিয়ে নিতে পারেন। স্যান্ডউইচেও দিতে পারেন ডিম। ডিমে ক্যালোরকি একেবারেই নেই। আর তাই প্রতিদিন একটা করে ডিমসিদ্ধ খেতেই পারেন।

পরিজ

যাঁদের ডায়াবিটিসের সমস্যা রয়েছে তাঁরা কিন্তু বানিয়েই নিতে পারেন এই পরিজ। পরিজে কার্বোহাইড্রেট যেমন কম থাকে সেই সঙ্গে গ্লাইসেমিক ইনডেক্সও কম। পরিজ আসলে ওভারনাইটস ওটস। ঠান্ডা দুধ, পছন্দের ফল আর দু চামচ ওটস মিশিয়েই বানিয়ে নিন। সারা রাত ফ্রিজে রেখে পরদিন সকালে ব্যবহার করুন।

চিল্লা

যে কোনও চিল্লাই কিন্তু শরীরের জন্য উপকারী। মুগ ডাল, ওটস কিংবা আটা দিয়েই বানিয়ে নিন চিল্লা। মুড ডাল বেটে নিয়ে ওর সঙ্গে মিশিয়ে নিন স্বাদমত নুন, লঙ্কাগুঁড়ো, জিরেগুঁড়ো। এছাড়াও যদি ওটস দিয়ে বানান তাহলে ওটসের সঙ্গে মিশিয়ে নিন টকদই, পেঁয়াজ, কাঁচালঙ্কাচুচি,. ক্যাপসিকাম, গাজর। এইভাবে চিল্লা বানালে যেমন তেল কম লাগে তেমনই কিন্তু খেতেও ভাল।

আরও পড়ুন: Psyllium Husk: পেট পরিষ্কার রাখতে যেমন সাহায্য করে তেমনই কিন্তু ওজন কমাতেও সাহায্য করে ইসবগুল! জানতেন?