Sunday Breakfast: বাড়বে না কোলেস্টেরল, হবে না সুগারও! রবিবারে এভাবেই বানিয়ে নিন স্পেশ্যাল লুচি আর ছোলার ডাল

Healthy Poori Recipe: বয়স্করা বা যাঁরা ডায়েট করছেন তাঁরাও খেতে পারেন নির্ভয়ে। সঙ্গে বানিয়ে নিন ছোলার ডাল...

Sunday Breakfast: বাড়বে না কোলেস্টেরল, হবে না সুগারও! রবিবারে এভাবেই বানিয়ে নিন স্পেশ্যাল লুচি আর ছোলার ডাল
এমন লুচি আগে খেয়েছেন?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 11:54 AM

রবিবার জলখাবারে গরম লুচি আর ছোলার ডাল ছাড়া দিন শুরু হয় নাকি! কারোর আবার পছন্দ কচুরি আর জিলিপি। তবে ইদানিং কালে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড আর সুগার যে ভাবে জুজু দেকাচ্ছে তাতে অনেকেই জোর করে ব্রেকফাস্টে দুধ-ওটস বা মুদলি খাচ্ছেন। অর্থাৎ ব্রেকফাস্টে প্লেটে এমন কিছু খাবার থাকছে যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। স্বাস্থ্যকর খাবারের সঙ্গে সপ্তাহের অন্য দিন জিভ মানিয়ে নিলেও রবিবার কিছুতেই তা পারে না। লোভের বসে গরম কচুরি, জিলিপি, শিঙাড়া খেয়ে অনেকেই ভোগেন অ্যাসিডিটিতে। সকালে অ্যাসিড হয়ে গেলে দুপুরের মাংস ভাতটাই মাটি। তাই বাড়িতে বানিয়ে নিন হেলদি এই লুচি। ভাবছেন, লুচি কী ভাবে স্বাস্থ্যকর হবে? আপনার জন্য স্পেশ্যাল রেসিপি রইল তা রবিবারের বাজারে।

এই লুচি বানাতে যা কিছু লাগছে 

ওটস- ১ কাপ

আটা – ১/২ কাপ

সুজি-  ১ চামচ

হলুদ- হাফ চামচ

যে ভাবে বানাবেন 

ওটস গুঁড়ো করে নিন। এবার ওর সঙ্গে আটা, সুজি, এক চিমটে নুন আর হলুদ মিশিয়ে শুকনো মেখে নিন। ওর মধ্যে দিন ২ চামচ সাদা তেল। সব দিয়ে জল দিয়ে ভাল করে মেখে রাখুন ৩০ মিনিট। এবার যে ভাবে লুচি ভাজেন সেই রকম ভাবেই বেলে ভেজে নিন। সুজি দিয়ে মাখা হয় বলে এই লুচিতে তেল কম টানে। সঙ্গে খেতেও ভাল লাগে। বয়স্করা বা যাঁরা ডায়েট করছেন তাঁরাও খেতে পারেন নির্ভয়ে। সঙ্গে বানিয়ে নিন ছোলার ডাল। ছোলার ডালের মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। এছাড়াও লুচির সঙ্গে তা খেতেও ভাল লাগে। তাই বাড়িতেই বানিয়ে নিন। লুচি, ছোলার ডাল তো হল সঙ্গে স্বাদ বদলে মিষ্টিও তো চাই। বানিয়ে নিন সুগার ফ্রি কালাকাঁদ।

প্যানে ঘি দিয়ে ২৫০ মিলি দুধ, ২ চামচ মিল্ক পাউডার মিশিয়ে নিন। দুধ ধন হয়ে এলে ওর মধ্যে ছানা মিশিয়ে নিন। খুব ভাল করে সবটা মেশাবেন। এর মধ্যে এলাচ গুঁড়ো মিশিয়ে ১০ মিনিট নাড়াচাড়া করুন। শুকিয়ে এলে গ্যাস বন্ধ করুন। অন্য একটা পাত্রে ঘি বুলিয়ে ছানা ঢেলে দিন। ফ্রিজে ৩০ মিনিট সেট করতে দিন। এবার পিস করে নিলেই তৈরি সুগার ফ্রি কালাকাঁদ।