Tea time snacks: চায়ের আড্ডায় কিছু হেলদি স্ন্যাকসের খোঁজ করছেন? রইল রেসিপি

Healthy Snacks : চায়ের সঙ্গে চাপ, শিঙাড়া আর অমলেট যতই প্রিয় হোক না কেন একসঙ্গে এই তিন খাবার খেলেই হতে পারে বিপত্তি। এমনকী সেখান থেকে আসতে পারে একাধিক স্বাসঅত্য সমস্যাও।

Tea time snacks: চায়ের আড্ডায় কিছু হেলদি স্ন্যাকসের খোঁজ করছেন? রইল রেসিপি
চায়ের সঙ্গে যে সব খাবার একেবারেই খাবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 6:48 PM

Tea Time Snacks Ideas: সকাল থেকে যতই স্বাস্থ্যকর খাবার খাওয়া হোক না কেন, বিকেল হলেই মনটা একটু তেলেভাজা- নোনতা খাবারের দিকে চলে যায়। যদিও এর জন্য দায়ী আমাদের ‘মন’ এবং ‘হরমোন’ তবুও তাকে যতটা আটকে রাখতে পারা যায় ততই কিন্তু ভাল। এককাপ গরম চা কিংবা কফির সঙ্গে বেশ্রভাগই প্রথম পছন্দ হল চপ, শিঙাড়া, ঝুরিভাজা, চানাচুর, ফুলুরি ইত্যাদি। হাল আমলে এসে যুক্ত হয়েছে চিপস, ফ্রেঞ্চফ্রাই, কাটলেট ইত্যাদি। অনেকে আবার ফ্রোজেন নাগেট কিংবা চিকেন বলও খেতে পছন্দ করেন। এই সবকটি খাবার স্বাস্থ্যের জন্য যতখানি খারাপ ঠিক ততখানিই খারাপ প্রভাব ফেলে আমাদের মনেও। আর তাই এই বিষয়ে সাবধান হতে হবে নিজেদেরকেই। কারণ যত বেশি ক্যালোরির খাবার খাবেন , ততই কিন্তু জেঁকে বসে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের মত একাধিক সমস্যা। তাই বলে কি বিকেলে চা খাবেন না? অবশ্যই চা-পান হবে, আড্ডা হবে কিন্তু সঙ্গে থাক স্বাস্থ্যকর অথচ মুখরোচক খাবার। ভাবছেন, স্বাস্থ্যকর খাবার কী ভাবে মুখরোচক হতে পারে ! তাই রইল এই কয়েকটি রেসিপি-আইডিয়া।

ভুট্টার চাট- সুইট কর্ন এখন সারাবছরই বাজারে পাওয়া যায়। এই কর্ন যেমন খেতে ভাল তেমনই এর মধ্যে ক্যালোরির পরিমাণও কম। ভুট্টা দানা প্রথমে ভাল করে সিদ্ধ করে নিন। এবার ওর মধ্যে সামান্য গোলমরিচের গুঁড়ো, মাখন, নুন, শসাকুচি, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ভুট্টার সঙ্গে মিশিয়ে দিতে পারেন কয়েক দানা চিনেবাদামও। উপর থেকে লেবুর রস ছড়িয়ে দিন। এতে খেতে যেমন ভাল লাগবে সেই সঙ্গে শরীর কিন্তু পুষ্টিও পাবে। তবে এই মিশ্রণ কিন্তু দুধ চায়ের সঙ্গে খাবেন না। লিকার চা বা গ্রিন টি-এর সঙ্গে খান।

ছোলা- চায়ের সঙ্গে তেল ছাড়া শুকনো কড়াইতে ভাজা ছোলাও কিন্তু খেতে পারেন। এতে শরীর পায় পুষ্টি, প্রোটিন। সেই সঙ্গে ক্যালোরি একেবারেই থাকে না। একই ভাবে শুকনো কড়াইতে বাদামও ভেজে নিতে পারেন। এই ছোলা আর বাদাম একসঙ্গে মিশিয়ে নিয়ে ওর সঙ্গে পেঁয়াজের কুচি মিশিয়ে খান। ল্কা কুচি আর সামান্য লেবুর রসও ছড়িয়ে দিতে পারেন।

ড্রাই ফ্রুটস- বিকেলের চায়ের সঙ্গে খুব ভাল হল ড্রাই ফ্রুটসও। আমন্ড, আখরোট, বাদাম একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। একমুঠো বাদামের মধ্যে থাকে প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিন। সেই সঙ্গে নিয়মিত ড্রাই ফ্রুট খেতে পারলে কিন্তু ফ্যাটও ঝরে।

অঙ্কুরিত মুগ- মুগ ভিজিয়ে রাখুন আগের রাতে। পরদিন তা জল ঝরিয়ে রেখে দিন। বিকেলের মধ্যে দেখবেন অঙ্কুর বেরিয়ে গিয়েছে। এবার সবুজ মুগের সঙ্গে লেবুর রস, পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি মিশিয়ে চাট বানিয়ে নিন। লিকার চা বা লেমন টি-এরসঙ্গে খেতেও কিন্তু ভাল লাগবে।

পাঁপড়ের চাট- পাঁপড় সেঁকে নিন। এবার পাঁপড়ের সঙ্গে টমেটো কুচি, লেবুর রস, পেঁয়াজ কুচি, শসা কুচি মিশিয়ে দিন। এই মিক্সচার খেতে যেমন ভাল লাগে তেমনই কিন্তু স্বাদেও অতুলনীয়। এই  পাঁপড়ের চাটে ক্যালোরি বা কার্বোহাইড্রেট একেবারেই থাকে না। সেই সঙ্গে মুখরোচকও।

আরও পড়ুন: Sinus Infection: সাইনাসের সমস্যা বা হিট স্ট্রোক, এক গ্লাস পানীয়তেই মিলবে ম্যাজিক সমাধান!