National Mango Day 2021: আম তো খান, কিন্তু আমের ইতিহাস জানা আছে? রইল আম নিয়ে কিছু অজানা তথ্য়…

প্রতিবছর ২২ শে জুলাই জাতীয় আম দিবস উদযাপিত হয়। বাংলাদেশ, মায়ানমার. ইন্দোনেশিয়া, উত্তর-পূর্ব ভারতের বিস্তৃণ এলাকায় প্রচুর আমের চাষ হয়।

National Mango Day 2021: আম তো খান, কিন্তু আমের ইতিহাস জানা আছে? রইল আম নিয়ে কিছু অজানা তথ্য়...
৪ হাজার বছর আগে ভারতে আমের চাষ হয়েছিল

জাতীয় ফল হিসেবে তো বটেই, ভারতের আমের স্বাদের বহরের সুখ্যাতি বিশ্বজোড়া।ফলের রাজা আম, এই কথাটি যে চিরন্তন, তা বলাই বাহুল্য। গ্রীষ্মকালে আমের কদর বেশি। এই সময়েই আমের ফলন বেশি হয়। গরম কালের মরসুমি ফল হিসেবে আম স্বাস্থ্য়ের জন্য যথেষ্ট উপকারীও বটে। প্রতিবছর ২২ শে জুলাই জাতীয় আম দিবস উদযাপিত হয়। বাংলাদেশ, মায়ানমার. ইন্দোনেশিয়া, উত্তর-পূর্ব ভারতের বিস্তৃণ এলাকায় প্রচুর আমের চাষ হয়। আম খেতে যেমন মজার, তেমনি আম নিয়ে রয়েছে মজার ও অজানা কিছু তথ্য…

ইতিহাস

৪ হাজার বছর আগে ভারতে আমের চাষ হয়েছিল । হিমালয় পর্বতমালার পাদদেশে ভারত এবং মিয়ানমারে প্রথম বন্য আম উৎপন্ন হয় বলে মনে করা হয়। আর প্রথম পাঁচ হাজার বছর আগে আমের চাষ করা হয় ভারতের দক্ষিণ অংশ, মিয়ানমার এবং আন্দামান দ্বীপপুঞ্জে । পরে ফলটি খ্রিস্টপূর্ব পঞ্চম ও চতুর্থ শতাব্দীর মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ায় আমের চাষ শুরু হয়। এটি ভারত, পাকিস্তান এবং ফিলিপাইনের জাতীয় ফল এবং এটি বাংলাদেশের জাতীয় গাছও বটে। সাধারণত, হিম-মুক্ত গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে আম খুব ভাল চাষ করা যায়।আমের উদ্ভব এশিয়ায়, কিন্তু এখন পুরো পৃথিবী জুড়েই আম দেখা যায়। বলা হয় যে, ১০ম শতাব্দীর শুরুর দিকে আফ্রিকাতে আমের চাষ হয়।

আম নিয়ে কিছু অজানা তথ্য

– সারা বিশ্বে প্রায় ৫০০ রকমের আম পাওয়া যায়।

– জাপানিজ মিয়াজাকি হল বিশ্বের মহার্ঘ্য আম! গত বছরে, আন্তর্জাতিক বাজারে প্রতি এক কেজি ২.৭০ লক্ষ টাকায় বিক্রি হয়েছে।

– আমের মধ্যে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, পটাসিয়াম, ভিটামিন বি ও খনিজ পদার্থ।

– সবচেয়ে প্রাচীন যে আম গাছের সন্ধান পাওয়া গেছে সেটির বয়স প্রায় ৩০০ বছর। মধ্য ভারতের পূর্ব কান্দেশে এখনও রয়েছে আদিম গাছটি।, আর সবচেয়ে আশ্চর্যের বিষয় হল যে প্রাচীনতম গাছটিতে আমের ফলন অব্যাহত।

– ইংরেজিতে ম্যাঙ্গো শব্দটি সম্ভবত তামিল `ম্যানকেই` কিংবা তামিল `মানগা` শব্দ থেকে এসেছে। যখন পর্তুগিজ ব্যবসায়ীরা দক্ষিণ ভারতে বসতি স্থাপন করে, তারা নাম হিসেবে `ম্যাংগা` শব্দটি গ্রহণ করে। আর যখন ব্রিটিশরা ১৫শ এবং ১৬শ শতকের দিকে ভারতে দক্ষিণাঞ্চলের সাথে ব্যবসা শুরু করে, তখন `ম্যাঙ্গো` শব্দটির জন্ম হয়।

– সবচেয়ে প্রাচীন যে আম গাছের সন্ধান পাওয়া গেছে সেটির বয়স প্রায় ৩০০ বছর। মধ্য ভারতের পূর্ব কান্দেশে আছে গাছটি, আর সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো যে প্রাচীনতম গাছটিতে ফল দিচ্ছে!

– ২০১৯ সালে বাংলাদেশ ঘোষণা করে, আম ওই দেশের জাতীয় ফল ।

– আমের সঙ্গে পেস্তা, কাজাবাদামের তুলনা আনা যায়।

– বিশ্বের আমের রাজধানী বলতে এখনও পর্যন্ত ভারতকেই বোঝায়। বিশ্বের প্রায় অর্ধেক আমের সরবরাহ হয় ভারতে, যার দ্বিতীয় বৃহত্তম উত্স চিন।

 

আরও পড়ুন: স্মুদি তো অনেক খেলেন, এবার চেখে দেখুন বানানা স্লাস!

Click on your DTH Provider to Add TV9 Bangla