Sunday Special Recipe: রবিবারের সন্ধ্যে জমে উঠুক কাটলেটে! বানিয়ে নিন ওটসের এই রেসিপি

Oats: এতদিনে ওটসের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আপনি নিশ্চয়ই জেনে গিয়েছেন। এই খাদ্যশস্যটির মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা হার্টের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

Sunday Special Recipe: রবিবারের সন্ধ্যে জমে উঠুক কাটলেটে! বানিয়ে নিন ওটসের এই রেসিপি
TV9 Bangla Digital

| Edited By: megha

May 28, 2022 | 1:46 PM

রবিবারের বিকেলে মুখরোচক খাবার (Snacks) পেলে মন ভরে যায়। এই সুযোগে যদি কাটলেট পাওয়া যেত, ব্যাপারটা আরও ভাল হত। যতই হোক বাঙালি তো। মাছ, মাংস দিয়ে তৈরি কাটলেট, তাও আবার ছাঁকা তেলে ভাজা। এই খাবার কিন্তু মোটেও স্বাস্থ্যকর নয়। তাই কোলেস্টেরলের কথা ভেবে দু’পা পিছিয়ে গেলেন? কোনও প্রয়োজন নেই। বরং কাটলেট আপনি খেতে পারেন কিন্তু মাছ, মাংস, ডিমের নয়। স্বাস্থ্যকর কাটলেট খেতে হলে বানিয়ে নিন ওটসের কাটলেট।

এতদিনে ওটসের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আপনিও নিশ্চয়ই জেনে গিয়েছেন। এই খাদ্যশস্যটির মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা হার্টের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। এর পাশাপাশি পেটকেও ভরাট রাখে। সুতরাং সহজে খিদে পায় না এবং আপনার ওজন কমাতেও সুবিধা হয়। কিন্তু আপনি যদি ভাবেন যে ওটসের কাটলেট মুখরোচক স্বাদের হবে না। তাহলে কিন্তু একদম ভুল ভাবছেন। সঠিক রেসিপি মেনে যদি ওটসের কাটলেট তৈরি করেন তাহলে এটি আমিষ কাটলেটকেও হার মানিয়ে দেবে। তাহলে দেরি কীসের, চলুন দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন ওটসের কাটলেট।

ওটসের কাটলেট তৈরি করার জন্য প্রয়োজন-

১ কাপ ওটস, মাঝারি সাইজের ২টি আলু, আধ কাপ পনির, মাঝারি সাইজের ১টি গাজর, কাঁচালঙ্কা ২ টি, আদা ১/২ টেবিল চামচ, ধনেপাতা ২ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, গরম মশলা ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, নুন স্বাদমতো, ময়দা ২ টেবিল চামচ আর তেল পরিমাণ মতো।

ওটসের কাটলেট তৈরি করার পদ্ধতি-

প্রথমে ওটসটাকে শুকনো কড়াইতে হালকা করে ভেজে নিন। এরপর আলু দুটোকে সেদ্ধ করে নিন। আলু সেদ্ধটা ভাল করে মেখে নিন। তারপর একটা বড় বাটিতে ওটস, আলু সেদ্ধ, আদা বাটা, কাঁচা লঙ্কা বাটা, গাজর কুচি, নুন, লঙ্কাগুঁড়ো এবং গরম মশলার গুঁড়ো নিন। এবার পনির কুড়ানো দিয়ে মিশ্রণটি ভাল করে মিশিয়ে নিন। জল দেবেন না। ময়দার ডো-এর মতো পুরো মিশ্রণটি আকার দিন।

এই খবরটিও পড়ুন

এবার ওই ডো থেকে ছোট ছোট আকারে কেটে নিয়ে হাতের তালুর মধ্যে নিয়ে ছোট বলের আকার দিন। কাটলেটের মতো চ্যাপ্টা আকারও দিতে পারেন। এমন চার-পাঁচটা কাটলেট একসঙ্গে বানিয়ে নিয়ে নিন। এবার কাটলেটগুলি ভাজার পালা। একটি ছোট সসপ্যানে ২ টেবিলস্পুন তেল গরম করতে দিন। অল্প আঁচে গরম করবেন। তেল গরম হলে তাতে কাটলেটগুলি প্যানের মধ্যে দিয়ে ভেজে নিন। উভয় দিকই ভাল করে ভাজবেন। গোল্ডেন বাদামি রঙের হয়ে গেলে তুলে ফেলুন। ব্যস তৈরি আপনার ওটসের কাটলেট। টমেটো সসের সঙ্গে পরিবেশন ওটসের কাটলেট।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla