Recipe: এই শীতে ডিমের কারি খান পালং শাক দিয়ে! স্বাদ ও স্বাস্থ্য দুটোই বজায় থাকবে

Recipe: এই শীতে ডিমের কারি খান পালং শাক দিয়ে! স্বাদ ও স্বাস্থ্য দুটোই বজায় থাকবে
পালং শাক দিয়ে ডিমের কারি

ডিম সকলেরই খুব প্রিয়। আর নানা ভাবে ডিম রান্না করা যায়। তাই এই শীতে বানিয়ে ফেলুন পালং শাক দিয়ে ডিমের কারি।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 20, 2022 | 8:51 AM

শীতের মরসুমে (Winter Season) যে শাক সবজিগুলি পাওয়া যায়, তা স্বাস্থ্যের (Health) ওপর দারুণ প্রভাব ফেলে। এর মধ্যে অন্যতম হল পালং শাক (Spinach) । এই শাক শুধু শীতকালেই পাওয়া যায়। অন্যদিকে, পালং শাকের মধ্যে ভিটামিন কে, ফাইবার, ফসফরাস, থিয়ামিন, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম রয়েছে। এর মধ্যে থাকা ক্যালোরির বেশির ভাগ অংশই হল প্রোটিন এবং কার্বোহাইড্রেট।

পালং শাকের মধ্যে আলফা-লিপোইক অ্যাসিড নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ডায়বেটিসের রোগীদের ক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা কমাতে, ইনসুলিনের মাত্রা বজায় রাখতে, অক্সিডেটিভ প্রতিরোধ এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। আর এই শাক শুধু শীতেই টাটকা পাওয়া যায়। অন্যদিকে, ডিমের মধ্যে রয়েছে ভিটামিন ডি। তাছাড়া ডিম ভাতের সঙ্গে জড়িয়ে আছে বাঙালি আবেগ। আজ থেকে বছর কুড়ি আগে পিকনিক মানেই কিন্তু মেনুতে থাকত সেই ডিমের ঝোল আর ভাত। ডিম সকলেরই খুব প্রিয়। আর নানা ভাবে ডিম রান্না করা যায়। তাই এই শীতে বানিয়ে ফেলুন পালং শাক দিয়ে ডিমের কারি।

পালং শাক দিয়ে ডিমের কারি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

৩ ডিম, ১ আঁটি পালং শাক, ২ পেঁয়াজ, ২ ছোট টমেটো, ৫-৬ আদার পাতলা করে কাটা স্লাইস, ৫-৬ খোয়া রসুন, ২ কাঁচা লঙ্কা, ৪ লবঙ্গ, ১ টা দারুচিনির কাঠি, ১/২ চামচ গরম মশলা, ১/২ চামচ গোটা ধনে, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, এক চিমটে হলুদ এবং লবণ স্বাদ অনুযায়ী।

পালং শাক দিয়ে ডিমের কারি তৈরি করার পদ্ধতি-

প্রথমে ডিমগুলোকে সেদ্ধ করে নিন। এর পাশাপাশি পালং শাকটাকে সেদ্ধ করে নিন। পালং শাক সেদ্ধ হয়ে গেলে জল ঝরিয়ে নিন। এবার মিক্সিতে সেদ্ধ করা পালং শাকের সঙ্গে কাঁচা লঙ্কা দিয়ে বেটে নিন। এই মিশ্রণটি আলাদা করে রাখুন। এবার পেঁয়াজ, আদা, রসুন ও টমেটোগুলোকে ভাল করে কেটে নিন। যদি আপনার ডিম সেদ্ধ হয়ে যায়, তাহলে সেগুলোকে কড়াইতে অল্প তেল দিয়ে হালকা করে ভেজে নেবেন।

এবার কড়াইতে তেল গরম করুন। তাতে জিরে ও দারুচিনি ফোড়ন দিন। এবার এতে পেঁয়াজটা ভেজে নিন। পেঁয়াজটা নরম হওয়া অবধি ভাল করে ভেজে নেবেন। এরপর এতে টমেটো ও আদা ও রসুনের কুচি গুলো দিয়ে দিন। এই মিশ্রণটি যখন ঘন গ্রেভিতে পরিণত হবে তখন এতে বেটে রাখা পালং শাকের মিশ্রণটিও দিয়ে দিন। এর সঙ্গে স্বাদ অনুযায়ী নুন, হলুদ, লাল লঙ্কার গুঁড়ো দিয়ে দিন। মিশ্রণটি ভাল করে কষতে থাকুন। কড়াইতে তেল ছাড়তে শুরু করলে ভেজে রাখা ডিমগুলো মাঝখান থেকে কেটে ওই গ্রেভিতে দিয়ে দিন। এরপর আরও কিছুক্ষণ কষে নিন। ব্যস তৈরি আপনার ডিমের কারি।

আরও পড়ুন: আমিষ খাবার ছুঁয়ে দেখেন না? ট্রাই করে দেখুন নিরামিষ কাবাব

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA