Recipe: আমিষ খাবার ছুঁয়ে দেখেন না? ট্রাই করে দেখুন নিরামিষ কাবাব

Recipe: আমিষ খাবার ছুঁয়ে দেখেন না? ট্রাই করে দেখুন নিরামিষ কাবাব
বিটরুটের কাবাব

বেশির ভাগ কাবাবের পদ মাংসের হয়। অনেকেই রয়েছেন যাঁরা মাংসের পদ খেতে ভালবাসেন না। তাই তাঁদের জন্য আমরা নিয়ে এসেছি এক নিরামিষ কাবাবের রেসিপি। এটি হল বিটরুটের কাবাব।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 19, 2022 | 1:13 PM

স্টার্টা‌রে (Starter Food) আমরা অনেকেই কাবাব (Kebab) খেতে পছন্দ করি। আর যাঁদের মোগলাই খানা পছন্দ, তাঁদের কাছে তো এই সব কাবাবের কোনও বিকল্পই হয় না। কিন্তু এই স্টার্টা‌রের কাবাবকে যদি আপনি আরও সুস্বাদু ভাবে খেতে পারতেন, তাহলে কেমন হত। মোগলাই প্রেমীরা যদিও এই বিষয়ে কোনওদিন না বলবেন না। তবুও যিনি রাঁধবেন তাঁর কাছেও বিষয়টি হয়ে উঠবে সহজ। কারণ যতই হোক, কাবাব বানানো তো আর চাট্টিখানি কথা নয়। তবে মাংসের নয় সবজির (Vegetable) তৈরি কাবাবের রেসিপি (Recipe) রয়েছে আজকে আপনার জন্য।

বেশির ভাগ কাবাবের পদ মাংসের হয়। অনেকেই রয়েছেন যাঁরা মাংসের পদ খেতে ভালবাসেন না। তাই তাঁদের জন্য আমরা নিয়ে এসেছি এক নিরামিষ কাবাবের রেসিপি। এটি হল বিটরুটের কাবাব। এখন শীতের মরসুম, সুতরাং সহজেই বাজারে পেয়ে যাবেন বিটরুট। তাছাড়াও বিটরুটের তৈরি এই কাবাব মাংসের কাবাবের তুলনায় বেশি স্বাস্থ্যকর। বিটের মধ্যে প্রচুর ফাইবার ছাড়াও রয়েছে ফোলেট, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, আয়রন আর ভিটামিন সি। তাহলে চলুন দেখে নেওয়া যাক, কীভাবে তৈরি করবেন বিটরুটের কাবাব।

বিটরুটের কাবাব তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

১ কাপ বিটরুট, ১/২ প্যাকেট পনির, ১/২ চা চামচ রসুন বাটা, ১/২ চা চামচ আদা বাটা, ১ টেবিল চামচ আমচুর পাউডার, ১ চা চামচ বেদানা, এক চিমটি চাট মসলা, লবণ স্বাদমতো, ১/৪ কাপ কাজুবাদাম (স্টাফিংয়ের জন্য), টুকরো করে কেটে নেবেন, ১/২ কাপ তেল (ভাজার জন্য), প্রয়োজন মত ওটসের গুঁড়ো

বিটরুটের কাবাব তৈরি করার পদ্ধতি-

একটি পাত্রে গ্রেট করা বিটরুট, পনির, আমচুর পাউডার, চাট মসলা, আদা বাটা, রসুন বাটা, বেদানা এবং লবণ দিন। এগুলো এক সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। ভাল করে মেখে নেবেন। হাতের তালুর সাহায্যে এগুলোকে গোল আকার দিন। এবার এতে অল্প করে কাজুর টুকরো যোগ করুন। এবার এই কাবাবগুলোকে ওটসের গুঁড়োর মধ্যে ভাল করে মিশিয়ে নিন। এবার কড়াইতে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে এতে কাবাবগুলো একে একে দিয়ে ভাল করে ভেজে নিন। উভয় দিন লাল করে ভেজে নেবেন। এরপর একটি কাগজের মধ্যে কাবাবগুলো রাখুন, যাতে কাবাবের মধ্যে ঢাকা অতিরিক্ত তেল কাগজ শুষে নেয়। এবার পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করুন বিটরুটের কাবাব।

আরও পড়ুন: মোমো খেতে ভালবাসেন? ‘স্বাস্থ্যকর’ মোমো বাড়িতেই বানিয়ে নিন

আরও পড়ুন: চায়ের সঙ্গে টা হিসেবে আজই বানিয়ে ফেলুন জিভে জল আনা ব্লুবেরিজ মাফিন! রইল তার রেসিপি

আরও পড়ুন: শীতে ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য বজায় রাখতে রোজকার ডায়েটে রাখুন এই ৪ সবজি! পরামর্শ শেহনাজ হুসেনের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA