Litchur Payesh: ক্ষীরেই আয়েশ, লক্ষ্মীবারে বৃহস্পতিবার বাজিমাত করুন লিচুর এই পদে!

Litchi Kheer: চিঁড়ে, চাল, লাউ দিয়ে পায়েস বানানোর সুযোগ তো বছরভর থাকে। এবার বানিয়ে নিন লিচুর পায়েস। এই সুযোগ কিন্তু গরমে দ্বিতীয়বার পাবেন না

Litchur Payesh: ক্ষীরেই আয়েশ, লক্ষ্মীবারে বৃহস্পতিবার বাজিমাত করুন লিচুর এই পদে!
বাড়িতেই বানিয়ে নিন লিচুর পায়েস
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 11:25 AM

বৈশাখের শেষ থেকেই আমের পিছু পিছু বাজার ছেয়েছে লাল রঙের লিচুতে। বছরে এই মাথ একবারই পাওয়া যায় লিচু। আর তাই গরম জুড়ে লিচুর চাহিদা থাতে তুঙ্গে। যতই দাম হোক না কেন গরমের দিনে বাড়িতে লিচু আসবেই। জ্যোষ্ঠ মাসের প্রতি মঙ্গলবার মঙ্গলচণ্ডীর পুজোয় প্রসাদ হিসেবে থাকে লিচু। তেমনই জামাইষষ্ঠীতেও পাঁচ ফলের মধ্যে লিচু থাকবেই। লক্ষ্মীবারের সঙ্গে বিশেষ যোগ রয়েছে ক্ষীর-পায়েসের। মা লক্ষ্মীর প্রিয় পদ বলে অনেক বাড়িতেই এদিন প্রসাদে পায়েস দেওয়া হয়। অধিকাংশ বাড়িতে এদিন নিরামিষ খাবারও খাওয়া হয়। পায়েসের সঙ্গে যোগ রয়েছে অর্তেরও। বলা হয় লক্ষ্মীবারে নিষ্ঠাভরে পায়েস রান্না করলে লক্ষ্মী তুষ্ট হন। যে কোনও শুভ অনুষ্ঠানেও আগে বানানো হয় পায়েস। এবার তাই গরমের দিনে আয়েশ করে লক্ষ্মীর প্রিয় ক্ষীর বানিয়ে নিন বাড়িতেই। সঙ্গে দিন লিচুর ট্যুইস্ট।

লিচুর উপকারিতা 

লিচুর একাধিক উপকারিতা আছে। গরমে লিচু আমাদের শরীরকে ঠান্ডা রাখে। একই সঙ্গে লিচুর মধ্যে থাকে ক্যালশিয়াম ও ভিটামিন সি। যা আমাদের দাঁত, চুল, ত্বক, নখ ভাল রাখতে সাহায্য করে। এছাড়াও লিচুর মধ্যে থাকে শর্করা, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম এবং আয়রন। হিসেব করে দেখা গিয়েছে একজন পূর্ণবয়স্ক মানুষ রোজ ১০০ গ্রাম লিচু অর্থাৎ ১০ টি লিচু খেতেই পারেন। এতে বাড়বে না সুগার। লিচু আমাদের শরীরে ফ্লুইডের পরিমাণ বাড়ায়। লিচুর মধ্যে থাকা বিটা ক্যারটিনয়েড ভিটামিন শোষণে সাহায্য করে। লিচুর মধ্যে থাকা ফ্ল্যাভিনয়েড ক্যানসার কোশকে ধ্বংস করে দেয়। বিশে,ত ব্রেস্ট ক্যানসার রুখতে খুব ভাল লিচু।

সব লিচু যে মিষ্টি হয় এমন কিন্তু নয়। আর তাই এই ক্ষীর বানাতে বড় গোল লাল লিচু বেছে নেবেন। এই লিচু যেমন রসালো হয় তেমনই শাঁসের পরিমাণও থাকে বেশি। ফলে ক্ষীরের স্বাদ ভাল হয়। গরমে খেতেও লাগে বেশ। ঠাকুরবাড়ির জনপ্রিয় রেসিপি এই লিচুর  ক্ষীর। কবির আবদারে প্রায়ই বানানো হত জোড়াসাঁকোতে। এই বিশেষ ভীরের রেসিপি রইল আপনার জন্য।

উপকরণ লিচু- ৩০০ গ্রাম ( শুধু শাঁস) সুজি- ১০০ গ্রাম দুধ-১ লিটার চিনি- ৩০০ গ্রাম কিশমিশ- ১২ গ্রাম দারচিনি আর এলাচ

যে ভাবে বানাবেন

দুধ গরম করে তার মধ্যে ভাজা সুজি মিশিয়ে নিন। অল্প অল্প সুজি দিয়ে নাড়তে থাকুন। যেন সুজি ঢেলা পাকিয়ে না যায় সেদিকেও কিন্তু নজর রাখবেন। সুজি মিশলে চিনি, ড্রাই ফ্রুটস মিশিয়ে নিন। শেষে হাফ চামচ এলাচ আর দারচিনি গুঁড়ো ছড়িয়ে নামিয়ে দিন। এবার ঘরের তাপমাত্রায় এনে ঠান্ডা করুন। উপর থেকে লিচু মিশিয়ে আবার ১ ঘন্টা ফ্রিজে রেখে পরিবেশন করুন।