Winter Breakfast: শীতের শুরুতেই ঠান্ডা লেগে যাচ্ছে? ব্রেকফাস্টে নিয়ম করে এই খাবারগুলো খেলেই মুশকিল আসান…

আপনার ব্রেকফাস্টে সামান্য় পরিবর্তন আপনার ঠান্ডা লাগার ধাত নিয়ন্ত্রণে রাখতে পারে। স্বাস্থ্যকর খাবার খেতে হবে। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। ঠান্ডা লাগার ধাত আস্তে আস্তে চলে যাবে। ব্রেকফাস্টে অবশ্যই ফল খান।

Winter Breakfast: শীতের শুরুতেই ঠান্ডা লেগে যাচ্ছে? ব্রেকফাস্টে নিয়ম করে এই খাবারগুলো খেলেই মুশকিল আসান...

শীত পড়ার সঙ্গে সঙ্গেই অনেকেরই সর্দি কাশি শুরু হয়েছে। শীতকাল মানেই এটা একটা বড় সমস্যা। যতই সাবধানে থাকুন না কেন, আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গেই এই ধরনের সমস্যাগুলো মাথা চাড়া দিয়ে ওঠে। আপনিও এই ধরনের সমস্যায় ভুগছেন হয়তো কিংবা আপনারও হয়তো ঠান্ডা লাগার ধাত আছে। আমাদের জীবনশৈলীতে কিছু পরিবর্তন আনলে কিন্তু এই ধরনের সমস্যা আর থাকবে না।

এই পরিবর্তনগুলোর মধ্যে আপনার ব্রেকফাস্টে সামান্য় পরিবর্তন আপনার ঠান্ডা লাগার ধাত নিয়ন্ত্রণে রাখতে পারে। স্বাস্থ্যকর খাবার খেতে হবে। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। ঠান্ডা লাগার ধাত আস্তে আস্তে চলে যাবে। ব্রেকফাস্টে অবশ্যই ফল খান। আদা চা বেশ উপকারী। হলুদ খাওয়ার চেষ্টা করুন। প্রোটিন জাতীয় খাবার বাদ দেবেন না।

ব্রেকফাস্টের আগে পাতিলেবু খেয়ে নিন:
সকালে উঠেই খালি পেটে যদি পাতি লেবু খেতে পারেন, খুবই ভাল হয়। এক গ্লাস গরম জলে পাতি লেবুর রস চিপে নিয়ে সেই জল খেয়ে নিন। নিয়মিত খেতে পারলে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাঅনেক বাড়বে। কারণ পাতিলেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এই কথা অবশ্য়ই মাথায় রাখবেন। এই অভ্যাস যাঁদের থাকে, তাঁদের চট করে ঠান্ডা লেগে যায় না।

ব্রেকফাস্টে অবশ্যই ফল খাবেন:
আপনি যে ধরনের খাবার খেয়েই অভ্যস্ত থাকুন না কেন, একটা ফল অন্তত খান। আর যাঁরা ফ্রুট স্যালাড খেয়ে অভ্যস্ত, তাঁদের বিষয়টি আলাদা। তবে ফলের রস খাওয়ার থেকেও ফল আপনি চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। ফল চিবিয়ে খেলে ফাইবার আসবে শরীরে। ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ফলে হাঁচি, কাশির সমস্যা অনেকটা কমে যায়। চট করে ঠান্ডা লেগে যায় না। যাঁদের ঠান্ডা লাগার ধাত আছে, তাঁরা অবশ্যই এটা মেনে চলুন।

immunity boosting breakfasts

আদা দিয়ে চা খান:
আদায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্য়ান্টস ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি থাকে। তাই এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। অন্যান্য গুণও আদার আছে। হজমে সাহায্য করে আদা। গলা ব্যথাতেও একইভাবে উপকারী। তাই আপনি আপনার সকালের চায়ে আদা দিয়ে ফুটিয়ে নিতে পারেন। আপনার স্বাস্থ্যের জন্য যেমন এই চা ভাল। একইভাবে আপনার চায়ে একটি ফ্লেভারও যোগ করে আদা।

দুধে হলুদ দিয়ে খেতে পারেন:
হলুদের গুণের জন্য দীর্ঘসময় ধরেই নানা কাজে ও সমস্যা সমাধানে হলুদের ব্যবহার হয়ে আসছে। হলুদ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। তাই আপনি আপনার সকালের পানীয়তে সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে খাওয়ার চেষ্টা করুন। আপনার ইমিউনিটি বাড়বে। হাঁচি, কাশির সমস্যা অনেকটাই ঠিক হয়ে যাবে ।

প্রোটিন জাতীয় খাবার অবশ্যই খান:
একাধিক গবেষণায় দেখা গিয়েছে, প্রোটিন সব সময় ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। তাই ব্রেকফাস্টে প্রোটিন জাতীয় খাবার খেলে আপনার ওজন কমে। একইসঙ্গে শরীরের পেশীগুলি মজবুত হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

আরও পড়ুন: Rainbow Salad: স্যালাড স্বাস্থ্যকর তো বটেই, একে সুস্বাদু করে তুলতে চান? তাহলে বাড়িতে চটজলদি বানিয়ে ফেলুন রেনবো স্যালাড…

আরও পড়ুন: Bengali Sweets: শীতের আমেজে মন খুশ করতে বানিয়ে ফেলুন আম-মাখা সন্দেশ! রইল তার রেসিপি

আরও পড়ুন: Recipe: দীপাবলির রাতে মেক্সিকান ট্যাকস তৈরি করুন ভারতীয় স্টাইলে! রইল চানার তৈরি ট্যাকসের রেসিপি

Click on your DTH Provider to Add TV9 Bangla