মিষ্টিতে না! সুস্থ থাকতে ও জিভের স্বাদ বদলাতে আজই বানিয়ে ফেলুন খেজুরের ক্ষীর

খেজুরে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম, ফাইবার ও জিরো-কোলেস্টেরলের বৈশিষ্ট্য। মুখে জল চলে আসা এই রেসিপিটি বানিয়ে যদি সকলের মন জয় করতে চান, তাহলে আগে রেসিপিটি বানিয়ে ফেলুন।

মিষ্টিতে না! সুস্থ থাকতে ও জিভের স্বাদ বদলাতে আজই বানিয়ে ফেলুন খেজুরের ক্ষীর
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 8:30 AM

প্রত্যেক ভারতীয়ের মনে আলাদা করে মিষ্টির জন্য জায়গা রয়েছে।ভারতের প্রায় সব বাড়িতেই কোনও অনুষ্ঠান ছাড়াই ক্ষীর তৈরি হয়। তবে ঘরোয়া অনুষ্ঠানে ডেসার্ট থাকবে না তা কখনওই সম্ভব নয়। তবে ক্ষীর বলতে আমরা সাধারণত চালের ক্ষীর, পনির ক্ষীর, এইগুলিই বেশি প্রচলিত। কিন্তু খেজুর দিয়ে ক্ষীরের রেসিপি , ভারতীয় ডেসার্টের তালিকায় খুব বেশি দেখা যায় না। ঘরোয়া অনুষ্ঠান, কিট্টি পার্টি, গেম নাইট বা উত্সবের সময় সব বাড়িতেই ক্ষীরের মতো ডেসার্ট বানানো হয়। অন্যদিকে খেজুরে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম, ফাইবার ও জিরো-কোলেস্টেরলের বৈশিষ্ট্য। মুখে জল চলে আসা এই রেসিপিটি বানিয়ে যদি সকলের মন জয় করতে চান, তাহলে আগে রেসিপিটি বানিয়ে ফেলুন।

খেজুরের ক্ষীর

সামনেই রয়েছে রাখীবন্ধন উত্সব। তাই ভাই ও পরিবারকে খুশি রাখতে মাত্র ৩৫ মিনিটেই ৮ জনের জন্য বানিয়ে ফেলতে পারেন এই অসাধারণ স্বাদের খেজুরের ক্ষীর। এখন দেখে নেওয়া যাক, এই রেসিপিটি বানাতে কী কী উপকরণ লাগবে…

আধ কাপ ফ্লেকড আমন্ড, ২ কাপ খেজুরস আধ কাপ পেস্তা, ৮ কাপ দুধ, ১ চা চামচ পাউডারড এলাচ, আধ কাপ চাল

কীভাবে বানাবেন

প্রথমে চাল ভাল করে ধুয়ে ১৫ মিনিটের জন্য পরিস্কার জলের মধ্যে ভিজিয়ে রাখুন। এরপর আমন্ড, পেস্তা, খেজুর টুকরো টুকরো করে কেটে রাখুন। এবার মাঝারি আঁচে প্যানের মধ্যে চাল, খেজুর ও দুধ একসঙ্গে রান্না করুন। ১০-১৫ মিনিট এক ভাবে রান্না করুন। এবার আস্তে আস্তে ঘন হয়ে এলে তাতে আমন্ড ফ্লেকস, পেস্তা কুচানো ছড়িয়ে দিন। আরও ৪-৫ মিনিট রান্না করুন।

ক্ষীর ঘন হয়ে এলে তাতে এলাচের গুঁড়ো যোগ করুন। ক্ষীর হয়ে গেলে ঠান্ডা করতে দিন। পরিবেশেনর সময়. গার্নিশের খুব দরকার পড়ে। আমন্ড ফ্লেকস ও পেস্তা কুচনো ছড়িয়ে সার্ভ করতে পারেন। এছাড়া ফ্রিজের মধ্যে ১ ঘণ্টা রেখে চিলড খেজুরের ক্ষীর খেতে পারেন।

আরও পড়ুন: যে কোনও সময়ের জন্য ‘হট ফেভারিট’ ডিমের কাবাব! জেনে নিন রেসিপিটি