Hair Care Tips: হাজারো টোটকা ব্যবহার করেও চুল পড়া কমছে না? এই লাড্ডু খান, ভাল থাকবেন…

Hair Growth Laddu: মা ঠাকুমাদের হেঁশেল থেকে এই রেসিপি থাকল আপনারই জন্য। বানিয়ে নিন বিশেষ এই লাড্ডু রেসিপি

Hair Care Tips:  হাজারো টোটকা ব্যবহার করেও চুল পড়া কমছে না? এই লাড্ডু খান, ভাল থাকবেন...
দেখে নিন হেয়ার গ্রোথ লাড্ডু রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2022 | 8:49 PM

চুল নিয়ে অভিযোগ প্রত্যেকের। চুলে ভাল করে তেল, শ্যাম্পু দিলেও তবুও সময়ে বাড়ছে না চুল। সেই সঙ্গে চুল রুক্ষ্ম হয়ে যাওয়া, ঝরে পড়া এসব তো আছেই। আগে বলা হত ঋতুপরিবর্তনও কিন্তু হেয়ার ফলের জন্যয় দায়ী। কিন্তু এখন সারাবছরই চুল ঝরে। এর কারণ হিসেবে অবশ্য উঠে আসছে দূষণ। দূষণের মাত্রা আগের তুলনায় এখন অনেকখানিই বেড়েছে। সেই সঙ্গে জলও খারাপ হয়েছে। বেশিরভাগ জায়গাতেই জলে আর্সেনিক, আয়রনের পরিমাণ বেশি। আর তাই কিন্তু অতিরিক্ত চুল ঝরছে, চুল রুক্ষ্ম হয়ে যাচ্ছে। এসব ছাড়াও চুলের স্বাস্থ্যে প্রভাব ফেলে আমাদের রোজকার জীবনযাত্রা। অতিরিক্ত পরিমাণ তেল-মশলাদার খাবার খাওয়া, কম ঘুম হওয়া, অত্যধিক মানসিক চাপ এসবও কিন্তু প্রভাব ফেলে আমাদের রোজকারের জীবনযাত্রায়।

তবে চুল পড়ে যাওয়ার জন্য কিন্তু নির্দিষ্ট কিছু কারণকেই দায়ী করেন বিশেষজ্ঞরা। রোজ ১০০ টির মত চুল পড়ে যাওয়া স্বাভাবিক। কিন্তু যখনই সেই সংখ্যাটা ছাড়িয়ে যায় তখন কিন্তু তা স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। বেশি চুল ঝরার কারণ কিন্তু হতে পারে আপনার জীবনযাত্রা, দীর্ঘদিনের কোনও অসুখ বা খাদ্যাভ্যাস। আর তাই এরকম সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

ডায়েটে যদি পর্যাপ্ত পরিমাণ প্রোটিন, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিজ, প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ না থাকে তাহলেও কিন্তু চুল ঝরতে পারে। ভিটামিন বা পুষ্টির ঘাটতি হলেই চুল পড়ে। সেই সঙ্গে অতিরিক্ত চর্বি যুক্ত খাবার, অতিরিক্ত পরিমাণ চিনি খেলে সেখান থেকেও আসতে পারে এই একই সমস্যা।

এমন অনেকেই আছেন, যাঁরা ছাতা ছাড়াই বাড়ির বাইরে বেরনো। আর ফলে দূষণ থেকে সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি সেই সব প্রভাবই পড়ে চুলে। সেখান থেকে চুল রুক্ষ্ম হয়ে যাওয়া, চুল ঝরে যাওয়ার মত সব সমস্যাই আসতে পারে।

আজকাল অনেকেই চুলে নানা রকম শ্যাম্পু ব্যবহার করেন। সেই শ্যাম্পুর মধ্যে থাকা বিভিন্ন রাসায়নিক উপাদান থেকেও কিন্তু চুলের ক্ষতি হতে পারে। এছাড়াও চুলে অতিরিক্ত হিট দিলে, ড্রায়ার ব্যবহার করলে, চুল স্ট্রেট করলে তার থেকেও কিন্তু চুলের ক্ষতি হয়। গ্রোথ নষ্ট হয়ে যায়।

প্রাচীন কালে চুল ভাল রাখার জন্য মা-ঠাকুমারা বিভিন্ন টোটকা ব্যবহার করতেন। সেই টোটকার প্রয়োগ এবার করতে পারেন আপনিও। বানিয়ে নিন এই স্পেশ্যাল লাড্ডু। শুকনো কড়াইতে এক কাপ বাদাম বাদাম, দু চামচ ফ্ল্যাক্স সিডস, হাফ কাপ কাজু, ওয়ালনাট, এক চামচ তরমুজের বীজ, এক চামচ সূর্যমুখীর বীজ, আমন্ড, চার কাপ শুকনো নারকেল পাউডার সব একসঙ্গে নেড়ে নিয়ে গ্রাইন্ডারে পিষে নিন। এবার একটা পাত্রে জল ফুটতে গিয়ে গুড় দিন। গুড় ভাল করে পাক হলেই তার মধ্যে ওই গুঁড়ো মিশিয়ে ভাল করে পাক করে নিন। ব্যাস তৈরি লাড্ডু।