Parineeti Chopra: হজমের সমস্যা এড়াতে এই ঘরোয়া টোটকাতেই ভরসা রাখেন পরিনীতি চোপড়া

রোজ সকালে খালি পেটয়ে জিরে, মৌরি, মেথি এসব ভিজিয়ে জল খেলে বেশ ভাল ফল পাোয়া যায়। এছাড়াও আদাও খেতে পারেন।

Parineeti Chopra: হজমের সমস্যা এড়াতে এই ঘরোয়া টোটকাতেই ভরসা রাখেন পরিনীতি চোপড়া
এই পানীয় বানিয়ে নিতে পারেন আপনিও
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 11:05 PM

শরীর সুস্থ রাখতে চাইলে কিন্তু ভাল হজম হওয়া জরুরি। হজম ঠিকমতো হলে শরীরের যাবতীয় ক্রিয়া ঠিক থাকে। এবং শরীরে গড়ে ওঠে রোগ প্রতিরোধ ক্ষমতা। বর্তমানে আমরা যে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি তাতে শরীর সুস্ত রাখা কিন্তু একান্ত কর্তব্য। আর তাই প্রতিদিন প্রোবায়োটিক সমৃদ্ধ খাবারও কিন্তু অবশ্যই রাখুন তালিকায়। এতে হজম ভাল হয়, পেট পরিষ্কার থাকে। পেটের সমস্যা, হজমের সমস্যা নেই এরকম মানুষ কিন্তু খুঁজে পাওয়া দায়। আর এই সব সমস্যার জন্য কিন্তু দায়ী আমরাই। সময়ে খাওয়া এবং ঠিকমতো খাবার না খেলে কিন্তু এই সমস্যা আরও বাড়ে।

পর্যাপ্ত খাবার খাওয়ার পাশাপাশি বেশি করে জলও কিন্তু খেতে হবে। সম্প্রতি পরিণীতি চোপড়া (Parineeti Chopra) তাঁর ইন্সটা স্টোরিতে দারুণ একটি পানীয়ের উল্লেখ করেছেন। সেই সঙ্গে পরিণীতি জানিয়েছেন এই পাণীয় কী ভাবে তাঁকে হজমে সাহায্যয় করে।

পরিণীতি নিজে খেতে ও খাওয়াতে ভালবাসেন। সেই সঙ্গে নিজের স্বাস্থ্য সম্পর্কেও যথেষ্ট সচেতন তিনি। আর তাইতো বাইরের কোনও খাবার একেবারেই খান না। সব সময় বাড়ির তৈরি খাবারেই ভরসা রাখেন তিনি। রোজকার ডায়েটে ভিটামিন সি আর প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার বেশি করে রাখেন তিনি। পরিণীতির মতে ঠিক মতো খাবার হজম হওয়া খুবই গুরুত্বের। কারণ অন্ত্র ঠিক রাখা খুব জরুরি। গ্যাস-অম্বলের সমস্যা যদি লেগেই থাকে তাহলে ফ্যাট ঝরতেও বেশি সময় লাগে। কারণ তখন বিপাক ক্রিয়া কমে যায়। ফলে ওজন বাড়ে দ্রুত। আর হজম ঠিকমতো না হলে সেই প্রভাব কিন্তু পড়ে আমাদের ত্বকে, চুলেও। ত্বক রুক্ষ্ম হয়ে যায়। তাই অবশ্যই রোজকার ডায়েটে এই পানীয় রাখার পরামর্শ দিলেন তিনি।

ভারতীয় মশলার গুরুত্ব যে কতখানি সে বিষয়ে নতুন করে বলার কিছু নেই। সব মষলার মধ্যেই কিন্তু একাধিক স্বাস্থ্যগুণ রয়েছে। পরিণীতি তাঁর দিন শুরু করেন এককাপ জিরে, মৌরি, জওয়ান আর আদার জল দিয়ে। আর তাঁর মতে, এই জলই তাঁকে যাবতীয় শারীরিক সমস্যা থেকে বাঁচিয়ে রেখেছে। ওজন কমাতে এবং হজম প্রক্রিয়া ঠিক রাখতে কিন্তু আদা আর জিরের ভূমিকা গুরুত্বপূর্ণ। একগ্লাস জলে আদা দিয়ে ফুটিয়ে সেই জল ছেঁকে নিতে হবে। এবার তার মধ্যে একচামচ জিরে, জওয়ান আর মৌরি ভিজিয়ে সারারাত রেখে দেন। পরদিন সকালে আগে খালিপেটে সেই জল খান। আর এতেই তিনি সুস্থ আছেন। এছাড়াও পরিণীতির পরামর্শ, যাঁরা হজম জনিত কোনও সমস্যায় ভুগছেন তাঁরা যদি নিয়ম করে জিরের জল খেতে পারেন তাহলে অনেক উপকার পাবেন। এতে শরীরে কোনও সমস্যা থাকবে না। আপনিও পেটের সমস্যায় ভোগেন? এই জল কিন্তু একবার খাওয়া অভ্যাস করতেই পারেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Coronavirus Symptoms: শরীরের এই তিন সমস্যা হতে পারে ওমিক্রন সংক্রমণের লক্ষণ!