Sunday Special Recipe: রবিবারের চিকেন কারি হোক একটু স্পেশ্যাল! রইল জাফরন স্বাদের চিকেনের রেসিপি

এই চিকেন কারির নাম জাফরানী চিকেন কোর্মা। ক্রিমি টেক্সচারের এই চিকেন কারি তৈরি করাও যেমন সহজ, তেমনই খেতেও সুস্বাদু।

Sunday Special Recipe: রবিবারের চিকেন কারি হোক একটু স্পেশ্যাল! রইল জাফরন স্বাদের চিকেনের রেসিপি
জাফরানী চিকেন কোর্মা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 3:57 PM

চিকেন এমন একটি খাবার যা আপনার মুডও ভাল করে দেয়, আর তার সঙ্গে রান্নাকেও করে তোলে সহজ। কম সময়ের মধ্যে মুখরোচক খাবার হিসাবে অনেকেই চিকেনকে বেছে নেন। কিন্তু বেশির ক্ষেত্রেই আপনার সমস্যা হয় ডিনারের জন্য চিকেন তৈরি করতে। রোজ রোজ তো আর একই ধরনের চিকেনের রেসিপি চলে না। তাই আপনার জন্য আমরা নিয়ে এসেছি একটি অন্য চিকেন কারির রেসিপি।

এই চিকেন কারির নাম জাফরানী চিকেন কোর্মা। ক্রিমি টেক্সচারের এই চিকেন কারি তৈরি করাও যেমন সহজ, তেমনই খেতেও সুস্বাদু। তাই চলুন দেরি না করে দেখে নেওয়া যাক বাড়িতে কীভাবে তৈরি করবেন এই জাফরানী চিকেন কোর্মা।

জাফরানী চিকেন কোর্মা তৈরি করার জন্য প্রয়োজন-

৫০০ গ্রাম চিকেন, ৩-৪ চামচ বেরেস্তা (ভাজা পেঁয়াজ), ১ চামচ রসুন বাটা, ১ চামচ আদা বাটা, ১/২ কাপ পেঁয়াজ বাটা, ১ চামচ পোস্ত, ১/২ চামচ জায়ফল গুঁড়ো, ১/২ চামচ জৈত্রী, ১/২ কাপ হেভি ক্রিম, ১/২ কাপ দুধ, ১ ১/২ চামচ কাজু বাটা, ২ চামচ ঘি, ২-৩ কাঁচা লঙ্কা,  ২ চামচ জাফরন (দুধে ভেজানো), কেওরা জল, লবণ স্বাদ অনুযায়ী।

জাফরানী চিকেন কোর্মা তৈরি করার পদ্ধতি-

প্রথম কড়াইতে ঘি গরম করে নিন। তাতে গোটা মশলা দিয়ে একটু ভেজে নিন। তাতে চিকেনটা দিয়ে দিন এবং ভাল করে ভেজে নিন। একটি আলাদা পাত্রে পেঁয়াজ বাটা, বেরেস্তা, আদা বাটা, রসুন বাটা, জায়ফল, জৈত্রী, পোস্ত এবং নুন ভাল করে মিশিয়ে নিন এবং ওই মিশ্রণটি চিকেনে দিয়ে দিন। সমগ্র মিশ্রণটি ভাল করে রান্না করতে থাকুন। মাঝে মাঝে অল্প পরিমাণ জল দিতে থাকুন। যখন মশলাগুলো ভাল করে কষা হয়ে যাবে, তখন চিকেনটা সেদ্ধ করার জন্য পরিমাণ মত জল দিয়ে দিন। কিন্তু বেশি জল দেবেন না। যখন কারিটা ঘন হয়ে আসবে এবং চিকেনটা সেদ্ধ হয়ে যাবে তখন এতে ক্রিম ও দুধ দিয়ে দিন। এবার ৫-৬ মিনিট অপেক্ষা করুন এবং এরপর কাঁচা লঙ্কাগুলো এতে দিয়ে দিন। এরপর এতে সামরিচ, জায়ফল ও জৈত্রী গুঁড়ো দিন। অল্প করে চিনি দিতে পারেন স্বাদের জন্য। এরপর এতে জাফরন ভেজানো দুধটাও দিয়ে দিন। ওপর দিয়ে অল্প কেওরা জল ছড়িয়ে গ্যাসটা বন্ধ করে দিন। ব্যস তৈরি আপনার জাফরানী চিকেন কোর্মা। পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন জাফরানী চিকেন কোর্মা।

আরও পড়ুন: ছুটির দিন স্পেশাল বানাতে তৈরি করুন পেঁয়াজ ছাড়া সুস্বাদু কাজু কারি! রইল তার রেসিপি

আরও পড়ুন: শীতের সকালে তৈরি করুন ফিউশন ব্রেকফাস্ট! নলেন গুড় দিয়ে ট্রাই করুন প্যানকেকের রেসিপি