Republic Day Special Recipe: প্রজাতন্ত্র দিবসে মিষ্টি মুখ করুন তেরঙা নারকেল নাড়ু দিয়ে! রইল রেসিপি

আপনিও যদি ছুটির দিনে স্পেশ্যাল রেসিপি ট্রাই করতে চান, তাহলে তৈরি করতে পারেন নারকেল নাড়ু। ভাবছেন এতে নতুন বা স্পেশ্যাল কী আছে? তাহলে জানিয়ে দিই যে এতে রয়েছে প্রজাতন্ত্র দিবসের টুইস্ট।

Republic Day Special Recipe: প্রজাতন্ত্র দিবসে মিষ্টি মুখ করুন তেরঙা নারকেল নাড়ু দিয়ে! রইল রেসিপি
তেরঙা নারকেল নাড়ু
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 8:45 AM

আজ প্রজাতন্ত্র দিবস (Republic Day 2022)। এই দিন ভারতের বিভিন্ন সীমান্ত এলাকায়, স্কুলে ও বিভিন্ন অনুষ্ঠানে মিষ্টি (Sweets) বিতরণ করা হয়ে থাকে। আপনিও যদি ছুটির দিনে স্পেশ্যাল রেসিপি (Recipe) ট্রাই করতে চান, তাহলে তৈরি করতে পারেন নারকেল নাড়ু। ভাবছেন এতে নতুন বা স্পেশ্যাল কী আছে? তাহলে জানিয়ে দিই যে এতে রয়েছে প্রজাতন্ত্র দিবসের টুইস্ট। সাধারণত আমরা গুড়ের বা চিনির নারকেল নাড়ু বানিয়ে থাকি। কিন্তু যেহেতু আজকে প্রজাতন্ত্র দিবস তাই আজকে আমরা আপনার জন্য নিয়ে এসেছি তেরঙা নারকেল নাড়ুর রেসিপি।

যে কোনও তেরঙা ডিশ তৈরি করার জন্য তিন ভাগে রান্না করতে হয়। যেহেতু তিনটে রঙের খাদ্য তৈরি হয়, তাই প্রক্রিয়া এক হলেও তিনবার ধরে তা তৈরি করতে হয়। তেরঙা নারকেল নাড়ু তৈরির ক্ষেত্রেও আপনাকে তাই করতে হবে। প্রথমে উপকরণগুলো সাজিয়ে নিন। এর জন্য প্রয়োজন ৩ কাপ গ্রেট করা নারকেল, ২ কাপ চিনি, ২ কাপ কনডেন্সড মিল্ক, ২ কাপ দুধ, ৩টি ছোট এলাচের গুঁড়ো, ৩ চামচ গ্রেট করা নারকেল, ৩ চা চামচ ঘি, ৪ ফোঁটা গেরুয়া ফুড কালার,  ৪ ফন্তা সবুজ ফুড কালার।

প্রথমে একটি কড়াইতে ঘি দিয়ে গ্রেট করা নারকেলটা একটু ভেজে নিন। এবার এর মধ্যে দুধটা ঢেলে দিন। নারকেলের মিশ্রণটা দুধটা শুষে নিলে, কড়াইতে দুধটা শুকিয়ে এলে এর মধ্যে চিনি আর এলাচ গুঁড়ো দিয়ে দিন। এরপর ওই মিশ্রনেই কনডেন্স মিল্কটা দিয়ে দিন। এরপর ভাল করে নাড়তে থাকুন। কড়াইতে নারকেলের পাক তৈরি হতে শুরু করলে গ্যাস বন্ধ করে দিন। এবার মিশ্রণটি একটু ঠান্ডা করে নিন।

নারকেলের এই মিশ্রণটিকে সমপরিমাণে তিনটি ভাগে ভাগ করুন। প্রথম ভাগে কয়েক ফোঁটা গেরুয়া ফুড কালার দিন এবং ভাল করে মিশিয়ে নিন। আরেকটি সবুজ ফুড কালার দিন এবং ভাল করে মিশিয়ে নিন। তৃতীয় ভাগে কোনও রঙ মেশানোর দরকার নেই। এবার হাতের সাহায্যে গোল গোল করে নাড়ু পাকিয়ে নিন। তিনটি ভাগ থেকেই নারকেল ছাঁই নিয়ে নাড়ু তৈরি করুন। নাড়ু তৈরি করা হয়ে গেলে ওপর দিয়ে গ্রেড করা নারকেলের গুঁড়ো ছড়িয়ে দিন। এরপর পতাকার রঙের মত করে সাজিয়ে পরিবেশন করুন তেরঙা নারকেল নাড়ু।

আরও পড়ুন: Republic Day Special Recipe: প্রজাতন্ত্র দিবস, আবার মাঘ মাস! ছুটির আমেজে তৈরি করুন তেরঙা সেদ্ধ পিঠে

আরও পড়ুন: Republic Day Special Recipe: প্রজাতন্ত্র দিবসে স্পেশাল রেসিপি! ছুটিতে প্রিয়জনের জন্য বানান সুস্বাদু ও স্বাস্থ্যকর তেরঙা পনির টিক্কা!

আরও পড়ুন: Republic Day Special Recipe: আজ প্রজাতন্ত্র দিবসে, বাড়িতে পনিরের এই তিরঙ্গা রেসিপি তৈরি করে দেখুন…