Winter Diet Tips: শীতে সন্দেশ, রসগোল্লা আর নয়, এবার গুড় খান স্বাস্থ্যকর উপায়ে…

Jaggery For Health: প্রতিদিন ডেজার্ট হিসেবে গুড়ের তৈরি মিষ্টি বা সন্দেশ মোটেই স্বাস্থ্যকর নয়। বরং গুড়ের তৈরি মশলা লাড্ডুতে বাড়বে ইমিউনিটি...

Winter Diet Tips: শীতে সন্দেশ, রসগোল্লা আর নয়, এবার গুড় খান স্বাস্থ্যকর উপায়ে...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 8:55 AM

Winter Special Recipe: গুড় খাওয়ার লোভে শীতকালের জন্য মুখিয়ে থাকে বাঙালি। গুড়ের পাটালি, সন্দেশ, রসগোল্লা, পায়েস, আইসক্রিমের স্বাদ উপভোগ করা যায় একমাত্র এই মরশুমেই। নলেন গুড় হোক বা খেজুরের গুড়, মিষ্টি স্বাদের দিক দিয়ে এর জুড়ি মেলা ভার। কিন্তু শীত পড়লেই সর্দি-কাশি সবার আগে জাপটে ধরে। সুতরাং, গুড়ের স্বাদ উপভোগের আগেই সাদা মাঠা খাবারের উপর ভরসা রাখতে হয়। কিন্তু যেখানে গুড় রয়েছে সেখানে কেন আপনি সর্দি-কাশির সমস্যা অন্য টোটকা কাজে লাগাবেন? রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে, আবহাওয়া পরিবর্তনের সময় শীতের রোগ সবচেয়ে আগে চেপে ধরে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে সর্দি, কাশি, জ্বরের সমস্যা বাড়ছে। শীতের মরশুমে এই সব সমস্যার সমাধান হতে পারে গুড়। গুড়ের মধ্যে আয়রন, ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি রয়েছে। ভিটামিন ও মিনারেলে ভরপুর গুড় স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী।

যেহেতু গুড়ের মধ্যে পর্যাপ্ত পরিমাণ আয়রন রয়েছে, তাই এটি রক্তাল্পতার ঝুঁকি কমায়। অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করতেও গুড়ের জুড়ি মেলা ভার। গুড় শরীর থেকে জমে থাকা সমস্ত দূষিত পদার্থ বের করে দেয়। অন্যদিকে, বুকে কফ জমলে সেই শ্লেষ্মাও বের করে দেয়। এতে শীতে শ্বাসযন্ত্র ভাল থাকে। আবার, ডেজার্ট হিসেবে গুড় খেলেও একাধিক উপকারিতা পাওয়া যায়। এটি হজমে সাহায্য করে এবং ওজন কমায়।

কিন্তু প্রতিদিন ডেজার্ট হিসেবে গুড়ের তৈরি মিষ্টি বা সন্দেশ মোটেই স্বাস্থ্যকর নয়। সন্দেশ, রসগোল্লা তৈরিতে যেমন গুড় ব্যবহার করা হয় তেমন চিনিও দেওয়া হয়। অন্যদিকে, আইসক্রিমে ফ্যাট থাকে। বাঙালির মিষ্টিমুখ যদি এভাবে হয়, তাহলে গুড়ের কোনও স্বাস্থ্য উপকারিতাই আপনি এই শীতে পাবেন না। এই জন্য আপনাকে গুড়ের মশলা লাড্ডু তৈরি করে খেতে হবে। কীভাবে তৈরি করবেন এই গুড়ের মশলা লাড্ডু, দেখে নিন…

গুড়ের মশলা লাড্ডু তৈরির রেসিপি-

উপকরণ: ৫০০ গ্রাম গুড়, ১-২ চামচ ঘি, অর্ধেক কাপ শুকনো ফল ও বাদাম, ১ চামচ করে ফ্ল্যাক্স সিড, কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজের সংমিশ্রণ, ১ চামচ গোলমরিচের গুঁড়ো, ১/২ চামচ শুকনো আদা এবং ১ চা চামচ মৌরি।

পদ্ধতি: শুকনো কড়াইতে ফল, বাদাম ও বীজ হালকা করে নেড়ে নিন। ফল, বাদাম কুচি কুচি করে কেটে নিন। এবার একটি নন-স্টিকের প্যানে ঘি গরম করুন। এতে গুড় দিয়ে দিন। কম আঁচে ফুটিয়ে নিন। প্রয়োজনে সামান্য জল দেবেন। এবার এতে গোলমরিচের গুঁড়ো, শুকনো আদা ও মৌরি দিয়ে নাড়তে থাকুন। এবার এতে সমস্ত শুকনো ফল, বাদাম ও বীজের মিশ্রণটা দিয়ে দিন। উপকরণগুলো ভাল করে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন। মিশ্রণটি ঠান্ডা হলে এর লাড্ডু বানিয়ে নিন। এই লাড্ডু আপনি স্ন্যাকস কিংবা ডেজার্ট হিসেবে খেতে পারেন।