India Travel: বন্ধুদের সঙ্গে বেড়াতে যাওয়ার উইশলিস্ট বানাচ্ছেন? ভারতের এই ৭টা জায়গার নাম বাদ দেবেন না কিছুতেই…

বন্ধুদের সঙ্গে ভারতের এই ৫ জায়গা না গেলে আপনার উইশলিস্ট পূর্ণ হবে না...

| Edited By: | Updated on: Oct 24, 2021 | 4:19 PM
লাদাখ:
লাদাখ তার নৈসর্গিক সৌন্দর্যের জন্য বিখ্যাত এবং প্রকৃতি ও দুঃসাহসীকতা প্রেমীদের জন্য সবসময়ই একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র।  হিমালয় পর্বত দ্বারা বেষ্টিত লাদাখে কিছু সুন্দর উপত্যকা এবং উচ্চ-উচ্চতার হ্রদ রয়েছে। প্যাংগং, তসো লেক, নুব্রা ভ্যালি, থিক্সি মঠ, ব্যাংগং-কো লেক, মার্কা ভ্যালি, তসো মোরিরি লেক, ডিস্কিট মঠ, রিমো হিমবাহ এবং শান্তি স্তূপ লাদাখের সবচেয়ে গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান। তাই বন্ধুদের সঙ্গে ভ্রমণের তালিকায় সবার আগে আসবেই লাদাখ ট্রিপ।

লাদাখ: লাদাখ তার নৈসর্গিক সৌন্দর্যের জন্য বিখ্যাত এবং প্রকৃতি ও দুঃসাহসীকতা প্রেমীদের জন্য সবসময়ই একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র। হিমালয় পর্বত দ্বারা বেষ্টিত লাদাখে কিছু সুন্দর উপত্যকা এবং উচ্চ-উচ্চতার হ্রদ রয়েছে। প্যাংগং, তসো লেক, নুব্রা ভ্যালি, থিক্সি মঠ, ব্যাংগং-কো লেক, মার্কা ভ্যালি, তসো মোরিরি লেক, ডিস্কিট মঠ, রিমো হিমবাহ এবং শান্তি স্তূপ লাদাখের সবচেয়ে গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান। তাই বন্ধুদের সঙ্গে ভ্রমণের তালিকায় সবার আগে আসবেই লাদাখ ট্রিপ।

1 / 5
গোয়া:
সুন্দর এবং সাজান সমুদ্র সৈকতে বন্ধুদের সঙ্গে বেড়াতে যেতে হলে গোয়া একবার যেতেই হবে। এখানে একাধিক সুন্দর সমুদ্রতটে অসম্ভব সুন্দর সিফুড খেতে পারবেন। শহর থেকে একটু দূরে গেলেই একাধিক ট্রেকিং রুট রয়েছে। রাতের গোয়া যদি একবার বন্ধুদের সঙ্গে না কাটান, তবে বিশ্বাসই হবে না রাতেরও যে এক মায়া থাকে। গোয়ার বোট পার্টি কোনওভাবেই মিস করা যাবে না সেক্ষেত্রে।

গোয়া: সুন্দর এবং সাজান সমুদ্র সৈকতে বন্ধুদের সঙ্গে বেড়াতে যেতে হলে গোয়া একবার যেতেই হবে। এখানে একাধিক সুন্দর সমুদ্রতটে অসম্ভব সুন্দর সিফুড খেতে পারবেন। শহর থেকে একটু দূরে গেলেই একাধিক ট্রেকিং রুট রয়েছে। রাতের গোয়া যদি একবার বন্ধুদের সঙ্গে না কাটান, তবে বিশ্বাসই হবে না রাতেরও যে এক মায়া থাকে। গোয়ার বোট পার্টি কোনওভাবেই মিস করা যাবে না সেক্ষেত্রে।

2 / 5
কেরালা:
মুন্নার, আলাপুঝা, ওয়ানাদ, ইরাভিকুলাম ন্যাশনাল পার্ক, কোভালাম বিচ, ভারকালা বিচ, আথিরাপিলি ওয়াটার ফলস, শ্রী পদ্মনাভস্বামী মন্দির, মাত্তানচেরি প্যালেস, এডাক্কাল গুহা, চেরাই বিচ এবং নীরব ভ্যালি ন্যাশনাল পার্ক কেরালার সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এখানে বন্ধুদের সঙ্গে গিয়ে প্রকৃতির মধ্যে সময় কাটাতে ভিন্ন জিনিস করতে পারবেন। যেমন, ট্রিহাউসে থাকা, প্যারাসেইলিং, প্যারাগ্লাইডিং, ট্রেকিং, কায়াকিং, ওয়াইল্ডলাইফ সাফারি, স্নরকেলিং, স্কুবা ডাইভিং এবং বাঁশের রাফটিং।

কেরালা: মুন্নার, আলাপুঝা, ওয়ানাদ, ইরাভিকুলাম ন্যাশনাল পার্ক, কোভালাম বিচ, ভারকালা বিচ, আথিরাপিলি ওয়াটার ফলস, শ্রী পদ্মনাভস্বামী মন্দির, মাত্তানচেরি প্যালেস, এডাক্কাল গুহা, চেরাই বিচ এবং নীরব ভ্যালি ন্যাশনাল পার্ক কেরালার সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এখানে বন্ধুদের সঙ্গে গিয়ে প্রকৃতির মধ্যে সময় কাটাতে ভিন্ন জিনিস করতে পারবেন। যেমন, ট্রিহাউসে থাকা, প্যারাসেইলিং, প্যারাগ্লাইডিং, ট্রেকিং, কায়াকিং, ওয়াইল্ডলাইফ সাফারি, স্নরকেলিং, স্কুবা ডাইভিং এবং বাঁশের রাফটিং।

3 / 5
রাজস্থান:
এই জায়গাটি মন্ত্রমুগ্ধ করা কিছু ইতিহাসের জন্য পরিচিত। বেশ কয়েকটি ঐতিহাসিক দুর্গ, প্রাসাদ, মরুভূমির দুর্গ, মোহনীয় হ্রদ এবং রাজস্থানের অনন্য শিল্প ও সংস্কৃতি যুগ যুগ ধরে পর্যটকদের আকর্ষণ করে আসছে। জয়পুরের সুন্দর প্রাসাদ, উদয়পুরের পাঁচটি সবচেয়ে বিখ্যাত হ্রদ এবং জয়সলমির, বিকানের এবং যোধপুরের মরুভূমি দুর্গগুলি পর্যটকদের সবচেয়ে পছন্দের গন্তব্য। আম্বর প্রাসাদ, হাওয়া মহল, জয়পুর সিটি প্রাসাদ, যন্তর -মন্তর, যোধপুর উমেদ ভবন প্রাসাদ, জলমহল এবং রণথম্বর জাতীয় উদ্যান, এই সব জায়গাগুলি না ঘুরলে রাজস্থানে আসার কোনও মানেই নেই।

রাজস্থান: এই জায়গাটি মন্ত্রমুগ্ধ করা কিছু ইতিহাসের জন্য পরিচিত। বেশ কয়েকটি ঐতিহাসিক দুর্গ, প্রাসাদ, মরুভূমির দুর্গ, মোহনীয় হ্রদ এবং রাজস্থানের অনন্য শিল্প ও সংস্কৃতি যুগ যুগ ধরে পর্যটকদের আকর্ষণ করে আসছে। জয়পুরের সুন্দর প্রাসাদ, উদয়পুরের পাঁচটি সবচেয়ে বিখ্যাত হ্রদ এবং জয়সলমির, বিকানের এবং যোধপুরের মরুভূমি দুর্গগুলি পর্যটকদের সবচেয়ে পছন্দের গন্তব্য। আম্বর প্রাসাদ, হাওয়া মহল, জয়পুর সিটি প্রাসাদ, যন্তর -মন্তর, যোধপুর উমেদ ভবন প্রাসাদ, জলমহল এবং রণথম্বর জাতীয় উদ্যান, এই সব জায়গাগুলি না ঘুরলে রাজস্থানে আসার কোনও মানেই নেই।

4 / 5
আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ:
এই দ্বীপগুলিতে ভারতের সবচেয়ে মনোরম প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে। সাদা সৈকত, রেইনফরেস্ট এবং ম্যানগ্রোভগুলি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে পর্যটকদের মূল আকর্ষণ। গভীর-সমুদ্রে ডাইভিং এবং স্নরকেলিং-এর মতো অ্যাডভেঞ্চার স্পোর্টস রয়েছে। পোর্ট ব্লেয়ারে বিভিন্ন ধরনের ওয়াটার স্পোর্টস পাওয়া যায়, যেমন স্কুবা ডাইভিং, সিওয়াক, কায়াকিং, প্যারাসেইলিং ইত্যাদি। নীল দ্বীপ, হ্যাভলক দ্বীপ, মধ্য আন্দামান, রস এবং স্মিথ দ্বীপ, রাধানগর সমুদ্র সৈকত, ব্যারেন দ্বীপ এবং ভাইপার দ্বীপ এখানে সবচেয়ে জনপ্রিয় জায়গা।

আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ: এই দ্বীপগুলিতে ভারতের সবচেয়ে মনোরম প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে। সাদা সৈকত, রেইনফরেস্ট এবং ম্যানগ্রোভগুলি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে পর্যটকদের মূল আকর্ষণ। গভীর-সমুদ্রে ডাইভিং এবং স্নরকেলিং-এর মতো অ্যাডভেঞ্চার স্পোর্টস রয়েছে। পোর্ট ব্লেয়ারে বিভিন্ন ধরনের ওয়াটার স্পোর্টস পাওয়া যায়, যেমন স্কুবা ডাইভিং, সিওয়াক, কায়াকিং, প্যারাসেইলিং ইত্যাদি। নীল দ্বীপ, হ্যাভলক দ্বীপ, মধ্য আন্দামান, রস এবং স্মিথ দ্বীপ, রাধানগর সমুদ্র সৈকত, ব্যারেন দ্বীপ এবং ভাইপার দ্বীপ এখানে সবচেয়ে জনপ্রিয় জায়গা।

5 / 5
Follow Us: