Vastu Tips: সূর্য ও চন্দ্র গ্রহণের সময় বাড়ির তুলসী গাছে ভুলেও এটি দেবেন না! এতে লক্ষ্মী রেগে যান

Vastu Tips: সূর্য ও চন্দ্র গ্রহণের সময় বাড়ির তুলসী গাছে ভুলেও এটি দেবেন না! এতে লক্ষ্মী রেগে যান

Tulsi plant: নখ দিয়ে কখনও তুলসী পাতা ভাঙবেন না। তবে আঙুলের ডগা দিয়ে খুব সহজেই ভেঙে ফেলা যায়। তুলসী পাতা সবসময় এমন ভাবে ভাঙতে হবে যাতে গোটা গাছের কোনও ক্ষতি না হয়।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 12, 2022 | 12:46 PM

হিন্দুদের বাড়ির এক প্রান্তে তুলসীর মঞ্চ ঠিকই স্থাপন করা হয়। হিন্দু ধর্মগ্রন্থে তুলসী গাছের (Tulsi Plant) গুরুত্ব রয়েছে। তাই গৃহে শান্তি ও সুখ বজায় রাখতে তুলসীর পুজো করা হয়। ভগবান বিষ্ণুর (Lpord Vishnu) পুজোয় তুলসীর ডাল নিবেদন না করলে তা অসম্পূর্ণ থেকে যায়। উল্লেখ্য, বিষ্ণুর কাছে তুলসী খুবই প্রিয়। তাকে দেবী লক্ষ্মীর (Lakshmi) রূপ বলে মনে করা হয়। হিন্দুমতে, যে বাড়িতে প্রতিদিন তুলসীর পুজো করা হয়, সেখানে সর্বদা সুখ-সমৃদ্ধি বজায় থাকে। প্রাচীন কাল থেকেই বাড়তেই তুলসীর চারা রোপণ করে প্রতিদিন তাতে জল দেওয়ার প্রথা রয়েছে। কিন্তু বিশেষ বিশেষ ক্ষেত্রে তুলসী গাছে জল দেওয়া উচিত নয়।

প্রতি রবিবার, একাদশী, সূর্য ও চন্দ্রগ্রহণের সময় তুলসীকে জল দেওয়া উচিত নয়। শুধু তাই নয়, সূর্যাস্তের পরে, তুলসী পাতা ছেঁড়াও উচিত নয়। অনেকে না জেনে করলে তার প্রতিকার থাকে। কিন্তু জেনে করা একেবারেই অনৈতিক কাজ। পাশাপাশি যাঁরা বৃহস্পতিবার তুলসী গাছে কাঁচা দুধ ঢালেন, রবিবার বাদ দিয়ে প্রতি সন্ধ্যায় ঘি দিয়ে প্রদীপ জ্বালিয়ে আরতি করেন, তাঁদের গৃহে সর্বদা লক্ষ্মীর আশীর্বাদ বিরাজ করে বলে মনে করা হয়।

এছাড়া শুকনো তুলসী গাছ কখনও ঘরে রাখা উচিত নয়। এমন হলে মনে করা হয়, গৃহে অশুভশক্তির প্রভাব পড়েছে। পুরনো তুলসী গাছের বদলে নতুন গাছ লাগাবার আগে পুরনো গাছকে কোনও পুকুর, কূপ বা পবিত্র স্থানে ফেলে দিন। তারপর নতুন চারা রোপন করুন।

তুলসী নিয়ে দু-এক কথা…

– তুলসী গাছে সবদিক থেকেই উপকারী। উত্তর-পূর্ব বা পূর্ব দিকে লাগানো উচিত। বাড়ির দক্ষিণ অংশে কখনও তুলসী গাছ লাগাবেন না। কারণ এর ফলে বাড়িতে অশান্তির আবহ তৈরি হয়।

-শাস্ত্র অনুসারে, প্রতি রবিবার ও একাদশীতে ভগবান বিষ্ণুর জন্য উপবাস পালন করে তুলসী। তাই একাদসীতে তুলসীকে জল নিবেদন করা উচিত নয়। এছাড়া সূর্য ও চন্দ্র গ্রহণের সময়ও তুলসীকে জল দেওয়া উচিত নয়। এই দিনগুলিতে তুলসী পাতাও ছিঁড়বেন না ।

– নখ দিয়ে কখনও তুলসী পাতা ভাঙবেন না। তবে আঙুলের ডগা দিয়ে খুব সহজেই ভেঙে ফেলা যায়। তুলসী পাতা সবসময় এমন ভাবে ভাঙতে হবে যাতে গোটা গাছের কোনও ক্ষতি না হয়।

– স্নান না করে কখনও তুলসী গাছে হাত দেবেন না।

– জুতো বা চপ্পল পরে কখনও তুলসী গাছে স্পর্শ করবেন না। এতে দেবী লক্ষ্মী অক্ষুন্ন হোন।

– তুলসী গাছকে হিন্দুশাস্ত্রে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এর চারপাশে ময়লা জমতে দেবেন না। তাতে জীবনে নানা সমস্যা তৈরি হতে পারে।

এই খবরটিও পড়ুন

– যে কোনও পূজা ও শুভ কাজে এটি ব্যবহার করে। হিন্দু বিশ্বাস অনুসারে, তুলসীতে প্রতিদিন জল ঢালা শুভ বলে মনে করা হয়। তবে রবিবার জল ঢালবেন না ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA