অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে উঠে ইতিহাস কারাতসেভের

মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেনের ১৮তম বাছাই গ্রিগর দিমিত্রভকে ২-৬, ৬-৪, ৬-১, ৬-২ উড়িয়ে শেষ চারে পৌঁছে গেলেন কারাতসেভ।

অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে উঠে ইতিহাস কারাতসেভের
অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে উঠে ইতিহাস কারাতসেভের
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2021 | 6:01 PM

মেলবোর্ন: এই অস্ট্রেলিয়ান ওপেন কি অঘটনের? যদি হ্যাঁ বলতে হয়, তা হলে এটাও বলতে হবে যে, এই অস্ট্রেলিয়ান ওপেন চমকেরও! মঙ্গলবার একই সঙ্গে অঘটন ও চমকের সাক্ষী থাকল মেলবোর্ন পার্ক। যোগ্যতা অর্জন পর্ব থেকে উঠে প্রথম বার কোনও গ্র্যান্ড স্লাম খেলতে নেমে সেমিফাইনালে উঠে পড়লেন রাশিয়ান টেনিস প্লেয়ার আসলান কারাতসেভ। আর ওপেন এরা ধরলে, কারাতসেভ পঞ্চম প্লেয়ার যিনি সেমিফাইনালে উঠলেন।

মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেনের ১৮তম বাছাই গ্রিগর দিমিত্রভকে ২-৬, ৬-৪, ৬-১, ৬-২ উড়িয়ে শেষ চারে পৌঁছে গেলেন কারাতসেভ। সেমিফাইনালে নোভাক জকোভিচ-আলেসান্দার জেরেভের মধ্যে যে জিতবেন, তাঁর বিরুদ্ধে খেলবেন ২৭ বছরের রাশিয়ান।

কে এই আসলান কারাতসেভ?

গ্র্যান্ড স্লাম অভিষেকেই সেমিফাইনালে উঠে ইতিহাস। ২৫ বছর আগে ১৯৯৬ সালে শেষ বার উইম্বলডনের সেমিফাইনালে উঠেছিলেন অ্যালেক্স রাদুলেস্কু। সবচেয়ে কম র‍্যাঙ্কিং (১১৪) নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শেষ চারে। ২০১৪ সাল থেকে ধরলে প্রায় কোনও গ্র্যান্ড স্লামেরই যোগ্যতা অর্জন করতে পারেননি। এর কেরিয়ারে মাত্র একবারই বিশ্ব র‍্যাঙ্কিংয়ে প্রথম ৫০ থাকা কোনও প্লেয়ারকে হারিয়েছিলেন। গত সপ্তাহে এটিপি কাপজয়ী রাশিয়ান টিমের সদস্য।

এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে রাশিয়ান প্লেয়াররা চমকে দিচ্ছেন। ইতিমধ্যেই কোয়ার্টারে ফাইনালে উঠেছেন আরও দুই রাশিয়ান দানিল মেদভেদেভ ও আন্দ্রেয় রুবলেভ। কাল যাঁরা মুখোমুখি নামবেন কোর্টে। সে দিক থেকে দেখলে, কারাতসেভের পর আরও একজন রাশিয়ান প্লেয়ারকে দেখা যাবে সেমিফাইনালে।

অস্ট্রেলিয়ান ওপেনের শুরু থেকে চমকে দিচ্ছেন কারাতসেভ। অষ্টম বাছাই দিয়েগো সোয়ার্টজম্যান ও ২০তম বাছাই ফেলিক্স আলিসিমেকে হারিয়ে উঠেছিলেন শেষ আটে।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে ওসাকা

দিমিত্রভের কাছে প্রথম সেটটা হেরেছিলেন কারাতসেভ। তার পর আর দিমিত্রভকে দাঁড়াতে দেননি। ম্যাচের পর কারাতসেভ অবশ্য বলেছেন, ‘আমি অন্য কিছু মাথায় রাখিনি। শুধু এটাই ভেবেছিলাম যে, পরের পর্বে উঠতে হবে। প্রথম বার মেন ড্র-তে খেলছি। প্রথম বারই সেমিফাইনালে। অবিশ্বাস্য অনুভূতি।’