Abhishek Sharma: ব্যাট ধার করে সেঞ্চুরি! সতীর্থকেও কৃতিত্ব দিচ্ছেন অভিষেক শর্মা

India tour of Zimbabwe: ফাইনালে সেরার পুরস্কার জিতে বিরাট কোহলি ঘোষণা করে দিয়েছিলেন, টি-টোয়েন্টি ফরম্যাটে তিনি আর দেশের হয়ে খেলবেন না। সাংবাদিক সম্মেলনে অধিনায়ক রোহিত শর্মাও একই ঘোষণা করেন। পরদিন অলরাউন্ডার রবীন্দ্র জাডেজাও। নতুন শর্মাকে নিয়ে বড় স্বপ্ন দেখতে শুরু করেছে ভারতীয় ক্রিকেট।

Abhishek Sharma: ব্যাট ধার করে সেঞ্চুরি! সতীর্থকেও কৃতিত্ব দিচ্ছেন অভিষেক শর্মা
Image Credit source: ScreenGrab
Follow Us:
| Updated on: Jul 08, 2024 | 7:59 PM

রোহিত শর্মার পর অভিষেক শর্মা! ভারতীয় ক্রিকেটে আলোচনায় এখন নতুন শর্মাজী কা বেটা। সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। দীর্ঘ ১৭ বছর পর টি-টোয়েন্টিতে বিশ্ব চ্যাম্পিয়ন। ২০০৭ সালে উদ্বোধনী বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে জিতেছিল ভারত। সেই দলের তরুণ সদস্য ছিলেন রোহিত। এ বার রোহিত শর্মার নেতৃত্বেই দ্বিতীয় বার টি-টোয়েন্টিতে বিশ্ব চ্যাম্পিয়ন। ভারতীয় ক্রিকেট প্রেমীদের উচ্ছ্বাসের মাঝে ছিল বিষাদেরও সুর। ফাইনালে সেরার পুরস্কার জিতে বিরাট কোহলি ঘোষণা করে দিয়েছিলেন, টি-টোয়েন্টি ফরম্যাটে তিনি আর দেশের হয়ে খেলবেন না। সাংবাদিক সম্মেলনে অধিনায়ক রোহিত শর্মাও একই ঘোষণা করেন। পরদিন অলরাউন্ডার রবীন্দ্র জাডেজাও। নতুন শর্মাকে নিয়ে বড় স্বপ্ন দেখতে শুরু করেছে ভারতীয় ক্রিকেট।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ঝড় তুলেছেন অভিষেক শর্মা। জিম্বাবোয়ে সফরেই প্রথম বার জাতীয় দলে ডাক। সিরিজ শুরুর আগের দিন ক্যাপ্টেন শুভমন গিল নিশ্চিত করে দেন, তাঁর ওপেনিং সঙ্গী হবেন অভিষেক শর্মা। বয়সভিত্তিক স্তরে একসঙ্গে খেলেছেন। দীর্ঘদিনের বন্ধুও। ২০১৮ সালে একসঙ্গে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপও জিতেছেন। জিম্বাবোয়ের বিরুদ্ধে অভিষেকের ইনিংস স্থায়ী হয় মাত্র ৪ বল। অভিষেক ম্যাচে শূন্য। তবে দ্বিতীয় টি-টোয়েন্টিতেই সেঞ্চুরি হাঁকিয়েছেন অভিষেক শর্মা। ধার করা ব্যাটেই এই সেঞ্চুরি ফাঁস করেছেন ভারতীয় দলের নতুন শর্মা।

জিম্বাবোয়ের বিরুদ্ধে মাত্র ৪৬ বলে সেঞ্চুরি করেন। ভারতের দশম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেঞ্চুরি তাঁর। ব্যাট নিয়েছিলেন বন্ধু-সতীর্থ তথা শুভমন গিলের থেকে। সেঞ্চুরিটা কি তা হলে শুভমনেরও বলা যায়? রবিবার ম্যাচ শেষে সেঞ্চুরিয়ন অভিষেক বলেন, ‘আজ আমি শুভমন গিলের ব্যাট নিয়ে খেলেছি। সুতরাং, ওকেও ধন্যবাদ জানাতে হয়। অনূর্ধ্ব ১২ ক্রিকেট থেকেই এমনটা অনেকবার হয়েছে। যখনই কোনও ম্যাচে চাপে থাকি, মানে এমন পরিস্থিতি যে আমাকে পারফর্ম করতেই হবে। যেমন আজ ছিলাম, ওর থেকে ব্যাট চাই। এমনকি আইপিএলেও অনেকবার ওর থেকে ব্যাট নিয়ে খেলেছি। আজ ওর ব্যাট দিয়েই সেঞ্চুরি।’