T20 World Cup 2021: ব্যাটিং ভরাডুবিতে অস্ট্রেলিয়ার কাছে হার প্রোটিয়াদের

আমিরশাহির পিচ এ বার যে কোনও টিমকে চাপে ফেলতে পারে। লো স্কোরিং ম্যাচ হবে, বোলারদের দাপট থাকবে। এ সবই দেখা গেল প্রথম ম্য়াচে। ব্যাটিং বিপর্যয়ের কারণে ১১৮-৯-এ শেষ হয়ে যায় তেম্বা বাভুমার টিম। জবাবে ২ বল বাকি থাকতে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

T20 World Cup 2021: ব্যাটিং ভরাডুবিতে অস্ট্রেলিয়ার কাছে হার প্রোটিয়াদের
T20 World Cup 2021: ব্যাটিং ভরাডুবিতে অস্ট্রেলিয়ার কাছে হার প্রোটিয়াদের
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 8:38 PM

দক্ষিণ আফ্রিকা ১১৮-৯ (২০ ওভারে) অস্ট্রেলিয়া ১২১-৫ (১৯.৪ ওভারে)

বড় আসর মানে সেই ঘুরে ফিরে একই ছবি। দক্ষিণ আফ্রিকার (South Africa) হুড়মুড় করে ভেঙে পড়া। টি-টোয়েন্টি বিশ্বকাপও (T20 World Cup) তার ব্যতিক্রম হল না। প্রথম ম্য়াচেই অস্ট্রেলিয়ার (Australia) কাছে হেরে গেল প্রোটিয়ারা। আমিরশাহির পিচ এ বার যে কোনও টিমকে চাপে ফেলতে পারে। লো স্কোরিং ম্যাচ হবে, বোলারদের দাপট থাকবে। এ সবই দেখা গেল প্রথম ম্য়াচে। ব্যাটিং বিপর্যয়ের কারণে ১১৮-৯-এ শেষ হয়ে যায় তেম্বা বাভুমার টিম। জবাবে ২ বল বাকি থাকতে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রেন্ডই হল, ওপেনারদের একটা ভালো শুরু দিতে হয়। যে কোনও সফল টিম এই রসায়নেই ম্যাচ জেতে। প্রোটিয়ারা ধাক্কা খেল সেখানেই। দুই ওপেনার বাভুমা (১২) ও কুইন্টন ডি’কক ফিরলেন (৭) দ্রুত। রাসি ভানডার ডুসেনও (২) সময় নষ্ট করেননি। অনরিখ ক্লাসেন (১৩), ডেভিড মিলাররাও (১৬) দাঁড়াতে পারেননি আবু ধাবির পিচে। একমাত্র কিছুটা লড়লেন আইডেন মার্কব়্যাম। ৩৬ বলে তিনি ৪০ না করলে ১০০-ও পার করতে পারতে না দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের মূলত ভাঙলেন অজি স্পিন-পেস কম্বিনেশন। এ বারের আইপিএলে দুরন্ত ফর্মে ছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। তবে আরসিবির হয়ে বোলার ম্যাক্সিকে দেখা যায়নি। দেশের হয়ে খেলতে নেমে কিন্তু অফস্পিনারের ভূমিকায় সফল তিনি। দক্ষিণ আফ্রিকার ক্যাপ্টেন বাভুমাকে ফেরালেন ম্যাক্সওয়েলই। বাকি কাজটা সারলেন জস হ্যাজেলউড। ডি’কক, ডুসেনকে ফিরিয়ে দিয়ে চাপে ফেলে দিয়েছিলেন বিপক্ষকে। সেখান থেকে আর বেরিয়ে আসতে পারেনি প্রোটিয়ারা। মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পারাও নিলেন ২টো করে উইকেট। ১টা উইকেট প্যাট কামিন্সের।

ওভার প্রতি ৬ রানেরও কম লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়াও প্রাথমিক চাপে পড়েছিল। এই ম্যাচ ছিল ডেভিড ওয়ার্নারের। আইপিএলে রানে ছিলেন না। যে কারণে হায়দরাবাদ টিম ম্যানেজমেন্ট টিম থেকেও বাদ দিয়েছিল তাঁকে। বিশ্বকাপের প্রথম ম্যাচেও সে ভাবে খেলতে পারলেন না ওয়ার্নার। ১৪ রান করে রাবাডার বলে ডুসেনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। ক্যাপ্টেন ফিঞ্চ (০), মিচেল মার্শ (১১) দ্রুত ফিরে গেলে খেলা ধরে নেন স্মিথ। ৩৪ বলে ৩৫ করে জয়ের ভিত গড়ে দিয়ে যান। ওই মঞ্চে দাঁড়িয়েই টিমকে জেতালেন মার্কাস স্টোইনিস। ১৬ বলে ২৪ করে।

ম্যাচ জেতার পর ফিঞ্চ বলেছেন, ‘ডাগআউটে বসে কখনওই চাপ অনুভব করিনি। কারণ জানতাম, স্টোইনিস-ওয়েডরা আছে। ওদের সঙ্গে ম্যাক্সওয়েলও চমৎকার পারফর্ম করেছে। ও পাওয়ার প্লেতে দারুণ বোলিং করেছে।’

সংক্ষিপ্ত স্কোর: দক্ষিণ আফ্রিকা ১১৮-৯ (মার্কব়্যাম ৪০, রাবাডা নট আউট ১৯, মিলার ১৬, হ্যাজেলউড ২-১৯, জাম্পা ২-২১)। অস্ট্রেলিয়া ১২১-৫ (স্মিথ ৩৫, স্টোইনিস নট আউট ২৪, ওয়েড নট আউট ১৫, নর্টজে ২-২১, শামসি ১-২২)।