Ranji Trophy 2021: ৩০ জনের স্কোয়াড, ৬ দিনের কোয়ারান্টিন, নির্দেশ বোর্ডের

রঞ্জি ট্রফির জন্য প্রত্যেক দলকে স্কোয়াডে ২০ জন ক্রিকেটার (Cricketer) রাখতে হবে। সঙ্গে রাখতে হবে ১০ সাপোর্ট স্টাফ (Support Staff)। প্রত্যেক দলের সঙ্গে একজন ডাক্তার বাধ্যতামূলক। যিনি কোভিড সংক্রান্ত পুরো বিষয়ে দেখভাল করবেন।

Ranji Trophy 2021: ৩০ জনের স্কোয়াড, ৬ দিনের কোয়ারান্টিন, নির্দেশ বোর্ডের
রঞ্জি ট্রফি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 8:58 AM

মুম্বই: এ বার রাজ্য দলগুলো তাদের রঞ্জি ট্রফির (Ranji Trophy) টিমে কতজন সদস্য রাখবে, তা নির্ধারিত করে দিল বিসিসিআই (BCCI)। ৩০ জনের কমে কোনও অবস্থাতেই স্কোয়াড তৈরি করা হবে না। করোনা (Covid-19) পরিস্থিতির জন্যই এই ভাবনা চিন্তা বোর্ডের। কোভিডের জন্য গত বছর রঞ্জি ট্রফি হয়নি। এ বার কোভিডবিধি মেনেই রঞ্জি আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড।

রঞ্জি ট্রফির জন্য প্রত্যেক দলকে স্কোয়াডে ২০ জন ক্রিকেটার (Cricketer) রাখতে হবে। সঙ্গে রাখতে হবে ১০ সাপোর্ট স্টাফ (Support Staff)। প্রত্যেক দলের সঙ্গে একজন ডাক্তার বাধ্যতামূলক। যিনি কোভিড সংক্রান্ত পুরো বিষয়ে দেখভাল করবেন। টুর্নামেন্ট চলাকালীন পাবলিক বাস, ট্রেন বা প্রাইভেট ট্যাক্সিতে যাতায়াত করতে পারবেন না টিমের কোনও সদস্য। একই সঙ্গে ৬ দিনের কোয়ারান্টিনও বাধ্যতামূলক।

৫ জানুয়ারি থেকে শুরু রঞ্জি ট্রফি। চলবে এপ্রিলের শেষ পর্যন্ত। টুর্নামেন্ট চলাকালীন বায়ো বাবলে থাকতে হবে ক্রিকেটার, সাপোর্ট স্টাফদের। বায়ো বাবলে প্রবেশের আগে ৬ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টিনে থাকতে হবে প্রত্যেককে। কোয়ারান্টিন পর্ব শেষ করার পরই মাঠে নামতে পারবেন ক্রিকেটাররা। ১২-২৪ ঘণ্টার মধ্যে হবে আরটি-পিসিআর টেস্ট।

দলের কোনও সদস্য কোভিড পজিটিভ হলে সঙ্গে সঙ্গে তাঁকে আইসোলেশনে (Isolation) রাখা হবে। ১০ দিনের আইসোলেশনে থাকাকালীন ২৪ ঘণ্টা অন্তর আরটি-পিসিআর টেস্ট হবে। তবে শেষ দিনের আরটি-পিসিআর টেস্টের রেজাল্টই চূড়ান্ত ঘোষণা হবে। শেষ কোভিড রিপোর্ট নেগেটিভ আসার পরই সেই সদস্য দলের সঙ্গে যোগ দিতে পারবেন।

একমাত্র জরুরী কোনও দরকারেই বায়ো-বাবল ছেড়ে অন্যত্র যেতে পারবেন ক্রিকেটারা। তবে সেক্ষেত্রে পিপিই কিট পরা বাধ্যতামূলক। টুর্নামেন্ট চলাকালীন কোনও ক্রিকেট চোট পেলে স্পেশাল করিডর দিয়ে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হবে। এক্ষেত্রেও ক্রিকেটারদের পিপিই কিট, মাস্ক এবং গ্লাভস পরা বাধ্যতামূলক।

এ দিকে রঞ্জি ট্রফিতে খেলা ক্রিকেটারদের ম্যাচ ফি (Match Fees) নির্ধারণ করল বোর্ড। এগারো জনের দলে থাকা ক্রিকেটাররা ম্যাচ ফি-র ১০০ শতাংশই পাবেন। বাকি ৯ ক্রিকেটারকে ম্যাচ ফি-র ৫০ শতাংশ অর্থ দেওয়া হবে।

আরও পড়ুন: Babar Azam: সিরিজ বাতিল হওয়ায় হতাশ পাক নেতা বাবর আজম