বিসিসিআইয়ের যৌন হেনস্থা নীতির আওতায় এ বার বিরাটরা

প্রিভেনশন অফ সেক্সুয়াল হ্যারাসমেন্ট পলিসি বা 'পোশ' রূপায়ণের দায়িত্ব এখন সব বড় সংস্থাই নিচ্ছে। সরকারি-বেসরকারি সংস্থাতেও এই নিয়ম আছে। খেলাতেও তার প্রবেশ ঘটছে।

বিসিসিআইয়ের যৌন হেনস্থা নীতির আওতায় এ বার বিরাটরা
বিসিসিআইয়ের যৌন হেনস্থা নীতির আওতায় এ বার বিরাটরা

নয়াদিল্লি: অবশেষে যৌন হেনস্থা নীতি রূপায়ণের পথে হাঁটতে শুরু করল ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। সিনিয়র থেকে অনূর্ধ্ব ১৬ টিমের ক্রিকেটাররাও থাকবে এর নিয়মের বেড়াজালে। শুধু তাই নয়, কর্তা, অফিস কর্মী, আইপিএল গভর্নিং কাউন্সিল, অ্যাপেক্স কাউন্সিলও থাকছে এর আওতায়।

৯ পাতার নথিতে কী রয়েছে? চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হবে। যৌন হেনস্থা সম্পর্কিত কোনও অভিযোগ এলে তা খতিয়ে দেখার জন্য। তবে ওই কমিটি এখনও গঠন করা হয়নি। দ্রুত তা তৈরি করবে বোর্ড। তবে ওই কমিটির প্রিসাইডিং অফিসার বাধ্যতামূলক ভাবে এক মহিলাই হবেন। কমিটিতে এমন দু’জন সদস্য থাকবেন, যাঁদের সামাজিক ও আইন বিষয়ক ব্যাপারে গভীর জ্ঞান রয়েছে। আর একজন সদস্য নেওয়া হবে বেসরকারি সংস্থা থেকে। যাঁর যৌন হেনস্তা সম্পর্তিক বিষয়ে জ্ঞান আছে।

যৌন হেনস্থার মতো ঘটনা যদি ঘটে, তিন মাসের মধ্যে তা নিয়ে অভিযোগ দায়ের করতে হবে ওই ইন্টারনাল কমিটি বা আইসির (ICC) কাছে। অভিযুক্তকে সাত দিনের মধ্যে তার জবাব দিতে হবে। সব মিলিয়ে পুরো ঘটনার নিষ্পত্তির জন্য আইসি ৯০ দিন সময় পাবে। ওই তিন মাসের মধ্যে আইসিকে পুরো অভিযোগের তদন্ত, পরিস্থিতি খতিয়ে দেখে রিপোর্ট জমা করতে হবে বিসিসিআইয়ের কাছে। তার ভিত্তিতে দু’মাসের মধ্যে সিদ্ধান্ত জানাবে বোর্ড। যদি বোর্ডের সিদ্ধান্ত অভিযোগকারী ও অভিযুক্ত সন্তুষ্ট না হয়, তা হলে আদালতে আবেদনের পথে হাঁটতে পারবেন।

প্রিভেনশন অফ সেক্সুয়াল হ্যারাসমেন্ট পলিসি (Prevention of Sexual Harassment Policy) বা ‘পোশ’ রূপায়ণের দায়িত্ব এখন সব বড় সংস্থাই নিচ্ছে। সরকারি-বেসরকারি সংস্থাতেও এই নিয়ম আছে। খেলাতেও তার প্রবেশ ঘটছে। ফিফার মতো সংস্থা এই স্পর্শকাতর বিষয় নিয়ে কতটা কড়া মনোভাব রাখে, তা জানিয়েও দিয়েছে। ক্রিকেট দুনিয়ায় বিসিসিআইয়ের আর্থিক লাভ ও প্রভাব দুই-ই অনের বেশি। আর তাই দিশা দেখানোর কাজটা শুরু করে দিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্রিকেট বোর্ড।

আরও পড়ুন: India Women vs Australia Women: মিতালির জোড়া নজিরের দিনেও হার ভারতের

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla