BEN STOKES: মানসিক অবসাদে বিগ বেন? অনির্দিষ্টকাল ক্রিকেট বিরতিতে স্টোকস

করোনা বিশ্বে এখন ক্রিকেট মানেই ১৪ দিনের নিভৃতবাস। তারপর ফিরতে হয় মাঠে। সব সিরিজের আগে এই নিয়ম। পরিবার থেকে দূরে থেকে একাকী ঘরে থাকাটাই কি মানসিকভাবে বিপর্যস্ত করছে ক্রিকেটারদের? বেন স্টোকসের এই সিদ্ধান্তের পর এই প্রশ্ন আবার মাথা চাড়া দিয়েছে।  ইসিবি অবশ্য এ বিষয়ে কিছুই বলতে চায়নি।

BEN STOKES: মানসিক অবসাদে বিগ বেন? অনির্দিষ্টকাল ক্রিকেট বিরতিতে স্টোকস
অনির্দিষ্টকাল বিরতিতে স্টোকস

লন্ডনঃ সিমোনে বাইলসের মানসিক অবসাদ নিয়ে আলোচনা চলচেই। তার মাঝে আরও এক ক্রীড়াবিদ মানসিক অবসাদের শিকার! ইংল্যান্ডের বেন স্টোকস। মানসিকভাবে নিজেকে চাঙ্গা করতে অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে বিরতি নিয়েছেন বেন স্টোকস। ইসিবির এই প্রেস রিলিজের পর থেকেই  এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ক্রীড়ামহলে। ভারতের বিরুদ্ধে সিরিজ শুরুর এক সপ্তাহ আগেই এই সিদ্ধান্ত রীতিমত চাপে ফেলে দিয়েছে ইংল্যান্ডকে।

কেন ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিলেন বেন স্টোকস? ইসিবির পক্ষ থেকে জানানো হয়েছে, বেন স্টোকস নিজেকে মানসিকভাবে চাঙ্গা রাখার জন্য বিরতি নিচ্ছেন। আর তার মধ্যে আঙুলের চোটও সারাবেন। চোটটা কি বেশি আঙুলের নাকি মনের? প্রশ্ন উঠতে শুরু করেছে। সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে একদিনের সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন স্টোকস।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ম্যানেজিং ডিরেক্টর প্রাক্তন ক্রিকেটার অ্যাশলে জাইলস জানিয়েছেন, সবসময় নিজের সমস্যা খোাখুলি বলতে পছন্দ করেন বেন। আর সেজন্যই তিনি ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডকে জানিয়েছেন মানসিকভাবে নিজেকে চাঙ্গা করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন।

করোনা বিশ্বে এখন ক্রিকেট মানেই ১৪ দিনের নিভৃতবাস। তারপর ফিরতে হয় মাঠে। সব সিরিজের আগে এই নিয়ম। পরিবার থেকে দূরে থেকে একাকী ঘরে থাকাটাই কি মানসিকভাবে বিপর্যস্ত করছে ক্রিকেটারদের? বেন স্টোকসের এই সিদ্ধান্তের পর এই প্রশ্ন আবার মাথা চাড়া দিয়েছে।  ইসিবি অবশ্য এ বিষয়ে কিছুই বলতে চায়নি। বরং বেন স্টোকসের পাশে দাঁড়িয়ে বলেছে, ও যতদিন বিশ্রাম নিতে চায়, নিক। তবে ইংল্যান্ডের জার্সিতে ও ফিরবেই।

অতীতে ইংল্যান্ডের ক্রিকেটার জোনাথন ট্রট মানসিক অবসাদে ভুগে ক্রিকেটকেই বিদায় জানিয়েছেন। বিশ্ব ক্রীড়ার দিকে নজর রাখলে দেখা যাবে, মাইকেল ফেল্পস থেকে গ্রাহাম থর্প। মানসিক অবসাদের শিকার হননি কম খেলোয়াড়। আর নতুন সংযোজন সিমোনে বাইলসের মানসিক অবসাদের শিকার হয়ে অলিম্পিকের মাঝপথে সরে দাঁড়ানো। আর সেই তালিকায় এবার বেন স্টোকস। ক্রীড়াবিদদের বলা হয় তাঁরা মানসিক ও শারীরিকভাবে সবচেয়ে চাঙ্গা থাকেন আর ৫টা মানুষের থেকে। তবে কেন বারবার এই ঘটনা ঘটছে। বেন স্টোকসের পর আবার সেই প্রশ্ন মাথা চাড়া দিল।

Click on your DTH Provider to Add TV9 Bangla