Ben Stokes: বিদায়ী ওডিআইতে হার, কর্তাদের জন্য বড় প্রশ্ন স্টোকসের

টেস্ট ক্রিকেট এবং টি ২০-তেই মনযোগ দিতে চান স্টোকস। তবে বোর্ড কর্তারা আদৌ তাঁর বক্তব্য উপলব্ধি করতে পারবেন তো!

Ben Stokes: বিদায়ী ওডিআইতে হার, কর্তাদের জন্য বড় প্রশ্ন স্টোকসের
বিদায়ী একদিনের ম্যাচে নামছেন স্টোকস। Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 6:30 AM

চেস্টার লি স্ট্রিট: একদিনের ক্রিকেটে বেন স্টোকসের (Ben Stokes) বিদায়ী ম্যাচ। স্মরণীয় হল না। দক্ষিণ আফ্রিকার কাছে ৬২ রানে হারল ইংল্যান্ড। তিন ম্যাচের সিরিজে ০-১ পিছিয়ে ইংল্যান্ড (ENGvSA)। ব্যক্তিগতভাবেও স্টোকসের পারফরম্যান্স ভাল হল না। একটা ম্যাচ দিয়ে যদিও স্টোকসকে বিচার করা যায় না। তাঁর তোলা প্রশ্ন অবশ্য ভাবতে বাধ্য করে। সোশ্যাল মিডিয়ায় স্টোকস যে অবসর বার্তা পোস্ট করেছিলেন, সেখানেও উল্লেখ ছিল, তিন ফরম্যাটের চাপ নিতে পারছেন না। এটা নিঃসন্দেহে ভাবার বিযয়। এর আগে মানসিক স্বাস্থ্য নিয়ে অনেক কথা হয়েছে। বিভিন্ন ক্রীড়ার ব্যক্তিত্বরা এই প্রসঙ্গে মুখ খুলেছেন। মানসিক স্বাস্থ্যের (Mental Health) কারণে বিরতিও নিয়েছেন। বেন স্টোকসও সেই তালিকায় পড়েন। ভারতীয় দলের গত ইংল্যান্ড সফরের সময় অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে বিরতি নিয়েছিলেন। পরিস্থিতিটা হয়তো বদলায়নি। এই সিদ্ধান্ত নিতে তিনি যে বাধ্য হয়েছেন, ‘মানিয়ে নেওয়া অসম্ভব’ হয়ে পড়ছে, এ টুকুতেই পরিষ্কার।

ম্যাচের দিনও বেন স্টোকস কার্যত বোর্ড কর্তাদের জন্য অনুরোধ করলেন। শুধু তাঁর দেশেরই নয়, সমস্ত বোর্ডেরই হয়তো বোঝা উচিত। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস বলেন, আমরা গাড়ি নই। তেল ভরলেই চলতে শুরু করব, ফুরিয়ে গেলে আবার তেল ভরা, আবার চলা…। আমরা একটা টেস্ট সিরিজ খেললাম। একই সময়ে ওডিআই দল আলাদা জায়গায় ম্যাচ খেলছিল। বিষয়টা সত্যিই বেমানান। আমার মনে হয়, বড্ড বেশি ক্রিকেট হচ্ছে। তিন ফরম্যাটেই খেলতে হয়। একটা সময় যেমন ছিল, এখন ক্রমশ কঠিন হয়ে পড়ছে। এখনও সেই দিনগুলো মনে করতে পারি। তিন ফরম্যাটে খেললেও কোনও কিছু অনুভব করতাম না। এত টানা ক্রিকেট, এরকম কিছু মনেই হত না। সকলেই চায় সব ফরম্যাটে খেলতে, বেশি ম্যাচ খেলতে, তবে গত পাঁচ-ছ’মাসের কথা ভাবলে মনে হয়, কী করছি। হয়তো ভালো কিছু করছি না বলেই বিশ্বাস। অনেক বেশি ম্যাচ হয়তো ক্রিকেটের জন্য ভালো। তবে সবটাই ইতিবাচক বিজ্ঞাপন হওয়া প্রয়োজন। সকলেই হয়তো চাইবেন, সেরা ক্রিকেটাররা খেলুক। এটা শুধুমাত্র আমি বা আমাদের বিষয় নয়। অন্যান্য দেশের দিকেও দেখুন, সব প্লেয়ারকে ঘুরিয়ে ফিরিয়ে বিশ্রাম দেওয়া হয়।’ টেস্ট ক্রিকেট এবং টি ২০-তেই মনযোগ দিতে চান স্টোকস। তবে বোর্ড কর্তারা আদৌ তাঁর বক্তব্য উপলব্ধি করতে পারবেন তো!

ভারতের বিরুদ্ধে টি ২০ এবং একদিনের সিরিজে হেরেছে ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে হতাশাজনক পারফরম্যান্স জস বাটলারদের। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৩৩-র বড় স্কোর গড়ে দক্ষিণ আফ্রিকা। কিছুটা অবাক করার মতো হলেও, প্রোটিয়া ইনিংসে কোনও ওভার বাউন্ডারি নেই। ১১৭ বলে ১৩৪ রানের অনবদ্য ইনিংস রাসি ভ্যান ডার ডুসেনের। এছাড়া অর্ধশতারন করেছেন জানেমন মালান এবং এডেন মার্করাম। জবাবে ৪৬.৫ ওভারে ২৭১ রানেই ইতি ইংল্যান্ড ইনিংস। জনি বেয়ারস্টো এবং জো রুট অর্ধশতরানের ইনিংস খেললেও যথেষ্ট ছিল না। বেন স্টোকস বিদায়ী ওয়ান ডে-তে করলেন ৫ রান। তার চেয়েও জরুরি বোধ হয়, স্টোকসের তোলা প্রশ্ন গুলো।