Faf Du Plessis: ‘আমার সময় নেই’, ডেভিড ওয়ার্নারকে নিয়ে বিস্ফোরক ডু প্লেসি

৩৮ বছর বয়সী ডু প্লেসি বিবিসিকে বলেন, "ডারবান ম্যাচে অস্ট্রেলিয়া আমাদের স্লেজিংয়ের মাধ্যমে মনোসংযোগ নষ্টের চেষ্টা করেছিল।

Faf Du Plessis: 'আমার সময় নেই', ডেভিড ওয়ার্নারকে নিয়ে বিস্ফোরক ডু প্লেসি
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2022 | 7:19 PM

জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ফাফ ডু প্লেসি জানিয়েছেন, অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার ডেভিড ওয়ার্নারকে ‘কুকথা’ বলার সময় তাঁর কাছে নেই। সম্প্রতি ফাফের আত্মজীবনী ‘ফাফ: থ্রু ফায়ার’ প্রকাশিত হয়েছে। সেই প্রসঙ্গে সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে কথা বলার সময় এই কথা জানিয়েছেন ডান হাতি ব্যাটার। ২০১৮ সালের কুখ্যাত ডারবান টেস্ট নিয়েও মুখ খোলেন ডু প্লেসি। ডু প্লেসি জানিয়েছেন, ওই ম্যাচে এইডেন মার্করাম এবং কুইন্টন ডি’ককের উদ্দেশে অশ্রাব্য ভাষা প্রয়োগ করেছিলেন ওয়ার্নার। ওই ম্যাচে অস্ট্রেলিয়া ১১৮ রানে জিতলেও তাদের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ উঠেছিল। ‘স্যান্ডপেপারগেট’ নামে কুখ্যাত ওই ম্যাচে বল বিকৃতির জন্য তৎকালীন অজি অধিনায়ক স্টিভ স্মিথ, সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার এবং ওপেনার ক্যামেরন ব্যানক্রফ্টের ওপর নির্বাসন জারি করা হয়েছিল। যদিও ডু’প্লেসির নেতৃত্বে ৩-১ ব্যবধানে ওই টেস্ট সিরিজে জয় পেয়েছিল প্রোটিয়ারা।

৩৮ বছর বয়সী ডু প্লেসি বিবিসিকে বলেন, “ডারবান ম্যাচে অস্ট্রেলিয়া আমাদের স্লেজিংয়ের মাধ্যমে মনোসংযোগ নষ্টের চেষ্টা করেছিল। কিন্তু আমরা নিজেদের জন্য খেলা চালিয়ে গিয়েছি। গোটা ম্যাচে ওরা আমাদের স্লেজিং করেছে। কিন্তু লড়াই করে শেষমেশ আমরা সিরিজে জয়ী হয়েছিলাম।” ডু প্লেসি জানিয়েছেন, ব্যানক্রফ্ট ও স্টিভ স্মিথের জন্য তাঁর সামান্য সহানুভূতি থাকলেও ওয়ার্নারের জন্য নেই। কারণ, গোটা ম্যাচে ওয়ার্নারের আচরণ উগ্র ছিল। ‘উগ্রদের জন্য আমার কাছে কোনও সময় নেই’, সাফ জানিয়েছেন ডু প্লেসি। টেস্ট কেরিয়ারে ৬৯টি টেস্ট ম্যাচে ৪০০০ রান এবং ১০টি সেঞ্চুরি করেছেন ডু প্লেসি। গত বছর টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন তিনি।

ডু প্লেসির বিরুদ্ধে ২০১৩ সালে পাকিস্তান ম্যাচ ও ২০১৬ সালের অস্ট্রেলিয়া ম্যাচে বল বিকৃতির অভিযোগ উঠেছিল। সেই প্রসঙ্গেও খোলাখুলি উত্তর দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক। তিনি বলেন, “আমি কখনোই নিখুঁত নই। আমি কখনও তেমন দাবিও করিনি। আমি সবচেয়ে প্রতিভাবান প্লেয়ারও নই। আমার প্রতিভা রয়েছে কিন্তু কঠোর শারীরিক ও মানসিক পরিশ্রম করেই আমি এখানে পৌঁছেছি।”