World Test XI: ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা দলে চার ভারতীয় ক্রিকেটার

Cricket Australia: প্রশ্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন কেন জায়গা করে নিতে পারলেন না এই দলে? কেন নেই অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স? প্রশ্ন থাকতেই পারে।

World Test XI: ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা দলে চার ভারতীয় ক্রিকেটার
বিশ্ব একাদশে জায়গা করে নিয়েছেন ঋষভ পন্থ। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 6:00 PM

মেলবোর্ন: ঘরের মাঠে ভারতের কাছে দ্বিতীয়বার টেস্ট সিরিজ হেরে বছরটা শুরু করেছিল অস্ট্রেলিয়া। বছরটা তারা শেষ করেছে অ্যাসেজ জয় নিশ্চিত করে। কিন্তু নিজেদের বোর্ডের বর্ষসেরা টেস্ট একাদশে মাত্র এক জন অস্ট্রেলিয়ান ক্রিকেটার জায়গা করে নিতে পেরেছেন। ভারতকেই (India) সেরা মনে করছে তাঁরা। আর তাই ১১ জন ক্রিকেটারের তালিকায় চার জন ভারতীয় ক্রিকেটার জায়গা করে নিতে পেরেছেন। তবে বিরাট কোহলি জায়গা পাননি সেই দলে। একবার চোখ রাখা যাক ক্রিকেট অস্ট্রেলিয়ার (Cricket Australia) প্রকাশ করা বিশ্বের সেরা দলে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট একাদশ: রোহিত শর্মা (ভারত), দিমুথ করুনারত্নে (অধিনায়ক, শ্রীলঙ্কা), মার্নস লাবুসেন (অস্ট্রেলিয়া), জো রুট (ইংল্যান্ড), ফাওয়াদ আলম (পাকিস্তান), ঋষভ পন্থ (উইকেটকিপার, ভারত), রবিচন্দ্র অশ্বিন (ভারত), কাইল জেমিসন (নিউজিল্যান্ড), অক্ষর প্যাটেল (ভারত), হাসান আলি (পাকিস্তান), শাহিন আফ্রিদি (পাকিস্তান)

প্রশ্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন কেন জায়গা করে নিতে পারলেন না এই দলে? কেন নেই অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স? প্রশ্ন থাকতেই পারে। তবে ভারতীয়দের প্রশ্ন তোলার খুব একটা জায়গা নেই। কারণ চার ক্রিকেটার জায়গা করে নিয়েছেন এই দলে। তবে কোহলি ও বুমরা বা সামির অনুপস্থিতি নিয়ে প্রশ্ন উঠতে পারে।

চলতি বছরটা ভালই কেটেছে রোহিত শর্মার (Rohit Sharma)। এশিয়ার বাইরেও টেস্ট ক্রিকেটে তিনি সফল হতে পারেন, এই কথাটা এবার প্রমাণ করে ছেড়েছেন হিটম্যান। ১১টি টেস্ট ম্যাচের ২১ ইনিংসে ৯০৬ রান করেছেন রোহিত। গড় ৪৭.৬৮। সেঞ্চুরি করেছেন দুটি। হাফসেঞ্চুরি চারটি। সর্বোচ্চ রান ১৬১। ২০২১ সালে টেস্টে ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান স্কোরার রোহিত।

অন্যদিকে ঋষভের (Rishabh Pant) ব্যাট ভের করেই বছরের শুরুতে গাব্বা জয় করেছিল ভারত। ১২ ম্যাচের ২১ ইনিংসে ৭৪৮ রান করেছেন পন্থ। একটি সেঞ্চুরি, পাঁচটি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ ১০১ রান। উইকেটের পেছনে ৩০টি ক্যাচ ও ৬টি স্টাম্পিং আছে ঋষভের ঝুলিতে।

২০২১ সালে সবথেকে বেশি টেস্ট উইকেট আছে রবিচন্দ্র অশ্বিনের (Ravichandran Ashwin) নামের পাশে। ৯ টেস্টে ৫৪ উইকেট। পাঁচ উইকেট নিয়েছেন তিনবার। ব্যাট হাতেও ৩৫৫ রান করেছেন রবিচন্দ্রন। সর্বোচ্চ ১০৬ রানের ইনিংস।

অভিষেকের বছরেই বল হাতে ক্রিকেট বিশ্বকে এবার চমক দিয়েছেন অক্ষর প্যাটেল (Axar Patel)। ৫টি টেস্টে নিয়েছেন ৩৬ উইকেট। এক ইনিংসে পাঁচ উইকেট ৫ বার। ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ১ বার।