Sourav-Sachin-Dravid: সৌরভ-সচিন-দ্রাবিড়! একবারই এমন কীর্তি হয়েছিল, জানেন?

Indian Cricket Legend: একটা সময় ভারতীয় ক্রিকেট সম্পর্কে বলা হত, দেশে বাঘ বিদেশে বেড়াল। সৌরভের সময় থেকে পরিস্থিতি বদলাতে শুরু করে। বিদেশের মাটিতেও টেস্ট জিততে শুরু করে ভারত। আর এর নেপথ্যে ফ্যাব ফাইভের ধারাবাহিক পারফরম্যান্স। ভারতীয় ক্রিকেটের চিত্রটা পাল্টে দিয়েছিল।

Sourav-Sachin-Dravid: সৌরভ-সচিন-দ্রাবিড়! একবারই এমন কীর্তি হয়েছিল, জানেন?
Image Credit source: Satish Bate/HT via Getty Images
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 2:03 AM

বিশ্ব ক্রিকেটে এক সময় দাপট ছিল ফ্যাব ফাইভের। ভারতীয় ক্রিকেটের পাঁচ ব্যাটার। কিংবদন্তি ক্রিকেটার। সৌরভ গঙ্গোপাধ্যায়-সচিন তেন্ডুলকর-বীরেন্দ্র সেওয়াগ-রাহুল দ্রাবিড় এবং ভিভিএস লক্ষ্মণ। এক সঙ্গে নানা স্মৃতি রয়েছে। সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়ের টেস্ট অভিষেক একসঙ্গেই হয়েছিল। লর্ডসে স্বপ্নের অভিষেক হয়েছিল দু-জনেরই। সৌরভ গঙ্গোপাধ্যায় সেঞ্চুরি করেছিলেন, রাহুল দ্রাবিড় ৫ রানের জন্য মিস করেন। ভারতীয় ক্রিকেটের এই পাঁচ কিংবদন্তিকে নিয়ে অনেক অনেক রূপকথার মুহূর্ত রয়েছে ভারতীয় ক্রিকেটে। তবে এমন এক কীর্তি, একবারই মাত্র হয়েছিল।

সৌরভ গঙ্গোপাধ্যায় এমন একটা সময়ে ভারতীয় ক্রিকেটের নেতৃত্ব নেন, যে সময় সমর্থকরা মুখ ফিরিয়ে নিয়েছিলেন। ম্যাচ ফিক্সিংয়ের সেই অন্ধকার থেকে ভারতীয় ক্রিকেটকে আলোয় ফিরিয়েছিলেন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। একটা সময় ভারতীয় ক্রিকেট সম্পর্কে বলা হত, দেশে বাঘ বিদেশে বেড়াল। সৌরভের সময় থেকে পরিস্থিতি বদলাতে শুরু করে। বিদেশের মাটিতেও টেস্ট জিততে শুরু করে ভারত। আর এর নেপথ্যে ফ্যাব ফাইভের ধারাবাহিক পারফরম্যান্স। ভারতীয় ক্রিকেটের চিত্রটা পাল্টে দিয়েছিল।

রাহুল দ্রাবিড় ক্রমশ ভারতীয় ক্রিকেটের দ্য ওয়াল হয়ে উঠেছিল। আর ২০০১ সালে ইডেন টেস্টে রাহুল দ্রাবিড় এবং ভিভিএস লক্ষ্মণের মহাকাব্যিক ইনিংসের কথা কেই বা ভুলতে পারে। তবে আরও একটা মুহূর্ত কোনওদিনই ভোলা যাবে না। একটি টেস্টে সেঞ্চুরি করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়-সচিন তেন্ডুলকর এবং রাহুল দ্রাবিড়! তাঁদের দীর্ঘ কেরিয়ারে একবারই এমনটা হয়েছিল।

এই খবরটিও পড়ুন

সালটা ২০০২। লর্ডসে হার দিয়ে সফর শুরু হয়েছিল ভারতের। তবে নটিংহ্যাম টেস্টে এই তিন মহারথীর সৌজন্যেই অনবদ্য পারফরম্যান্স। সেই ম্যাচেই তিন তারকার সেঞ্চুরি হতে পারত। রাহুল দ্রাবিড় ১১৫ রান করলেও সচিন ও সৌরভ আউট হয়েছিলেন যথাক্রমসে ৯২ ও ৯৯ রানে। যেটা নটিংহ্যামে অল্পের জন্য় মিস হয়েছিল, সেই কীর্তি হেডিংলিতে।

টস জিতে ব্যাটিং করছিল ভারত। সেওয়াগ মাত্র ৮ রানেই ফেরেন। সঞ্জয় বাঙ্গারের সঙ্গে ১৭০ রানের জুটি গড়েন রাহুল দ্রাবিড়। এরপর সচিনের সঙ্গে ১৫০ রানের পার্টনারশিপ গড়েন রাহুল দ্রাবিড়। সব মিলিয়ে ২৩টি বাউন্ডারি সহ ১৪৮ রানের ইনিংস খেলেন রাহুল দ্রাবিড়। তিনি আউট হতেই ক্রিজে প্রবেশ ক্যাপ্টেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের। সচিন-সৌরভ জুটি ক্রিজে তাণ্ডব চালায়। দু-জনেই তিনটি করে ছয় মারেন, সচিন ১৯টি বাউন্ডারি এবং সৌরভ ১৪টি বাউন্ডারি মারেন। চতুর্থ উইকেটে ৩৩৫ রানের পার্টনারশিপ গড়েন সৌরভ ও সচিন।

সচিন তেন্ডুলকর অল্পের জন্য ডাবল সেঞ্চুরি মিস করেন। ১৯৩ রানে আউট হন তিনি। সৌরভ গঙ্গোপাধ্যায় করেন ১২৮ রান। প্রথম ইনিংসে ৮ উইকেটে ৬২৮ রান করে ভারত। ব্যাটিংয়ে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য অ্যাডভান্টেজে ছিল ভারত। এরপর স্পিনারদের দাপটে ইনিংস ও ৪৬ রানের মহাকাব্যিক জয় সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় দলের।