বিরাটদের কোচ নাকি এনসিএ হেড, কোন পথে রাহুল দ্রাবিড়?

সবারই ধারণা, রবি শাস্ত্রীর বদলে ভারতীয় দলের হেড কোচ হতে চলেছেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। সেই জন্যই এনসিএর প্রধান পদে নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বোর্ড।

বিরাটদের কোচ নাকি এনসিএ হেড, কোন পথে রাহুল দ্রাবিড়?
বিরাটদের কোচ নাকি এনসিএ হেড, কোন পথে রাহুল দ্রাবিড়? (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2021 | 1:59 PM

কলকাতা: পরপর দুটো ঘটনা একটা নতুন ছবি তুলে ধরেছিল ভারতীয় ক্রিকেট ভক্তদের সামনে। প্রথমত, ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির (NCA) প্রধানের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) বিজ্ঞপ্তি প্রকাশ। দ্বিতীয়ত, টি-টোয়েন্টি বিশ্বকাপের (T-20 World Cup) পর রবি শাস্ত্রীর (Ravi Shastri) ভারতীয় দলের কোচের পদ ছাড়ার জল্পনা। এই দুটো খবর সামনে আসার পর দুয়ে দুয়ে চার করে নিতে অসুবিধা হয়নি ক্রিকেট ভক্তদের। সবারই ধারণা, রবি শাস্ত্রীর বদলে ভারতীয় দলের হেড কোচ হতে চলেছেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। সেই জন্যই এনসিএর প্রধান পদে নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বোর্ড। শিখর ধাওয়ানদের সঙ্গে ভারতীয় দলের কোচ করে রাহুলকে শ্রীলঙ্কা সফরে পাঠানোয় আরও বেড়েছিল জল্পনা।

প্রশ্ন হল, রাহুল দ্রাবিড়কে নিয়ে কি শেষ কথা বলা যায়?শেষবার তাঁকে ভারতীয় দলের কোচ করা নিয়ে কম জল ঘোলা হয়নি। তবে এ সবের মাঝে একেবারেই চুপ ছিলেন রাহুল দ্রাবিড়। যেমন আছেন এবারও। এতশত জল্পনার মধ্যে তিনি ঢুকতে নারাজ। তাই ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির প্রধান পদে আবার আবেদনপত্র জমা দিয়েছেন রাহুল। বোর্ডের এক কর্তা স্বীকার করেছেন এই খবরের সত্যতা।

বোর্ডের ভাবমূর্তি ঠিক রাখতে এবং আইনি জটিলতা এড়াতে দু’বছরের বেশি কারও সঙ্গে চুক্তি করছে না বিসিসিআই। সেই প্রক্রিয়া মতই আবার নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, জানিয়েছেন ওই বোর্ড কর্তা। বোর্ডের প্রক্রিয়া মেনে আবার নতুন করে আবেদন করেছেন রাহুল। রবি শাস্ত্রীর ভারতীয় দলের কোচের পদ ছাড়ার জল্পনা নিয়ে এখনও কোন মন্তব্য আসেনি বোর্ডের পক্ষ থেকে। তাই রাহুল জাতীয় দলের কোচ হবেন এমন ভাবনাকে এখনই স্বীকৃতি দিচ্ছে না কেউই। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডও ধীরে চলো নীতি নিয়েছে। তাই রাহুলের বিরাটদের কোচ হওয়ার জল্পনা নিয়েও মুখে কুলুপ বোর্ড কর্তাদের।

একটা প্রশ্ন থাকছে, রাহুল কেন জাতীয় টিমের কোচ হতে চান না? যুব টিমের সঙ্গে কাজ করার ক্ষেত্রে যতটা স্বচ্ছন্দ তিনি, সিনিয়রদের সঙ্গে কি ততটা নন? ভারতীয় ক্রিকেটের কিছু মহাতারকা কিন্তু সিনিয়র টিমের কোচ হওয়ার পর ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন। অনিল কুম্বলের মতো নাম রয়েছে প্রথম সারিতে। সেই কারণেই কি রাহুল যুব টিমেই আটকে রাখতে চান নিজেকে?