India Cricket : নিউজিল্যান্ড সিরিজে বিরাটদের কোচ হতে চলেছেন দ্রাবিড়

শ্রীলঙ্কায় সাদা বলের সফরে ভারতীয় টিমের কোচ (India Coach) হিসেবে গিয়েছিলেন দ্রাবিড় (Rahul Dravid)। তখন থেকেই জাতীয় টিমের কোচ হিসেবে তাঁকে ভাবা হচ্ছিল। কিন্তু দ্রাবিড় ফের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিরই দায়িত্ব নেওয়ার জন্য আবেদন করেছিলেন।

India Cricket : নিউজিল্যান্ড সিরিজে বিরাটদের কোচ হতে চলেছেন দ্রাবিড়
আরও একবার টিম ইন্ডিয়ার হেড স্যারের ভূমিকায় দ্য ওয়াল। সৌ: টুইটার

মুম্বই‌: বিরাট কোহলিদের (Virat Kohli) নতুন কোচ হিসেবে দেখা যাবে রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid)। দীর্ঘমেয়াদী পদে না হলেও ঘরের মাঠে নিউজিল্যান্ড (New Zealand) সিরিজের সময় ভারতীয় টিমের দায়িত্ব নিতে চলেছেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) তিন দিন পরেই ঘরের মাঠে কিউয়িদের বিরুদ্ধে টেস্ট সিরিজ রয়েছে বিরাটদের। হাতে কম সময় থাকায় আপাতত রাহুলই সামলাবেন কোচের (India coach) দায়িত্ব।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই কোচের পদ থেকে সরে যাবেন রবি শাস্ত্রী। টিমের কোচিং স্টাফরাও আর দায়িত্বে থাকতে রাজি নন। নতুন কোচ ও সাপোর্ট স্টাফ খুব শিগগিরি নিয়োগ করবে বিসিসিআই। আর তার জন্য বিজ্ঞাপনও দেওয়া হবে। কিন্তু নিউজিল্যান্ড সিরিজের জন্য হাতে কম সময় থাকায় পুরো প্রক্রিয়া শেষ হতে সময় লাগবে। তাই কোনও ভাবেই তাড়াহুড়ো করতে চাইছে না সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড। সেই কারণেই আপাতত জাতীয় অ্যাকাডেমির চিফ কোচ দ্রাবিড়কেই কাজ চালাতে চাইছে।

বোর্ডের এক কর্তা বলেছেন, ‘ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজের পর দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় টিম। হাতে সময় খুব কম থাকায় রাহুল দ্রাবিড়কে নিউজিল্যান্ড সিরিজের জন্য কোচের দায়িত্ব সামলাতে বলা হয়েছে। দক্ষিণ আফ্রিকা সফরের আগে নতুন কোচ বেছে নেওয়া হবে।’

ভারতীয় টিমের নতুন কোচ হিসেবে বিদেশিদেরই পছন্দ বিসিসিআই। টম মুডি, লান্স ক্লুসনার, রিকি পন্টিংদের মতো প্রাক্তনরা ভারতের কোচ হতে আগ্রহী। কিন্তু ঘাড়ের উপর টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় বোর্ডের হাতে পর্যাপ্ত সময় নেই। তাই দ্রাবিড়কেই প্রথম পছন্দ বোর্ডের। যদিও তিনি এ ব্যাপারে এখনও সম্মতি দেননি। তবে প্রেসিডেন্ট সৌরভের ভালো বন্ধু হিসেবে তিনি রাজি হয়ে যাবেন, এমনটাই আশা করা হচ্ছে। তাঁর সঙ্গে এনসিএ-র আর এক কোচ পরশ মামরেকেও নেওয়া হবে জাতীয় টিমে।

বোর্ডের ওই কর্তা অবশ্য বলছেন, ‘রাহুল এখনও দায়িত্ব নেওয়ার ব্যাপারে নিজের সম্মতি জানায়নি। আশা করছি, ও দায়িত্ব সামলাতে রাজি হবে। যদি দক্ষিণ আফ্রিকা সফরের আগে নতুন কোচ নিয়োগ না করা যায়, তা হলে ওকেই দায়িত্বে বহাল রাখা হবে।’

শ্রীলঙ্কায় সাদা বলের সফরে ভারতীয় টিমের কোচ হিসেবে গিয়েছিলেন দ্রাবিড়। তখন থেকেই জাতীয় টিমের কোচ হিসেবে তাঁকে ভাবা হচ্ছিল। কিন্তু দ্রাবিড় ফের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিরই দায়িত্ব নেওয়ার জন্য আবেদন করেছিলেন। তাই কোচের ভাবনা থেকে সরে গিয়েছিলেন তিনি। কিন্তু শাস্ত্রীর আচমকা সরে যাওয়ার পর দ্রাবিড়ের থেকে যোগ্য লোক এই মুহূর্তে ভারতের হাতে নেই। সেই কারণেই তাঁকে অন্তর্বর্তীকালীন দায়িত্ব নিতে বলা হয়েছে।

 

আরও পড়ুন: T20 World Cup 2021: বুর্জ খলিফার লাইট শো-তে ভারতীয় টিমের জার্সি

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla