PM Modi-Indian Cricket Team: বিদ্রুপ-রিকোভারি-গর্ব… মোদীর সামনে, ‘মন কি বাত’ তুলে ধরলেন রোহিতরা

ICC MEN’S T20 WC 2024: টিমের সকলকে শুভেচ্ছা জানিয়ে কথা শুরু করেন নরেন্দ্র মোদী। ভারতীয় দলের টিম স্পিরিট, ধৈর্য, দক্ষতাকে প্রশংসায় ভরিয়ে দেন। টিমের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান কোচ রাহুল দ্রাবিড়। নরেন্দ্র মোদীর এক্স হ্যান্ডেলে আলাপচারিতার সম্পূর্ণ ভিডিয়ো প্রকাশ করা হয়েছে।

PM Modi-Indian Cricket Team: বিদ্রুপ-রিকোভারি-গর্ব... মোদীর সামনে, 'মন কি বাত' তুলে ধরলেন রোহিতরা
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 05, 2024 | 10:04 PM

বার্বাডোজে বিশ্বকাপ ফাইনাল জয়ের পর আবেগে ভেসে যান ভারতীয় দলের ক্রিকেটাররা। একই আবেগে ভাসছিল দেশের মানুষও। দীর্ঘ ১৭ বছর পর টি-টোয়েন্টি ফরম্যাটে দ্বিতীয় বার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। গত এক বছরের হিসেব ধরলে ভিন্ন ফরম্যাটে এই নিয়ে তৃতীয় বার ফাইনাল। অবশেষে ট্রফি এল দেশে। বৃহস্পতিবার দেশে ফেরার পরই প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়েছিল ভারতীয় দল। সেখানে দীর্ঘ সময় নানা বিষয়ে খোলামেলা আলোচনা করেন প্রধানমন্ত্রী। সকলকে নানা প্রশ্ন করেন। তাঁর চোখে যেন কিছুই এড়ায় না। রোহিত যেমন বার্বাডোজে পিচ থেকে মাটি তুলে খেয়েছিলেন, তেমনই ম্যাচের পর চোখে জল নিয়ে কী বলেছিলেন হার্দিক? সবই উঠে এসেছে আলোচনায়। প্রধানমন্ত্রীর প্রশ্নের উত্তরে মনের কথা ভাগ করে নিয়েছেন রোহিত, বিরাট, হার্দিকরাও।

টিমের সকলকে শুভেচ্ছা জানিয়ে কথা শুরু করেন নরেন্দ্র মোদী। ভারতীয় দলের টিম স্পিরিট, ধৈর্য, দক্ষতাকে প্রশংসায় ভরিয়ে দেন। টিমের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান কোচ রাহুল দ্রাবিড়। নরেন্দ্র মোদীর এক্স হ্যান্ডেলে আলাপচারিতার সম্পূর্ণ ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। রাহুল দ্রাবিড় মনে করিয়ে দেন আমেদাবাদের কথাও। ওয়ান ডে বিশ্বকাপ ফাইনাল হারের পর হতাশ ছিল টিম। সে সময় প্রধানমন্ত্রী ভারতীয় দলের ড্রেসিংরুমে গিয়ে সকলকে উৎসাহ দেন। এ বার ট্রফি জিতে ফিরেছে টিম।

নানা আলোচনার মধ্যেই ক্যাপ্টেন রোহিত শর্মাকে জিজ্ঞেস করেন তিনি কেন বার্বাডোজের পিচের মাটি খেয়েছিলেন। রোহিত বলেন, ‘আমি সেই মুহূর্তটা মনে রাখতে চেয়েছিলাম। যে পিচে আমরা ফাইনাল খেলেছি, ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয়েছিল, সেই জয়ের স্বাদ নিতে চেয়েছিলাম। বিশ্বকাপ জেতার জন্য আমরা প্রচুর পরিশ্রম করেছি, বহু বছর অপেক্ষার পর অবশেষে জিততে পেরেছি। গত বছর আমরা জয়ের খুব কাছ থেকে পিরেছিলাম। এ বার পুরো টিমের পরিশ্রম কাজে দিয়েছে। পিচের একটা আলাদা গুরুত্ব থাকেই। কারণ, ওটাতে খেলেই আমরা চ্যাম্পিয়ন হয়েছি। সে কারণেই বিশেষ কিছু করার ইচ্ছে ছিল আমার।’

গুরুতর চোটের কারণে দীর্ঘ সময় মাঠের বাইরে ছিলেন ঋষভ পন্থ। তিনি যে আর ক্রিকেট খেলতে পারবেন, একটা সময় সেটা ভাবাই আশ্চর্যের ছিল। দুর্দান্ত রিকোভারি করে বিশ্বকাপ জিতে দেশে ফিরেছেন। ঋষভকে আলাদা করে প্রশংসায় ভরিয়ে দেন প্রধানমন্ত্রী মোদী। ঋষভ ধন্যবাদ জানিয়ে বলেন, ‘চোটের পর আপনি আমার মাকে ফোনে করে ভরসা দিয়েছিলেন, মা যখন বলে আমি ফোন করেছেন, সত্যিই সেটা আমার কাছে বিশাল প্রাপ্তি ছিল। মানসিক শক্তি পেয়েছিলাম।’ নানা আশঙ্কা থেকে ঋষভ যে ভাবে ফিরেছেন, সেই লড়াইকে কুর্নিশ জানান প্রধানমন্ত্রী।

পুরো টুর্নামেন্টে রান পাচ্ছিলেন না বিরাট কোহলি। অবশেষে ফাইনালে দুর্দান্ত ইনিংস। মোদী বলেন, বিরাট এই বিশ্বকাপে তোমার অনেক চড়াই উতরাই ছিল। বিরাট জবাবে বলেন, ‘আমি রাহুল ভাইকে (রাহুল দ্রাবিড়) বলছিলাম, টিমের প্রতি ন্যায় করতে পারছি না। তিনি আমাকে ভরসা দিয়েছিলেন। ফাইনালে আমি নিজেকে পুরোপুরি আত্মসমর্পণ করে দিয়েছিলাম। সেটারই ফল পেয়েছি। আমার একটাই ফোকাস ছিল, রান করতে হবে। পরে উপলব্ধি করি, যেটা হওয়ার সেটা হবেই, আমাদের হাতে কিছু থাকে না।’

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে দল পরিবর্তন, মুম্বই ইন্ডিয়ান্সের ক্যাপ্টেন্সি। সব মিলিয়ে একটা অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে ছিলেন হার্দিক পান্ডিয়া। মুম্বই ইন্ডিয়ান্সের ক্যাপ্টেন কিংবা প্লেয়ার, কোনও ভূমিকাতেই সাফল্য পাচ্ছিলেন না। প্রচুর বিদ্রুপের সম্মুখীন হতে হয়েছে হার্দিক। জাতীয় দলে ফিরেই সাফল্যের শিখরে। ফাইনালের পর হার্দিক বলেছিলেন, গত ছ-মাসে যা হয়েছে, সেটা নিয়ে কিছু বলতে চাই না।

প্রধানমন্ত্রী তাঁকে এই বিষয়েই প্রশ্ন করেন। হার্দিক বলেন, ‘আসলে আমার জীবনে ৬ মাস বেশ বিনোদনে কাটছিল। নানা চড়াই উতরাই। যে মাঠেই খেলতে গেছি, অনেকে বিদ্রুপ করেছে। আমি সব সময়ই একটা বিষয় মাথায় রেখেছি, মুখে নয়, খেলার মাধ্যমেই জবাব দেব। আমি একটা জিনিস বুঝেছিলাম, লড়াইয়ের ময়দান থেকে পালিয়ে যাব না। নিজের উপর বিশ্বাস ছিল। ক্যাপ্টেন, কোচ সকলে আমাকে সাহায্য করেছে।’