T20 World Cup 2022: ম্যাক্সের লড়াই কাজে এল না, নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা

এ বারের টি২০ বিশ্বকাপের গ্রুপ পর্বের শুরুতেই নামিবিয়ার কাছে হেরে যে অঘটন ঘটিয়েছিল শ্রীলঙ্কা, সেখান থেকে পর পর দুটো ম্যাচে জিতে সুপার টুয়েলভে যোগ্যতা অর্জন করে ফেললেন শানাকারা।

T20 World Cup 2022: ম্যাক্সের লড়াই কাজে এল না, নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা
T20 World Cup 2022: ম্যাক্সের লড়াই কাজে এল না, নেদারল্যান্ডসকে হারাল শ্রীলঙ্কা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2022 | 2:49 PM

জিলং: এশিয়া কাপ সেরা শ্রীলঙ্কা (Sri Lanka) পৌঁছে গেল এ বারের টি২০ বিশ্বকাপের (T20 World Cup) সুপার টুয়েলভে। গ্রুপ পর্বে আর মাত্র ৩টি ম্যাচ বাকি রয়েছে। ২২ অক্টোবর শুরু হচ্ছে সুপার টুয়েলভ। নেদারল্যান্ডস (Netherlands) এবং শ্রীলঙ্কা এই দুই দলের কাছেই আজকের ম্যাচটা ছিল মরণ বাঁচন ম্যাচ। গ্রুপ পর্বের দুটো ম্যাচে জিতে একটা ভালো জায়গায় ছিল নেদারল্যান্ডস। কিন্তু শ্রীলঙ্কার কাছে আজকের ম্যাচে হেরে যাওয়ায়, ডাচদের নেট রান রেট কমে গেল। এ গ্রুপের দুই নম্বরে নেমে গেল ডাচরা। আর শীর্ষে উঠে গেল শ্রীলঙ্কা। নেদারল্যান্ডসের হয়ে দারুণ লড়াই করলেন ম্যাক্স ও’ডড। তাও দলকে জেতাতে পারলেন না। এ বারের টি২০ বিশ্বকাপের গ্রুপ পর্বের শুরুতেই নামিবিয়ার কাছে হেরে অঘটন ঘটিয়েছিল শ্রীলঙ্কা। সেখান থেকে পর পর দুটো ম্যাচে জিতে সুপার টুয়েলভে যোগ্যতা অর্জন করে ফেললেন শানাকারা।

জিলংয়ে আজ টসে জিতে শুরুতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা। প্রথমে ব্যাটিং করে ৬ উইকেট হারিয়ে ১৬২ রান তোলে লঙ্কানরা। মেন্ডিস ও নিশাঙ্কের ওপেনিং জুটিতে ওঠে ৩৬ রান। পাওয়ার প্লের পরের ওভারে লঙ্কানদের জোড়া ধাক্কা দেন মিকেরেন। সপ্তম ওভারের তৃতীয় বলে পাথুম নিশাঙ্কার (১৪) পর, চতুর্থ বলে ধনঞ্জয় ডি সিলভাকে (০) ফেরান মিকেরেন। এরপর মেন্ডিসের সঙ্গে জুটি বাঁধেন আসালঙ্কা। এই জুটিতে ৪৫ বলে তোলে ৬০ রান। এর পর আসালঙ্কা (৩১) ফিরলে রাজাপক্ষকে নিয়ে এগিয়ে যান কুশল। শেষ ওভারে গিয়ে উইকেট দিয়ে বসেন মেন্ডিস। ৪৪ বলে ৭৯ রানের দুরন্ত ইনিংস উপহার দিয়ে যান তিনি। ম্যাচের সেরার পুরস্কারও পেয়েছেন তিনি।

সুপার টুয়েলভে জায়গা পাকা করতে হলে ডাচদের তুলতে হত ১২০ বলে ১৬৩ রান। বিক্রমজিৎ সিং এবং ম্যাক্স ও’ডডের ওপেনিং জুটি জয়ের ভিত গড়তে পারেনি। নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে নেদারল্যান্ডস। তবে লড়াই ছাড়েননি ও’ডড। শেষ অবধি ক্রিজে ছিলেন। ৫৩ বলে ৭১ রানের অপরাজিত ইনিংস খেলে যান তিনি। লঙ্কারদের কাছে এই ম্যাচের আগে বড় ধাক্কা ছিল, দুষ্মন্ত চামিরার চোটের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া। তিনি না থাকলেও ওয়ানিন্দু হাসারঙ্গা, মহেশ থিকসানারা নিজেদের কাজটা দায়িত্ব সহকারে পালন করে গেলেন। লঙ্কানদের হয়ে সর্বাধিক উইকেট (৩টি) নিয়েছেন হাসারঙ্গা। ২টি উইকেট মহেশ থিকসানা। ১টি করে উইকেট পেয়েছেন বিনুরা ফার্নান্ডো ও লাহিরু কুমারা। শেষ অবধি ১৬ রানের ব্যবধানে হারল নেদারল্যান্ডস।